ঢাকা, বৃহস্পতিবার, ৩ আশ্বিন ১৪৩১, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬

বিনোদন

৬১ বছর পর আবারও মুক্তি পাচ্ছে সত্যজিতের ‘মহানগর’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৪
৬১ বছর পর আবারও মুক্তি পাচ্ছে সত্যজিতের ‘মহানগর’

ভারতের টলিউডে ফিরছে অতীতের সোনালী ধারা। নতুন সিনেমার পাশাপাশি তৈরি হয়েছে পুরনো সিনেমা দেখার প্রবণতা।

এরই ধারাবাহিকতায় মুক্তির ৬১ বছর পর সিনেমা হলে মুক্তি পেতে যাচ্ছে কিংবদন্তি নির্মাতা সত্যজিৎ রায়ের ‌‘মহানগর’। এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার।

সত্যজিতের সিনেমাটি ‍মুক্তি  ‘মহানগর’ পেয়েছিল ১৯৬৩ সালে। মাঝে লম্বা সময় পেরিয়ে গেছে। তখনকার কলকাতা আর এখনকার কলকাতার মধ্যে পার্থক্যও বিস্তর।

স্থানীয় একটি সিনেমা হলের কর্ণধার নবীন চোখানি জানিয়েছেন, আরজি কর হাসপাতালের ঘটনাকে কেন্দ্র করে কলকাতার সাম্প্রতিক আন্দোলনকে (জাস্টিস ফর আরজি কর) সামনে রেখে একুশ শতক ফিরে দেখবে ষাট দশকের কলকাতাকে। যেমন, বর্তমান যুগের নারীরা সহজে রাত দখলে পথে নামতে পারে। সেই যুগে কিন্তু সংসারের প্রয়োজনে চাকরি নেওয়ার আগে তাকে অনেক কিছু ভাবতে হতো।

অপর একটি সিনেমা হলের কর্ণধার অরিজিৎ দত্ত প্রশ্ন রাখলেন, ‘হাম আপকে হ্যায় কৌন’, ‘বীরজারা’, ‘পড়োসন’, ‘বম্বে টু গোয়া’র মতো সিনেমা পুনর্মুক্তির পর দর্শকেরা কিন্তু আগ্রহের সঙ্গে প্রেক্ষাগৃহে এসেছেন। তাহলে সত্যজিৎ রায়ের সিনেমা নয় কেন? সেই ভাবনা থেকেই এই সিনেমাটি বেছে নিয়েছি আমরা।

প্রসঙ্গত, তৎকালীন কলকাতার আর্থসামাজিক অবস্থা এবং সামাজিক দৃষ্টিভঙ্গি তুলে ধরেছিল সত্যজিতের মহানগর। সিনেমাটিতে মুখ্য ভূমিকায় রয়েছেন মাধবী মুখোপাধ্যায় ও অনিল চট্টোপাধ্যায়।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৪
এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।