ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

দ্রোণাচার্য রূপে নচিকেতা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৫
দ্রোণাচার্য রূপে নচিকেতা নচিকেতা / ছবি: নূর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দ্রোণাচার্য অস্ত্রশিক্ষার গুরু। একলব্য গিয়েছিলেন তার কাছে যুদ্ধবিদ্যা শিখতে।

কিন্তু ফিরিয়ে দিয়েছিলেন তিনি। একলব্য কিন্তু থেমে থাকেননি। দ্রোণকেই গুরু মেনে একা একা যুদ্ধবিদ্যা শেখেন। হয়ে যান দ্রোণের শিষ্যদের চেয়েও বড় যোদ্ধা।

এ তো গেলো মহাভারতের কাহিনী। নচিকেতার বেলায় ঘটেছে তেমনই এক ব্যাপার। তিনি দ্রোণাচার্যের ভূমিকা নিয়ে আত্মপ্রকাশ করেছেন। এখানে আবার একলব্য একজন নয়, অনেকজন। তবে এখানে যুদ্ধের কোনো ব্যাপার নেই, আছে গানের ব্যাপার।

৫ ফেব্রুয়ারি কলকাতা বইমেলায় প্রকাশিত হয়েছে একটি ব্যান্ডের অ্যালবাম। নাম ‘দ্রোণ এবং একলব্য’। অ্যালবামে গান আছে নচিকেতার। এখানেও তো চমক! ব্যান্ডে নচিকেতা! তিনি অবশ্য ঘাড় নাড়িয়ে বলছেন, ‘আরে না না। আমি ব্যান্ড করছি না। একলব্য নামে একটা ব্যান্ড ছিলো বহুদিন আগে। তারাই ফিরছে। আমাকে গান গাইতে অনুরোধ করলো। তাই রাজি হয়ে গেলাম। ’

অ্যালবামটিতে গান রয়েছে ১০টি। সবই প্রেমের। নচিকেতা বলছেন, ‘আমি সাড়ে তিনটা গান গেয়েছি। ’ কথা লিখেছেন রাজিব চক্রবর্তী। নচিকেতার লেখা একটি গানও রয়েছে। আরও গেয়েছেন শুভঙ্কর ভাষ্কর, জয়তী চক্রবর্তী ও রাজর্ষি।

গানগুলোর তুমুল প্রশংসা নচিকেতার মুখে, ‘আমি যে রকম গান করি, এ অ্যালবামের গানগুলো কিন্তু সে রকম নয়। ঠিক রক ব্যান্ড বা ব্যান্ডিড নয়। বেশ কঠিন। একটা এলিট ব্যাপার আছে। আমার মতো প্রতিবাদ নেই। ’

যদিও নচিকেতা বলছেন, ‘আমি কিন্তু দু’পক্ষেরই। পান্ডবদেরও, আবার কৌবরদেরও। ’ কিন্তু ব্যান্ড ‘একলব্য’ তো নচিকেতাকে দ্রোণাচার্যের আসনে বসিয়ে দিয়েছে! তারা মনে করছে, গুরু তাদেরই পক্ষে!

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।