ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

ভারতে সফল যাত্রা শেষে স্বপ্নদলের ফেরা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫
ভারতে সফল যাত্রা শেষে স্বপ্নদলের ফেরা

ভারতের তিনটি উল্লেখযোগ্য নাট্যোৎসবে অংশ নিয়ে ফিরলো স্বপ্নদল। গত ৮ ফেব্রুয়ারি দেশে ফিরেছে দলটি।

এর মধ্যে গত ২ ফেব্রুয়ারি দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামার অভিমঞ্চ মিলনায়তনে ১৭তম ভারত রঙ মহোৎসবে ভারত, ইংল্যান্ড, জার্মানি, আমেরিকা, সুইজারল্যান্ড, নরওয়ে, ইসরায়েল, পোল্যান্ড, নেপাল, শ্রীলংকা ও চীনের পাশাপাশি ছিলো স্বপ্নদলের যুদ্ধবিরোধী প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’। ভারতের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এশিয়ার বৃহত্তম এবং পৃথিবীর অন্যতম মর্যাদাপূর্ণ এই মহোৎসবের আয়োজন করে দিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি)।

৩ ফেব্রুয়ারি অন্তরমুখ মিলনায়তনে ‘মিট দ্য ডিরেক্টর’ অনুষ্ঠানে ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার ডিজাইন, স্বপ্নদল, বাংলাদেশের ঐতিহ্যময় ও সমকালীন নাট্যচর্চা, বাংলাদেশে রবীন্দ্রনাথ-বাদল সরকার প্রমুখের নাট্যচর্চা বিষয়ক এনএসডির শিক্ষার্থী, শিক্ষক, গবেষক, দর্শক, নাট্যজন, অতিথিদের নানা প্রশ্নের জবাব দেন নির্দেশক জাহিদ রিপন।

এর আগে ২৪ জানুয়ারি কলকাতায় কামারহাটি নজরুল মঞ্চে (বেলঘরিয়া) কিংবদন্তি নাট্যব্যক্তিত্ব শম্ভু মিত্রকে উৎসর্গ করে ওপার বাংলার প্রাচ্য নাট্যদল আয়োজিত বাঙলা নাটকের উৎসবের উদ্বোধনী দিনে মঞ্চায়ন হয় স্বপ্নদলের ‘স্পার্টাকাস’। রোমান দাসবিদ্রোহের অমরকাহিনী ভিত্তিক নাটকটি নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

২৭ জানুয়ারি নদীয়ার বগুলায় পুষ্প উৎসবে সূচনা নাট্যদলের ব্যবস্থাপনায় ‘ত্রিংশ শতাব্দী’র আরেকটি প্রশংসনীয় প্রদর্শনী হয়। বাংলাদেশ থেকে স্বপ্নদলকে এই সফরে সহযোগিতা করেছে বাংলাদেশের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

বাংলাদেশ সময় : ২০২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।