ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

বিনোদন

ইংরেজি মাধ্যমে পড়াশোনা করিনি, ভুল হতেই পারে: জায়েদ খান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
ইংরেজি মাধ্যমে পড়াশোনা করিনি, ভুল হতেই পারে: জায়েদ খান জায়েদ খান

সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন আলোচিত চিত্রনায়ক জায়েদ খান। সেখানে তার অংশ নেওয়া একটি অনুষ্ঠানের ভিডিও সামাজিকমাধ্যমে ভাইরাল হয়।

যেখানে ইংরেজিতে কথা বলেন এই নায়ক। তবে সেখানে কিছু অসংগতি ছিল, যা নিয়ে ট্রলের শিকার হন জায়েদ খান।

এ বিষয়ে ‘অন্তর জ্বালা’খ্যাত এই নায়কের ভাষ্য, টানা ১৫ মিনিট ইংরেজিতে কথা বললে টেন্স ভুল হতেই পারে। আমি ইংরেজি মাধ্যমে পড়াশোনা করে আসিনি। আর সবচেয়ে বড় কথা হলো, ভাষা কেন এসেছে? নিজের বক্তব্য অপরকে বোঝানোর জন্য। আমি বোঝাতে পেরেছি কি না সেটাই মুখ্য। যদি আমার কথা তারা না বুঝত তাহলে কথা ছিল।

ইংরেজি ভুল নিয়ে সমালোচনার প্রসঙ্গে জায়েদ খান বলেন, অনেকেই বলছে, আমিও নাকি ইংরেজিতে আটকে গিয়েছি। আরে ইংরেজিতে আটকানোর কী আছে? ইউরোপ-আমেরিকায় ইংরেজি বলতে টেন্স লাগে না। তারা বলছে, আমি কেন জেলাস বললাম, জেলাসি হবে। ভাই, এই ভুল কি ধরার মতো? ওরা বিদেশ যায়নি, তাই গ্রামার নিয়ে ওদের এত সমস্যা।

পাকিস্তানি ক্রিকেটার ইনজামাম-উল-হকের উদাহারণ দিয়ে জায়েদ খান বলেন, পাকিস্তানের ক্রিকেটার ইনজামামুল হক কোনো দিনও ইংরেজি বলতে পারেননি। তাকে প্রশ্ন করা হতো উর্দুতে। এসব ক্ষেত্রে অনেক জায়গায় দোভাষী থাকে। যারা ভাষা অনুবাদ করে দেয়।
সেই জায়গায় আমি নিজেই ইংরেজি বলে গেছি।

ঢাকাই সিনেমার আলোচিত এই অভিনেতা বলেন, আসলে কিছু মানুষ রয়েছে, যারা অন্যকে টেনে নামানোর চেষ্টা করে। সেখানে আমি টানা ১৫ মিনিট ইংরেজি বলে গেলাম, সেটা পজিটিভলি দেখা উচিত ছিল যেখানে, সেখানে তারা ভুল ধরছে। ওই যে বলে, যাকে দেখতে পারে না, তার চলন বাঁকা। এরা আসলে অযোগ্য, অযোগ্যরা খুঁজে খুঁজে অন্যের ভুল বের করে।

যুক্তরাষ্ট্র থেকে ফিরেছেন এই অভিনেতা। এর মধ্যেই ব্যস্ত হয়ে পড়েছেন কাজে। শনিবার হাজির হয়েছিলেন বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্রের সেন্সর সনদ হস্তান্তর অনুষ্ঠানে। এই সিনেমায় টিক্কা খানের চরিত্রে অভিনয় করেছেন জায়েদ খান।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
এনএটি

আরও পড়ুন <<<‘নারীরা জায়েদ খানে আটকায়’>>>

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।