ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

ফরাসি চারটি ছবি নিয়ে ঢাকায় উৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫
ফরাসি চারটি ছবি নিয়ে ঢাকায় উৎসব

ফ্রান্সের বিখ্যাত চারটি ছবি নিয়ে ঢাকায় হতে যাচ্ছে দুই দিনের চলচ্চিত্র উৎসব। এর আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ফিল্ম সোসাইটি এবং রেনোয়া ফিল্ম ক্লাব।

রাজধানীর ধানমন্ডিস্থ আঁলিয়স ফ্রঁসেজ মিলনায়তনে ১১ ফেব্রুয়ারি এর উদ্বোধন হবে।  

 

প্রথম দিন বিকেল ৪টায় থাকছে ‘আমোর’ (২০১২)। ২ ঘণ্টা ৭ মিনিট ব্যাপ্তির ছবিটি পরিচালনা করেছেন মাইকেল হানেকি। এর গল্প বৃদ্ধ দম্পতি জর্জ ও অ্যানিকে ঘিরে। দু’জনই অবসরপ্রাপ্ত সংগীতশিল্পী। তাদের মেয়েও একজন সংগীতশিল্পী, সে থাকে ব্রিটেনে। অ্যানি হৃদরোগে আক্রান্ত হওয়ার পর বুড়িয়ে যাওয়া দম্পতির ভালোবাসার বন্ধন আরও দৃঢ় হতে থাকে।

উদ্বোধনী আয়োজনে সন্ধ্যা ৬টায় রয়েছে ‘দি ইনটাচেবলস’ (২০১১)। ১ ঘণ্টা ৫২ মিনিট ব্যাপ্তির ছবিটি পরিচালনা করেছেন অলিভিয়ের নাকাশ এরিক তোলেদানো। সত্য কাহিনী অবলম্বনে এক কোটিপতি আর জেলফেরত অথচ উষ্ণ হৃদয়ের এক চটপটে ছেলের মধ্যকার সম্পর্কের গল্প এটি।

 

১২ ফেব্রুয়ারি বিকেল ৪টায় দেখানো হবে ‘অন্ত্রেলেম্যুর’ (২০০৮)। ২ ঘণ্টা ৮ মিনিট ব্যাপ্তির ছবিটি পরিচালনা করেছেন লোরো কন্তি। এতে তুলে ধরা হয়েছে ফরাসি শিক্ষক ও সাহিত্যিক ফ্রাঁসোয়া মারিনের একটি স্কুলে শিক্ষকতা করার অভিজ্ঞতা।

 

সমাপনী ছবি হিসেবে সন্ধ্যা ৬টায় থাকছে অস্কারজয়ী ‘দি আর্টিস্ট’ (২০১১)। ১ ঘণ্টা, ৪০ মিনিট ব্যাপ্তির ছবিটি পরিচালনা করেছেন মিশেল হাজানাভিসিয়ুস। এর গল্পে দেখা যায়- নির্বাক চলচ্চিত্রের নায়ক জর্জ ভ্যলেন্টাইনের পরিচয় হয় নৃত্যশিল্পী পেপি মিলারের সঙ্গে। কিন্তু তাদের জীবন মোড় নেয় আরেকদিকে যখন নির্বাক চলচ্চিত্রের যুগ শেষ হয়ে আসে টকিজের যুগ।  

 

বাংলাদেশ সময় : ১২৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।