ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

শিল্পকলায় ‘রুদ্র রবি ও জালিয়ানওয়ালাবাগ’ শুক্রবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৫
শিল্পকলায় ‘রুদ্র রবি ও জালিয়ানওয়ালাবাগ’ শুক্রবার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে শুক্রবার (০৬ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ছয়টায় অনুষ্ঠিত হতে যাচ্ছে নাটক ‘রুদ্র রবি ও জালিয়ানওয়ালাবাগ’।

মঞ্জুরে মওলার রচনা এবং আতাউর রহমান নির্দেশিত ‘রুদ্র রবি ও জালিয়ানওয়ালাবাগ’ নাটকটি প্রযোজনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির রেপার্টরি ও ঢাকার প্রথম সারির সাতটি নাট্যদলের কলা-কুশলীরা এই অংশ নেন।



বাংলা ভাষার শ্রেষ্ঠ কবি রবীন্দ্রনাথ ঠাকুরকে ১৯১৫ খ্রিষ্টাব্দে ব্রিটিশ সরকার ‘নাইটহুড’ উপাধি দেন। ১৯১৯ সালে বৃটিশ সাম্রাজ্যবাদী শক্তির সামরিক কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ‘ডায়ার’ ১লা বৈশাখে উৎসব মুখর সাধারণ মানুষের উপর পূর্ব পাঞ্জাবের অমৃতসর শহরের জালিয়ানওয়ালাবাগের মাঠে এক মর্মান্তিক হত্যাযজ্ঞ চালায়। এতে প্রায় এক হাজার মানুষ নিহত হন এবং বহু মানুষ আহত হন। এই হত্যাকাণ্ডের প্রতিবাদে বাংলা ভাষায় শ্রেষ্ঠ কবি রবীন্দ্রনাথ ঠাকুর ব্রিটিশ সরকারের দেওয়া ‘নাইটহুড’ প্রত্যাখ্যান করে দেশের মানুষের পাশে এসে দাঁড়ান।

সেই ঘটনার পাশাপাশি নাটকটিতে মহাত্মা গান্ধীর সত্যাগ্রহ আন্দোলনের একটি ঐতিহাসিক দৃশ্যও দেখানো হয়েছে।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন আতাউর রহমান, আমিনুর রহমান মুকুল, ফকরুজ্জামান চৌধুরী, শামীম সাগর, এস. এম. সালাউদ্দিন, এরশাদ হাসান, রিজভী, পূজা, জয়িতা, শীলা, পিয়া, বিউটি, রাজা, সিক্ত, মিজান, মোতালেব, রাশেদ, সৌধ ও শিশুশিল্পী টইটই।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।