ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

বিনোদন

দাম্পত্য জীবনের ৩২ বছর, যা বললেন আফজাল হোসেন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৩
দাম্পত্য জীবনের ৩২ বছর, যা বললেন আফজাল হোসেন আফজাল হোসেনে-তানজিন হালিম মনা

খ্যাতিমান অভিনেতা, নির্দেশক, চিত্রশিল্পী আফজাল হোসেনের বিয়ের ৩২ বছর পূর্ণ হয়েছে বুধবার (০৯ আগস্ট)। ৩২ বছর আগে তানজিন হালিম মনাকে বিয়ে করেন তিনি।

সেই থেকে তারা একসঙ্গে।

সুখে, দুঃখে, আনন্দ, বিরহে এতগুলো দিন পেরিয়ে এসে আফজাল হোসেনের কেবলই মনে হয়, ‘আমি ছায়ার মতো, সংসারে এক সন্ন্যাসী’।

বিয়ের ৩২ বছর উপলক্ষে ফেসবুকে দীর্ঘ গদ্য লিখেছেন আফজাল হোসেন। সেখানে তিনি শুরুতেই লেখেন, বৃহস্পতিবার ছিলো আমাদের বিবাহবার্ষিকী। পূর্ণ হলো বত্রিশ বছর। পেয়েছি কি আর পাওয়া হয়নি কি- কখনও, কোনোদিন সে হিসাব করতে বসিনি। জগতে বেঁচে থাকাটাই সবচেয়ে বড় প্রাপ্তি।  

এই অভিনেতা লেখেন, আমার লিখতে ভালো লাগে, ভালো লাগে দুনিয়া ভুলে আঁকতে। আবার কখনও কিচ্ছু না করে ভাবনায় ডুবে সাঁতরাতে ভালো লাগে। মন চাইলে গান শুনি, পড়ি, দেখি- মন আমাকে যখন যা বলে শুনি। মাথা খাটিয়ে, লক্ষ্য ঠিক করে কোনও কিছুতে ঝাঁপিয়ে পড়া ধরনের নই আমি।  

ভুল বা ঠিক যেটাই হোক, আমি মানুষটা যেমন ছিলাম, তেমনভাবেই জীবন কাটাতে পারলাম, আমাকে আমার মতো থাকতে দেয়া হলো- এর চেয়ে বেশি কোনও চাওয়া থাকতে পারে না। আমার ইচ্ছায় সঙ্গীকে কি তার জীবন বদলাতে হয়েছে? এক শব্দে উত্তর হচ্ছে- না। আমাদের সংসারে আমার তেমন ভূমিকা নেই। তার জন্য গোপনে সে দীর্ঘশ্বাস ফেললে- বত্রিশ বছরে একটু হলেও টের পেতাম- যোগ করেন আফজাল হোসেন।

নিজেকে সংসারের এক সন্ন্যাসী দাবি করে তিনি আরও লেখেন, আমরা ভালো আছি। সে জানে, সকল কিছুই তার- আমি ছায়ার মতো, সংসারে এক সন্ন্যাসী। এমন জীবন উপভোগে প্ররোচণা দেবার জন্য সঙ্গীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা।  

সেলিম আল দীনের লেখা একটা সংলাপ আফজাল হোসেন তুলে ধরেন লেখার শেষাংশে। সংলাপটি হচ্ছে- বেঁচে থাকাটা বড় কথা নয়, কিভাবে বেঁচে আছি সেটাই বড়।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৩
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।