ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

ক্রিটিকস চয়েস অ্যাওযার্ডস

দুই জোড়া পুরস্কার জিতলো ‘বয়হুড’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৫
দুই জোড়া পুরস্কার জিতলো ‘বয়হুড’ ‘বয়হুড’ ছবির কলাকুশলী (বাঁ থেকে) ইথান হক, রিচার্ড লিঙ্কলেটার, ইলার কোলট্রেন ও প্যাট্রিসিয়া আর্কেট

ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডসের ২০তম আসরে সেরা ছবি-সহ চারটি পুরস্কার জিতেছে ‌বয়হুড'। ১২ বছর ধরে একই অভিনয়শিল্পীকে নিয়ে কাজ করার ধৈর্যে্যর স্বীকৃতিস্বরূপ এ ছবির জন্য সেরা পরিচালক হয়েছেন রিচার্ড লিঙ্কলেটার।

এ ছাড়া প্যাট্রিসিয়া আর্কেট সেরা সহ-অভিনেত্রী আর সেরা তরুণ অভিনয়শিল্পীর পুরস্কার পেয়েছেন ইলার কোলট্রেন।

যুক্তরাষ্ট্র ও কানাডার সবচেয়ে বৃহৎ চলচ্চিত্র সমালোচক দল ব্রডকাস্ট ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশনের আয়োজনে গত ১৫ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার হলিউড প্যালাডিয়াম থিয়েটারে এই পুরস্কার বিতরণ করা হয়।

‘বার্ডম্যান’ ছবিতে অভিনয়ের জন্য অস্কারে মনোনয়ন পাওয়া মাইকেল কিটনকে সেরা অভিনেতা এবং সেরা কৌতুকাভিনেতা দুটি পুরস্কারই দিয়েছেন সমালোচকরা। একই ছবি জিতেছে সম্মিলিত অভিনয়ের পুরস্কার। এ ছাড়া ‘গন গার্ল’-এর সঙ্গে সেরা চিত্রনাট্যের পুরস্কার ভাগাভাগি করেছে আলেহান্ড্রো গঞ্জালেস ইনারিতুর ‘বার্ডম্যান’।

আরেক অস্কার মনোনীত জুলিয়ান মুর ‘স্টিল অ্যালিস’ ছবিতে আলজেইমার রোগে ভুগতে থাকা অধ্যাপিকার চরিত্রে অভিনয়ের জন্য পেয়েছেন সেরা অভিনেত্রীর পুরস্কার।

সেরা কমেডি ছবির পাশাপাশি শিল্প নির্দেশনা আর পোশাক পরিকল্পনার পুরস্কার পেয়েছে হয়েছে ‘দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল’। কমেডি অভিনেত্রীর স্বীকৃতি পেয়েছেন জেনি স্লেট (অবভিয়াস চাইল্ড)। বক্স অফিসে ধুন্ধুমার ব্যবসা করা ‘গার্ডিয়ান্স অব দ্য গ্যালাক্সি’ হয়েছে সেরা অ্যাকশন ছবি। ‍

‘আমেরিকান স্নাইপার’ ছবির জন্য অ্যাকশন ছবির অভিনেতা হয়েছেন ব্র্যাডলি কুপার। আর অ্যাকশন অভিনেত্রীর সম্মান পেয়েছেন এমিলি ব্লান্ট (এজ অব টুমরো)।

‘হুইপ্ল্যাশ’ ছবিতে কঠোর সংগীত শিক্ষক চরিত্রে অভিনয়ের জন্য সেরা সহ-অভিনেতা শাখায় পুরস্কার পেয়েরেছন অস্কার মনোনীত জে.কে. সিমন্স। অস্কার মনোনয়ন না পাওয়া ‘দ্য লেগো মুভি’ সমালোচকদের মন জয় করে পেয়েছে সেরা অ্যানিমেটেড ছবির পুরস্কার। সেরা বিদেশি ভাষার ছবি হয়েছে ‘ফোর্স ম্যাজার’। সেরা প্রামাণ্যচিত্র হয়েছে ‘লাইফ ইটসেলফ’।

চলচ্চিত্রের বিশেষ অবদানের জন্য আজীবন সম্মাননা পেয়েছেন হলিউড অভিনেতা কেভিন কস্টনার।

বাংলাদেশ সময় : ১৮৪৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।