ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বিনোদন

আফজাল হোসেনের ৬৯তম জন্মদিন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
আফজাল হোসেনের ৬৯তম জন্মদিন আফজাল হোসেন

নন্দিত অভিনেতা, নির্মাতা, লেখক ও চিত্রশিল্পী আফজাল হোসেন। বহুমুখী প্রতিভার অধিকারী এই শিল্পীর রুচিবোধ, পোশাকের স্টাইল, নিজেকে উপস্থাপনের ভঙ্গি সবই অনুকরণীয় নবীনদের কাছে।

গুণী এ অভিনেতার ৬৯তম জন্মদিন বুধবার (১৯ জুলাই)।

১৯৫৪ সালের ১৯ জুলাই সাতক্ষীরার পারুলিয়ায় জন্মগ্রহণ করেন আফজাল হোসেন।  

বিশেষ দিনটি নিয়ে বরেণ্য অভিনেতা এ অভিনেতার ভাষ্য- সত্যি বলতে নিজের জন্মদিন নিয়ে বেশি কিছু আকাক্সক্ষা আমার কখনই থাকে না। প্রিয় কিছু মানুষ দিনটিকে উদযাপন করার চেষ্টা করেন। আর বয়স নিয়ে আমি কখনই চিন্তা করি না, কত হলো না হলো। সবাই দোয়া করবেন আমার জন্য।  

ইতোমধ্যেই সেলিনা হোসেনের গল্প অবলম্বনে নির্মিত হাবিবুল ইসলাম হাবিব পরিচালিত ‘যাপিত জীবন’ এবং ফরিদুর রেজা সাগরের গল্প অবলম্বনে নির্মিত ‘অপরাজেয়’ সিনেমার কাজ শেষ করেছেন আফজাল হোসেন। দুটি সিনেমায়ই তিনি কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন। ‘যাপিত জীবন’-এ তার বিপরীতে অভিনয় করেছেন রোকেয়া প্রাচী এবং ‘অপরাজেয়’ সিনেমায় তার বিপরীতে অভিনয় করেছেন দীপা খন্দকার। এই দুটি সিনেমা মুক্তির অপেক্ষায় রয়েছে।

এর আগে আফজাল হোসেন অনেক নাটক নির্মাণ করলেও এবারই প্রথম তিনি সিনেমা নির্মাণ করেছেন। নাম ‘মানিকের লাল কাঁকড়া’। ইতোমধ্যে কাজও শেষ। সিনেমাটিতে প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন ফেরদৌস আহমেদ ও সোহানা সাবা।  

এর বাইরে চলচ্চিত্র ‘ওয়ান ইলেভেন’র গুরুত্বপূর্ণ চরিত্রে চুক্তিবদ্ধ হয়েছেন আফজাল হোসেন। এটি নির্মাণ করতে যাচ্ছেন তরুণ নির্মাতা কামরুল ইসলাম রিফাত। এর গল্প হুমায়ুন কবির বিশ্বাসের। সংলাপ মোজাফফর হোসেনের। আর চিত্রনাট্য সংশোধন ও পরিমার্জন করেছেন চলচ্চিত্রকার যুগল নূরুল আলম আতিক ও মতিয়া বানু শুকু।

প্রসঙ্গত, টেলিভিশন ও চলচ্চিত্রে বেশ জনপ্রিয় হলেও আফজাল হোসেনের অভিনয় জীবনের শুরু মঞ্চে। চারুকলায় পড়ার সময় ঢাকা থিয়েটারের মাধ্যমে মঞ্চে কাজ শুরু করেন তিনি। সত্তরের দশকের শেষ দিকে টেলিভিশন জগতে প্রবেশ তার। আশির দশকে হয়ে ওঠেন টেলিভিশন নাটকের জনপ্রিয় এক নাম।

১৯৮০ সালে প্রচারিত ‘রক্তের আঙ্গুরলতা’ টেলিভিশন নাটকে তিনি নিয়ে আসেন নতুন ধারা, নতুন ভাবনা। ‘পারলে না রুমকি’ নাটকটি বিটিভির নাটকের ক্ষেত্রে মাইলফলক হয়ে আছে আজও।  

মডেলিং ও বিজ্ঞাপনচিত্রকে শিল্প পর্যায়ে উন্নীত করেছেন এই তারকা। একটি পণ্যকে ভোক্তার কাছে উপস্থাপন করার যে পথ তিনি দেখিয়েছেন, সে পথ ধরেই বাংলাদেশের বিজ্ঞাপনচিত্রের আজ এত দূর এগিয়ে আসা।  

শিল্পকলার অভিনয় শাখায় অবদানের জন্য আফজাল হোসেন ২০২২ সালে একুশে পদক লাভ করেন।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, জুলাই ১৯, ২০২৩
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।