ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

বাফটা পুরস্কারেও ‘বয়হুড’

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৫
বাফটা পুরস্কারেও ‘বয়হুড’ (বাঁ থেকে) জুলিয়ান মুর, এডি রেডমেইন, প্যাট্রিসিয়া আর্কেট ও জে.কে. সিমন্স

শৈশবের জয়রথ থামছে না! শৈশব মানে ‘বয়হুড’, ব্রিটিশ একাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্টস অ্যাওয়ার্ডে (বাফটা) সেরা ছবি-সহ তিনটি বিভাগে পুরস্কার জিতে নিয়েছে এই ছবি। এটি নির্মাণের জন্য সেরা পরিচালক হয়েছেন রিচার্ড লিঙ্কলেটার।

এ ছাড়া সেরা পার্শ্বঅভিনেত্রী হন প্যাট্রিসিয়া আর্কেট। গত ৮ ফেব্রুয়ারি লন্ডনের রয়েল অপেরা হাউসে বসেছিলো ব্রিটেনের সবচেয়ে বড় পুরস্কার বিতরণীর আসর বাফটা।

‘বয়হুড’ ছবির দৃশ্যধারণ হয়েছে ১২ বছর ধরে। একই অভিনয়শিল্পীকে দিয়ে কাজ করাতে গিয়ে লিঙ্কলেটার এতোটা সময় ধৈর্য ধরেছিলেন। এর ফলও তিনি পাচ্ছেন। গোল্ডেন গ্লোবের পর বাফটাও জিতে অস্কারজয়ের দৌড়ে অনেকটা এগিয়ে থাকলো ছবিটি। কারণ ব্রিটিশ অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অনেকটা যুক্তরাষ্ট্রের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডেরই পূর্বাভাস। সেটা সত্যি হলে আগামী ২২ ফেব্রুয়ারি অস্কারও জিততে চলেছে ছবিটি। তার ওপর গত ছয় বছরে বাফটা জয়ী ছবিই অস্কার জিতেছে। গতবার ‘টুয়েলভ ইয়ারস অ্যা স্লেভ’ জিতেছিলো। হলিউডের সুপারস্টার টম ক্রুজের কাছ থেকে বাফটা পুরস্কার গ্রহণের পর লিঙ্কলেটার বলেছেন, ‘সাধারণ গল্পকে অসাধারণ করেছি। ’

এবারের বাফটায় অসামান্য ব্রিটিশ ছবি-সহ ‘দ্য থিওরি এভরিথিং’ নিয়ে গেছে তিনটি পুরস্কার। আউটস্ট্যান্ডিং ব্রিটিশ ফিল্ম পুরস্কারটি প্রদান করেন ইংলিশ ফুটবলার ডেভিড বেকহ্যাম। অ্যাডাপ্টেড চিত্রনাট্য বিভাগেও সেরা এটি। এতে বিজ্ঞানী স্টিফেন হকিং চরিত্রে অভিনয়ের সুবাদে সেরা অভিনেতার পুরস্কার গেছে এডি রেডমেইনের হাতে। তিনি বলেছেন, ‘আমার জীবনের অন্যতম স্মরণীয় রাত এটি। আমার ওপর আস্থা রাখা এবং উদারতার জন্য হকিং পরিবারকে ধন্যবাদ। ’ বাফটায় হকিং স্বয়ং হাজির ছিলেন। তাকে সবাই দাঁড়িয়ে অভিবাদন জানান। এ ছাড়া ‘ইন্টারস্টেলার’ ছবির দলকে এই পদার্থবিদ প্রদান করেন বিশেষ ভিজ্যুয়াল ইফেক্টস পুরস্কার।

