ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

বিনোদন

হাবিব মোস্তফার সুরে চন্দনা মজুমদারের ‘মনযমুনা’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৪
হাবিব মোস্তফার সুরে চন্দনা মজুমদারের ‘মনযমুনা’ কণ্ঠশিল্পী চন্দনা মজুমদার ও সুরকার হাবিব মোস্তফা

বাংলা লোকগানের ঐশ্বর্যমণ্ডিত কণ্ঠ চন্দনা মজুমদার নতুন গান নিয়ে এলেন। ‘মনযমুনায় উঠল জোয়ার, ঐ দেখো ছলাৎছলাৎ, না জানিয়া না বুঝিয়া কেউ দিও না তাতে হাত’ এমন কথামালায় ‘মনযমুনা’ শিরোনামে গানটি লিখেছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত ফোকলোরবিদ ড. তপন বাগচী।

 

গানটিতে তাতে সুর দিয়েছেন এ সময়ের জনপ্রিয় সুরকার হাবিব মোস্তফা, সঙ্গীতায়োজনে ছিলেন অণু মোস্তাফিজ। জি সিরিজের ইউটিউব চ্যানেলে গানটি ভিডিও আকারে প্রকাশিত হয়েছে।

গানটি সম্পর্কে চন্দনা মজুমদার বলেন, হাজার বছরের ঐতিহ্যে লালিত আমাদের লোকগান। আমি অনেক সাধক পুরুষের গান করেছি। পাশাপাশি অনেক মৌলিক লোকগানও গেয়েছি। সাধারণত যে ধরনের লোকগান করি, ‘মনযমুনা’ গানের কথা ও সুর সেই মেজাজের। তাই গেয়ে ভালো লেগেছে, আশা করি, শ্রোতাদেরও ভাল লাগবে।

গীতিকার তপন বাগচী বলেন, লিরিক্সের জন্য যখন হাবিব মোস্তফা আমার সঙ্গে যোগাযোগ করেন, তখন চন্দনা দিদির নাম শুনেই মনের মধ্যে একটা অন্যরকম ভাবনা কাজ করেছে। চেষ্টা করেছি গ্রাম বাংলার আবহমান সংস্কৃতির মেলবন্ধন ঘটিয়ে গানটি রচনা করতে। শ্রোতাদের অন্তর স্পর্শ করতে পারলেই আমার লেখা সার্থক হবে বলে মনে করি।

গানটির সুরকার ও আয়োজক হাবিব মোস্তফা বলেন, চন্দনা মজুমদার বাংলা লোকগানের জীবন্ত কিংবদন্তি কণ্ঠশিল্পী। তিনি আমার সুরে আগেও গেয়েছেন। তবে এবারের গানটি নিয়ে আমার প্রত্যাশা বেশি। তপন বাগচী দাদার দরদি কথায় সুর দিতে গিয়ে মনে হল: গানটি একটি মায়াময় কণ্ঠে গীত হওয়ার দাবি রাখে। সেই সূত্রেই গানটি তার কণ্ঠে ধারণ করেছি। আশা করছি, বরাবরের মত তার শ্রোতাভক্তরা গানটি হৃদয় দিয়ে গ্রহণ করবে।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।