ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

গ্র্যামিতে স্যাম স্মিথের জয়

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৫
গ্র্যামিতে স্যাম স্মিথের জয় স্যাম স্মিথ

অভিষেকেই বাজিমাত করলেন স্যাম স্মিথ। ব্রিটিশ এই গায়ক এবার একাই চারটি গ্র্যামি জিতলেন।

এর মধ্যে আছে গুরুত্বপূর্ণ দুই পুরস্কার রেকর্ড অব দ্য ইয়ার এবং সং অব দ্য ইয়ার। ‘স্টে উইথ মি’ গানের সুবাদে এগুলো উঠেছে তার হাতে। এ ছাড়া ২২ বছর বয়সী এই তারকার প্রথম স্টুডিও অ্যালবাম ‘ইন দ্য লোনলি আওয়ার’ জিতেছে সেরা পপ ভোকাল অ্যালবাম। সেরা নতুন শিল্পীও তিনিই।

গত ৮ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের স্টেপলস সেন্টারে হয়ে গেলো বিশ্বসংগীতের সবচেয়ে মর্যাদাসম্পন্ন অ্যাওয়ার্ডস গ্র্যামির ৫৭তম আসর। এখানে পুরস্কার নিতে চার-চারবার মঞ্চে আসতে হয়েছে স্যাম স্মিথকে। এর মধ্যে রেকর্ড অব দ্য ইয়ার শাখার পুরস্কার গ্রামোফোন আকৃতির ট্রফি গ্রহণের পর তিনি বলেছেন, ‘যাকে ঘিরে এই গান তাকে ধন্যবাদ জানাই। গত বছর তার প্রেমেই পড়েছিলাম। আমার হৃদয় ভাঙার জন্য অনেক ধন্যবাদ। হৃদয়টা ভেঙে আমাকে চারটি গ্র্যামি এনে দিয়েছে সে। ’


তিনটি করে পুরস্কার জিতেছেন রিদমঅ্যান্ডব্লুজ গায়ক-প্রযোজক ফ্যারেল উইলিয়ামস ও মার্কিন গায়িকা বিয়ন্সে নোয়েলস। ‘হ্যাপি’ গানের সুবাদে বেস্ট পপ সলো পারফর্ম্যান্স ও বেস্ট মিউজিক ভিডিওর পুরস্কার জিতেছেন ফ্যারেল। তার ‘গার্ল’ নির্বাচিত হয়েছে বেস্ট আরবান কন্টেমপরারি অ্যালবাম।

বেস্ট রক অ্যালবাম ও অ্যালবাম অব দ্য ইয়ার-সহ তিনটি পুরস্কার জিতেছে রকতারকা বেকের ‘মর্নিং ফেজ’। রিদমঅ্যান্ডব্লুজ তারকা প্রিন্সের কাছ থেকে ট্রফি গ্রহণ করে বেক বলেন, ‘এই অ্যালবামের বেশিরভাগ কাজ করেছি আমার বাড়িতে। তাই আমার সন্তানদের ধন্যবাদ জানাই, ওদেরকে একটু বেশিই জাগিয়ে রেখেছিলাম। ’

বেস্ট ৠাপ অ্যালবাম হয়েছে এমিনেমের ‘দ্য মার্শাল ম্যাদারস এলপি টু’। এ নিয়ে ছয়বার গ্র্যামি জিতলেন মার্কিন এই ৠাপার।   টনি বেনেট ও লেডি গাগা জিতেছেন বেস্ট ট্র্যাডিশনাল পপ ভোকাল অ্যালবাম পুরস্কার। ‘আই’ গানটির সুবাদে বেস্ট ৠাপ সং ও বেস্ট ৠাপ পারফর্ম্যান্স পুরস্কার উঠেছে কেন্ড্রিক ল্যামারের হাতে। মিরান্ডা ল্যাম্বার্টের ‘প্লাটিনাম’ জিতেছে বেস্ট কান্ট্রি অ্যালবাম পুরস্কার।  

কয়েক ঘণ্টার এই আয়োজনে সংগীত পরিবেশন করেছেন বিখ্যাত তারকারা। তাদের মধ্যে কেটি পেরি ‘বাই দ্য গ্রেস অব গড’ পরিবেশনের ঠিক আগে ভিডিও বার্তায় গৃহ নির্যাতন প্রতিরোধে সোচ্চার হওয়ার আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

ভারতীয়দের মধ্যে এবার দু’জন গ্র্যামি পেয়েছেন। তারা হলেন রিকি কেজ ও  নীলা বাসওয়ানি। বেঙ্গালুরুর সংগীতশিল্পী রিকি কেজের ‘উইন্ডস অব সামসার’ হয়েছে বেস্ট নিউ এজ অ্যালবাম। এতে তিনি কাজ করেছেন দক্ষিণ আফ্রিকান বংশীবাদক উটার কেলারম্যানের সঙ্গে। শান্তি ও সংহতির উদ্দেশ্যে এটি বানিয়েছেন রিকি এবং উটার। অন্যদিকে পাকিস্তানের নোবেলজয়ী মালালা ইউসুফজাইয়ের জীবনের ওপর ভিত্তি করে বানানো লেখিকা ও সমাজকর্মী নীলা বাসওয়ানির ‘আই অ্যাম মালালা : হাউ ওয়ান গার্ল স্টুড আপ ফর এডুকেশন অ্যান্ড চেঞ্জড দ্য ওয়ার্ল্ড’ হয়েছে বেস্ট চিলড্রেন অ্যালবাম।  

এর আগে বিশ্বমোহন ভাট, টি এইচ বিনায়করাম, পন্ডিত রবিশঙ্কর, জাকির হোসেন এবং এআর রহমান গ্র্যামি অ্যাওয়ার্ড পেয়েছিলেন।  


বাংলাদেশ সময় : ১১৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।