ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

প্রশংসিত হলো ‘শ্যামা’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৫
প্রশংসিত হলো ‘শ্যামা’ নৃত্যনাট্য ‘শ্যামা’-তে ওয়ার্দা রিহাব

ওয়ার্দা রিহাব একজন জনপ্রিয় নৃত্যশিল্পী ও নৃত্যপরিচালক। বর্তমানে নিজের নাচের প্রতিষ্ঠান ‘ধৃতি নর্তনালয়’ থেকে মঞ্চেেএনেছেন রবীন্দ্রনাথের সাড়া জাগানো নৃত্যনাট্য ‘শ্যামা’।

৩১ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমির মূল নাট্যশালায় রাত ৮টায় ‘শ্যামা’র প্রথম মঞ্চায়ন হয়। প্রথম শোতে দর্শকদের প্রশংসা কুড়িয়েছেন তিনি।

যারা এ নাচে অংশ নিয়েছে তাঁরাই সেট তৈরি কর‍ার পাশাপাশি প্রপস বানিয়েছেন। বজ্রসেন হয়েছেন রুবায়েত আহমেদ, উত্তীয় চরিত্র করছেন সনি চৌধুরী এবং কোটাল করছেন হান্নান শাহ। সঙ্গীত পরিচালনা করেছেন কলকাতার জনপ্রিয় সঙ্গীতকার সুমন সরকার। কণ্ঠ দিয়েছেন স্মিতাপ্রামাণিক, তৃষিত চৌধুরী, অমিত সেনগুপ্ত ও সুদীপ সেন। পেশাক পরিকল্পনা করেছেন ওয়ার্দা রিহাব।

তার পুরো প্রযোজনাতেই মুনপুরী নাচের প্রভাবই বেশি। এ অনুষ্ঠানে নৃত্যনাট্যটিকে একটু আলাদা স্বাদ দিতে উদয় শংকর ড্যান্স ফর্মও ব্যবহার করেছেন তিনি।

এখানে শ্যামা অতি রুপবতী এক রাজ নর্তকী। আর নৃত্যনাট্যের নায়ক বজ্রসেন একজন বণিক। জীবনসঙ্গী খুঁজতে শ্যামা যেখানে থাকে, সেখানে আসে। পরবর্তীতে বজ্রসেনের সৌন্দর্যে মুগ্ধ হয়ে যায় শ্যামা। একপর্যায়ে বজ্রসেন কোটালের হাতে বন্দি হয়। তাঁকে মুক্ত করতে মরিয়া শ্যামা তখন হিতাহিত জ্ঞানশূন্য হয়ে পড়ে। তাঁর একটাই লক্ষ্য থাকে বজ্রসেনকে মুক্ত করে মিলনের সুখ পাওয়া। শ্যামার নানা পরিকল্পনা যখন ব্যর্থ হয়, তখন সে কাজে লাগায় উত্তীয়কে। এই উত্তীয় অনেক বছর ধরে মনে-প্রাণে ভালোবাসে শ্যামাকে। কিন্তু শ্যামা তা গণ্য করে না।

আসছে মার্চে ভারতের গোহাটিতে আয়োজিত শাস্ত্রীয় নৃত্য উৎসবে অংশ নেবে ওয়ার্দা রিহাবের ‘ধৃতি নর্তনালয়’। এর জন্য বর্তমানে মহড়া চলছে।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, ১ ফেব্রুয়ারি, ২০১৫


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।