‘স্টিল অ্যালিস’ ছবিতে আলজেইমার রোগে আক্রান্ত অধ্যাপিকার ভূমিকায় অভিনয় করে একের পর পুরস্কার বাড়িতে নিয়ে যাওয়া মার্কিন তারকা জুলিয়ান মুর বাফটায়ও জিতেছেন সেরা অভিনেত্রীর পুরস্কার। তিনি বলেন, ‘আলজেইমার কমিউনিটির প্রত্যেককে নিজেদের অভিজ্ঞতা আমাকে বলার জন্য ধন্যবাদ। ’

‘হুইপ্ল্যাশ’ ছবিতে কড়া জ্যাজ সংগীত শিক্ষক চরিত্রে অভিনয়ের জন্য সেরা পার্শ্বঅভিনেতার সম্মান পেয়েছেন জে.কে. সিমন্স। মার্কিন নির্মাতা ড্যামিয়েন শাজেল পরিচালিত ‘হুইপ্ল্যাশ’-এর চিত্রায়ন হয়েছে মাত্র ১৯ দিনে। এটি সম্পাদনা ও শব্দ বিভাগেও সেরা হয়েছে।

ওয়েস অ্যান্ডারসন পরিচালিত ‘দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল’ সর্বাধিক পাঁচটি শাখায় পুরস্কার জিতেছে। এর মধ্যে মৌলিক চিত্রনাট্য লেখার সুবাদে প্রথমবার বাফটা জিতলেন মার্কিন নির্মাতা অ্যান্ডারসন। অন্যগুলো হলো- মৌলিক চিত্রনাট্য, পোশাক পরিকল্পনা, শিল্প নির্দেশনায়, রূপ ও চুলসজ্জা এবং মৌলিক সংগীতায়োজন।

মেক্সিকান চিত্রগ্রাহক ইমানুয়েল লুবেজকি ‘বার্ডম্যান’ ছবির জন্য পুরস্কার পেয়েছেন চিত্রগ্রহণ শাখায়। কিন্তু আলেহান্ড্রো গঞ্জালেজ ইনারিতুর ছবিটি গুরুত্বপূর্ণ পুরস্কার জিততে ব্যর্থ হয়েছে। আরেকটি উল্লেখযোগ্য ব্যাপার হলো, নয়টি শাখায় মনোনয়ন পেলেও শুন্য হাতে ফিরেছে ‘দ্য ইমিটেশন গেম’।

উঠতি তারকার পুরস্কার পেয়েছেন ২৪ বছর বয়সী ব্রিটিশ অভিনেতা জ্যাক ও’কনেল। শুধু এই বিভাগের বিজয়ীকে নির্বাচন করা হয় দর্শক ভোটে।

এডওয়ার্ড স্নোডেনকে ঘিরে নির্মিত লরা পয়েট্রাসের ‘সিটিজেন ফোর’ সেরা প্রামাণ্যচিত্র, ‘দ্য লেগো মুভি’ সেরা অ্যানিমেটেড ছবি, পোল্যান্ডের ‘আইডা’ সেরা বিদেশি ভাষার ছবি হয়েছে। বেলফাস্টে বেড়ে ওঠা দুই বালককে ঘিরে নির্মিত ‘বুগালু অ্যান্ড গ্রাহাম’ হয়েছে সেরা ব্রিটিশ স্বল্পদৈর্ঘ্য ছবি। সেরা ব্রিটিশ স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি হলো ‘দ্য বিগার পিকচার’। ‘প্রাইড’ ছবির মাধ্যমে লেখালেখি ও প্রযোজনায় আত্মপ্রকাশের সুবাদে পুরস্কার পেলেন স্টিফেন বেরেসফোর্ড ও ডেভিড লিভিংস্টোন।

অনুষ্ঠানটি উপস্থাপনা করেন কমেডিয়ান স্টিফেন ফ্রাই। প্রয়াত ব্রিটিশ অভিনেতা-নির্মাতা রিচার্ড অ্যাটেনবোরোর প্রতি শ্রদ্ধা জানান তিনি। এটি ছিল বাফটার ৬৮তম আসর।

বাংলাদেশ সময় : ১০২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।