ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

এবার ‘বিশু কুমারের পুতুলনাচ’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৫
এবার ‘বিশু কুমারের পুতুলনাচ’ চলছে ‘বিশু কুমারের পুতুলনাচ’ নাটকের মহড়া

এ দেশের সাংস্কৃতিক জগতের এই কিংবদন্তি সেলিম আল দীন ও তারেক মাসুদ। একজন সমৃদ্ধ করেছেন লেখনীতে, অন্যজন নির্মাণে।

এ দেশ হারিয়েছে এ দুই প্রতিভাকে। কিন্তু রয়ে গেছে তাদের কাজ। তারেক মাসুদের সহকর্মী, অনুরাগী, ভক্তরা প্রতিষ্ঠা করেছেন তারেক মাসুদ সাংস্কৃতিক কেন্দ্র নামের একটি সংগঠন। তারা এরই মধ্যে মঞ্চে এনেছে নতুন নাটক। এবার আনছে আরেকটি নাটক। এর মধ্য দিয়ে সমš^য় ঘটছে সেলিম আল দীন ও তারেক মাসুদের প্রতিভার। কারণ নাটকটি সেলিম আল দীনের লেখা। নাম ‘বিশু কুমারের পুতুলনাচ’। এটি তাদের দ্বিতীয় প্রযোজনা।

‘বিশু কুমারের পুতুলনাচ’ মূলত যান্ত্রিক সভ্যতার বিরুদ্ধে ঐতিহ্যের লড়াই। শহরে এনামেলের তৈজসপত্র নির্মাণের কারখানা প্রতিষ্ঠা ও তার বিপণন ব্যবস্থা শুরু হয়ে গেলে ঐতিহ্যের ধারক এবং তার ওপর জীবিকা নির্বাহকারী কুমার সম্প্রদায়ের জীবনধারণ পড়ে হুমকির মুখে। জীবনসংগ্রামে টিকতে না পেরে অনেকেই অন্যত্র পাড়ি জমায়। অনেকে আত্মহত্যা করে বসে। কিন্তু একজন স্বপ্ন দেখে যান্ত্রিক সভ্যতার বিরুদ্ধে তার শৈল্পিক অভিব্যক্তি নিয়ে লড়াই করার। সে হলো বিশু।

নাটকটির নির্দেশনা দিচ্ছেন অনিক ইসলাম। এতে অভিনয় করবেন চন্দন বোস, আইনুন পুতুল, সৈয়দা রুনা মাসুদ, আনোয়ার, সংগীত মিত্র, জগদিশ বিশ্বাস, এহসান পনির। ২৭ জানুয়ারি সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পরীক্ষণ থিয়েটার হলে নাটকটির কারিগরি প্রদর্শনী হবে।

গত বছরের এপ্রিলে মঞ্চে আসে তারেক মাসুদ সাংস্কৃতিক কেন্দ্রের প্রথম প্রযোজনা ‘আশ্চর্য সুন্দর এই বেঁচে থাকা’।

বাংলাদেশ সময় : ১২৩০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।