ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

খেয়ালে খেয়ালে রাত হয়ে গেলো ভোর!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৫
খেয়ালে খেয়ালে রাত হয়ে গেলো ভোর!

‘চ্যানেল আই-বাংলা খেয়াল ২০১৫’ উৎসবে আজীবন সম্মাননা পেলেন ওস্তাদ ইয়াসিন খান। ৩১ জানুয়ারি রাতব্যাপী খেয়াল উৎসবের শুরুতেই তাকে এই সম্মাননায় ভূষিত করা হয়।

ইয়াসিন খানের হাতের সম্মাননা স্মারক ও অন্যান্য উপহার সামগ্রী তুলে দেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ এবং সংগীতজ্ঞ আজাদ রহমান।


বাংলা খেয়ালের প্রসার ও প্রচার সবার মধ্য ছড়িয়ে দিতে প্রথমবারের মতো বাংলা খেয়াল উৎসবের আয়োজন করে চ্যানেল আই। রাজধানীর তেজগাঁওস্থ চ্যানেল ভবন প্রাঙ্গণে বাংলা খেয়াল পরিবেশন করে দর্শক-শ্রোতাদের বিমোহিত করেন দেশবরেণ্য শিল্পীদের পাশাপাশি প্রায় অর্ধশতাধিক নবীন শিল্পী।

‘জয়-জয়ন্তী’ রাগে ‘আপন ভাষায় আপন গান’ সমবেতভাবে পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় খেয়াল উৎসব। এরপর অহির ভৈরব, ভৈরব, ভিম পলশ্রী ও মিয়া কি মল্লার (চতুরঙ) রাগে আরও চারটি খেয়াল পরিবেশিত হয় সমবেত কণ্ঠে।

স্বর্ণময় চক্রবর্তীর কণ্ঠে ইমন রাগে ‘কর মানব হওয়ার সাধনা’ খেয়াল পরিবেশনার মধ্য দিয়ে শুরু হয় একক পরিবেশনার পালা। এর পর কাফি ঠুমরি ‘ভুলিতে পারি না তোমায়’ খেয়াল পরিবেশন করেন শামীমা পারভীন। আভোগী রাগে ‘পরম লগন এলো’ পরিবেশন করেন ওস্তাদ ইয়াসিন খান।

সংগীতজ্ঞ আজাদ রহমানের উপস্থাপনায় রাতব্যাপী এই আয়োজনে খেয়াল পরিবেশন করে দর্শক-শ্রোতাদের বিমোহিত করেন খায়রুল আনাম শাকিল, শাদিয়া শরীফ বৈশাখী, আলিফ লায়লা, সালাহউদ্দিন আহমেদ, লিও জে বাড়ৈই, ওস্তাদ ইয়াসিন খান, করিম শাহাবুদ্দিন, ড. নাশিদ কামাল, ড. লীনা তাপসী খান, বিজন চন্দ্র মিস্ত্রি, ড. হারনুর রশিদ, আলিফ আলাউদ্দিন, ইয়াকুব আলী খান, ডালিয়া নওশীন, চন্দনা দেবী হাজং প্রমুখ। পরদিন ১ ফেব্রুয়ারি সকাল ৯টায় শেষ হয় এই উৎসব। চ্যানেল আই এই উৎসব সরাসরি সম্প্রচার করেছে।

বাংলাদেশ সময় : ১৭১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।