ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

চিত্রশিল্পী কালিদাসের ঘরে যাচ্ছে সুলতান স্বর্ণপদক

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৫
চিত্রশিল্পী কালিদাসের ঘরে যাচ্ছে সুলতান স্বর্ণপদক কালিদাস কর্মকার

নড়াইলে চলছে বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯০তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে সুলতান মেলা। নড়াইল সরকারি ভিক্টোরিয়া মহাবিদ্যালয়ের সুলতান মঞ্চে আয়োজিত সপ্তাহব্যাপী এ মেলা শেষ হবে ২৮ জানুয়ারি।

ওইদিন বিকেল ৪টায় দেওয়া হবে সুলতান স্বর্ণপদক। এ বছর পদকটি পাচ্ছেন খ্যাতিমান চিত্রশিল্পী কালিদাস কর্মকার।

সপ্তাহব্যাপী এ মেলায় প্রতি বছরই থাকে গ্রামীণ খেলাধুলা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, গান, নাচ ও আবৃত্তি অনুষ্ঠান, সেমিনার, স্বর্ণপদক প্রদান, পুরস্কার বিতরণী ও সমাপনী অনুষ্ঠান। সুলতান মেলার উল্লেখযোগ্য বিষয় সুলতান স্বর্ণপদক প্রদান। প্রতি বছর এই স্বর্ণপদকের আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমী।

শিল্পী কালিদাস কর্মকার ১৯৪৬ সালের ১০ জানুয়ারি ফরিদপুর শহরের নিলটুলীতে জন্মগ্রহণ করেন। তিনি চারুকলায় স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। দেশে-বিদেশে তার চিত্র প্রদর্শনীর সংখ্যা ৭১। এ ছাড়া আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশগ্রহণসহ অনেক সম্মাননা লাভ করেছেন তিনি। ভারত, পোল্যান্ড, ফ্রান্স, জাপান ও আমেরিকাতে আধুনিক শিল্পের বিভিন্ন মাধ্যমে উচ্চতর ফেলোশিপ নিয়ে সমকালীন মাধ্যমে কাজ করেছেন। ১৯৭৬ সাল থেকে মুক্ত পেশাজীবী শিল্পী হিসেবে দেশে-বিদেশে কাজ করে যাচ্ছেন শিল্পী কালিদাস কর্মকার।

বাংলাদেশ সময় : ১৫৩০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।