ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

ঢাকায় গানসু অপেরা হাউজ অব চায়না

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৫
ঢাকায় গানসু অপেরা হাউজ অব চায়না

বাংলাদেশ-চীন ক‚টনৈতিক সম্পর্ক স্থাপনের ৪০ বছর পূর্তি ও চীনা নববর্ষ উপলক্ষে ঢাকায় এসেছে গানসু অপেরা হাউজ অব চায়না। বাংলাদেশ চায়না ফ্রেন্ডশীপ সেন্টারের আয়োজনে আগামী ২ থেকে ৪ ফেব্রুয়ারি ‘দানহুয়াং মেলোডি চার্ম অব দি সিল্ক রোড’ শীর্ষক সাংস্কৃতিক পরিবেশনায় অংশ নেবে দলটি।

এতে সহযোগিতা করছে বাংলাদেশে অবস্থিত চীনা দূতাবাস ও বাংলাদেশ শিল্পকলা একাডেমী।

২ ও ৩ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এবং ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে এই অনুষ্ঠান হবে।

গানসু অপেরা হাউজ অব চায়নার পরিবেশনায় থাকছে বাংলাদেশের ও চীনের বন্ধুত্ব জোরদার করার গীতিনৃত্য ‘টুগেদার ফরএভার’, প্রাচীন চীনের ঐতিহ্য নিয়ে গীতিনৃত্য পরিবেশনা ‘পাইপার বাউস’, একক পরিবেশনা (নারী) ‘দ্য কুলেস্ট অ্যাথনিক ট্রেন্ড’, কণ্ঠ সংগীত পরিবেশনা ‘জেসমিন’, ট্রিবেটান যুবসমাজকে তুলে ধরে নৃত্য পরিবেশনা ‘ন্সো-কাভার্ড প্লাটিয়ু’, তাইওয়ান কবি মুরংয়ের লেখা গীতিনৃত্য ‘দি ভাগ্রেন্টস হোম সিকনেস’, চীনের দানহুয়াংয়ের বিখ্যাত লোককাহিনী ‘ক্রিসেন্ট মুন গডেস’-এর গান ও নৃত্য পরিবেশনা ‘মুনস্প্রিং’, নৃত্য ‘থাউজেন্ট হ্যান্ড কিওয়ান উন’, ঘোড়াকে কেন্দ্র করে নৃত্য ‘প্রিটি হর্স’, চীনের ঐতিহ্যবাহী পোশাক পরিধানের মাধ্যমে জাদু পরিবেশনা ‘ড্রিম অব ড্রেস’, তরবারি নৃত্য ‘ফ্লোইং ওয়াটার অ্যান্ড স্টিমিং ক্লাউড’, কণ্ঠসঙ্গীত ‘লোকধারা অনুসারে’, অ্যাক্রোবেটিক ও যন্ত্রসংগীত পরিবেশনা।

২ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালা মিলনায়তনে তিন দিনের অনুষ্ঠানটি উদ্বোধন করবেন পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বিশেষ অতিথি হিসেবে থাকবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এবং চীনা রাষ্ট্রদূত। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখবেন বাংলাদেশ চায়না ফ্রেন্ডশীপ সেন্টারের সভাপতি দেলোয়ার হোসেন, স্বাগত বক্তব্য প্রদান করবেন বাংলাদেশ চায়না ফ্রেন্ডশীপ সেন্টারের সাধারণ সম্পাদক এইচএম জাহাঙ্গীর আলম রানা।

বাংলাদেশ সময় : ১৯৩২ ঘণ্টা, ফেব্রæয়ারি ১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।