ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

বিনোদন

মারা গেছেন পপ গায়িকা কোকো লি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
মারা গেছেন পপ গায়িকা কোকো লি কোকো লি

ডিজনি তারকা ও পপ সংগীতশিল্পী কোকো লি আর নেই। কয়েক বছর ধরে বিষণ্নতায় ভুগছিলেন তিনি।

গেল রোববার আত্মহত্যার চেষ্টা করেন। এরপর হাসপাতালে ভর্তি করা হয়েছিল, কিন্তু কোমা থেকে আর ফেরানো যায়নি।

বুধবার (০৬ জুলাই) মারা গেছেন হংকংয়ে জন্ম নেওয়া এই সংগীতশিল্পী। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল মাত্র ৪৮ বছর।  

সামাজিকমাধ্যমে এক পোস্টে এসব তথ্য জানিয়েছেন লির বোন ক্যারল ও ন্যান্সি।

ক্যারল ও ন্যান্সি এই পোস্টে লির ক্যারিয়ার নিয়ে লেখেন, গত ২৯ বছরে তিনি অগণিত আন্তর্জাতিক স্বীকৃতি ও প্রশংসা পেয়েছেন। দুর্দান্ত লাইভ পারফরম্যান্সের জন্য শ্রোতাদের ওপর একটি বিস্ময়কর ছাপ রেখে গেছেন। এই বছর লির গাওয়া ক্যারিয়ারের ৩০তম বছর হিসেবে চিহ্নিত হবে। আমরা ওকে নিয়ে গর্বিত।

ওয়েস্টার্ন হিপহপের সঙ্গে আরঅ্যান্ডবি মিউজিক লিকে যুক্তরাষ্ট্রে জনপ্রিয় করে তুলেছিল। জন্ম হংকংয়ে হলেও শৈশবে তিনি যুক্তরাষ্ট্রে চলে যান। বেড়ে ওঠেন সান ফ্রান্সিসকোতে। মাধ্যমিক পড়াশোনার পর তিনি ছুটিতে তার জন্ম শহরে ফিরে যান, যেখানে একটি গানের প্রতিযোগিতায় অংশ নেন। তিনি প্রতিযোগিতায় প্রথম পুরস্কার জিতেছিলেন। এর মধ্য দিয়ে তার পপ ক্যারিয়ারের পথচলা শুরু।

জানা যায়, ১৯৯৪ সালে দুটি ম্যান্ডারিন অ্যালবামের মাধ্যমে লি ম্যান্ডোপপ সংগীতে প্রবেশ করেন। এর পরের বছর একটি ইংরেজি ভাষার অ্যালবাম বের করেন তিনি। পাশাপাশি তৃতীয় ম্যান্ডারিন অ্যালবামও প্রকাশ করেন।

লি মুলান থিম সং ‘রিফ্লেকশন’ ম্যান্ডারিন ভাষায়ও গেয়েছেন। তার গান ‘বিফোর আই ফল ইন লাভ’ ১৯৯৯ সালে হলিউড ফিল্ম ‘রানঅ্যাওয়ে ব্রাইড’-এ যখন গাওয়া হয়। সেখানে কণ্ঠ মেলান বিখ্যাত অভিনয়শিল্পী জুলিয়া রবার্টস ও রিচার্ড গেরে।

১৯৯৯ সালে দক্ষিণ কোরিয়ায় মাইকেল জ্যাকসন অ্যান্ড ফ্রেন্ডস বেনিফিট কনসার্টে তিনি পারফর্ম করেন। তিনি টিভি ট্যালেন্ট শো ‘চাইনিজ আইডল’ অনুষ্ঠানের বিচারকও ছিলেন।

গেল নববর্ষের ইনস্টাগ্রামে এক পোস্টে কোকো লি বলেছিলেন, ‘জীবনের পথ বদলে দেওয়া কঠিন বাধার’ মুখোমুখি হয়েছিলেন তিনি। সেইসঙ্গে ২০২২ সালকে ‘অবিশ্বাস্য রকমের কঠিন’ বছর হিসেবে বর্ণনা করেছিলেন।

কোকো লির সর্বশেষ একক অ্যালবাম এ বছরের ১৪ ফেব্রুয়ারি প্রকাশ পায়। মার্চে ফেসবুকে তিনি লিখেছিলেন, গত বছর নাচের অনুশীলনের সময় পায়ে আঘাত পেয়েছিলেন। সেই সমস্যা বেড়ে যাওয়ায় শ্রোণী ও উরুর অস্ত্রপচার করতে হয়েছিল।

২০১১ সালে তিনি হংকং ভিত্তিক সাপ্লাই চেইন জায়ান্ট ‘লি অ্যান্ড ফাং’ এর সাকেব প্রধান নির্বাহী ব্রুস রকোভিজকে বিয়ে করেন। রকোভিজের প্রথম স্ত্রীর পক্ষের দুই মেয়ে রয়েছে লির সংসারে। প্রায় তিন বছর আগে তাদের বিচ্ছেদ গুজব ছড়িয়ে পড়ে, যদিও লি সেটি স্বীকার করেননি।

বাংলাদেশ সময়: ১৩১৭ ঘণ্টা, জুলাই ০৭, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।