ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

ফাগুন ও ভালোবাসায় বর্ণিল ছোটপর্দা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫
ফাগুন ও ভালোবাসায় বর্ণিল ছোটপর্দা

কবি সুভাষ মুখোপাধ্যায়ের কবিতাকে একটু পাল্টে বলা যায়- ফুল ফুটুক আর না ফুটুক কাল বসন্ত! আবহমান বাংলার প্রকৃতিতে লেগেছে ফাগুনের ছোঁয়া আর আগুনরাঙা বসন্তের মোহময় সুর। ১৩ ফেব্রুয়ারি বসন্তের প্রথম দিন পহেলা ফাল্গুন যেন মৌমাছিদের গুঞ্জরণে, গাছের কচিপাতায়, কোকিলের কুহুতানে জেগে ওঠার দিন।

নীলাকাশে সোনাঝরা আলোর মতো প্রকৃতিজুড়ে সাজসাজ আবহে জেগে উঠছে নতুন জীবনের ঢেউ। কবিগুরুর ভাষায়, ‘আহা, আজি এ বসন্তে/কত ফুল ফোটে, কত বাঁশি বাজে/কত পাখি গায়…’।

 

ফাগুন মানে হাওয়ার নাচন আর প্রকৃতিকে রাঙিয়ে দেওয়া। হতাশা আর বেদনার চিহ্ন মুছে দিতে ঋতুরাজ বসন্ত ফিরে আসে বারেবারে। এই বসন্তই ভালোবাসার টানে কাছে আনে। ফাল্গুনের পরদিনই যে বিশ্ব ভালোবাসা দিবস! ঋতুরাজ বসন্ত ও বিশ্ব ভালবাসা দিবসকে বরণ করে নিতে দেশের টেলিভিশন চ্যানেলগুলো আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠানমালার। ছোট পর্দায় দর্শকরা উপভোগ করতে পারবেন এগুলো। বাংলানিউজের পাঠকদের কাছে গাইড হতে পারে এমনভাবে সাজানো হলো এই প্রতিবেদন।  

* ‘প্রতীক্ষা’ নাটকে নাঈম ও নুসরাত ইমরোজ তিশা। বাংলাভিশনে ১৪ ফেব্রুয়ারি রাত ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে এটি। হৃদিতা ইসলামের গল্প নিয়ে নাটকটি পরিচালনা করেছেন ইমরাউল রাফাত।  

* ‘চিনিগুঁড়া প্রেম’ নাটকে তাহসান ও জেনি। বাংলাভিশনে ১৪ ফেব্রুয়ারি রাত ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে এটি। রিয়াজুল আলম শাওনের গল্প নিয়ে নাটকটি নির্মাণ করেছেন গোলাম কিবরিয়া ফারুকী।  

* ‘আমি আকাশ পাঠাবো’ নাটকে জন কবির ও অপর্ণা। বাংলাভিশনে ১৪ ফেব্রুয়ারি রাত ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে এটি। মেহরীন কবিরের গল্প নিয়ে নাটকটি নির্মাণ করেছেন শাফায়েত মনসুর রানা।

* ‘ভালোবাসায় অন্ধ’ নাটকে আনিসুর রহমান মিলন ও জাকিয়া বারী মম। এটিএন বাংলায় ১৩ ফেব্রুয়ারি রাত ১১টায় প্রচার হবে এটি। লিখেছেন জাকারিয়া সৌখিন, পরিচালনায় চয়নিকা চৌধুরী।  

* ‘ঝরাপাতা’ নাটকে নাঈম ও নোভা। এসএ টেলিভিশনে ১৩ ফেব্রুয়ারি রাত ৯টায় প্রচার হবে এটি। রচনা ও পরিচালনায় রাজিবুল এহসান।  

* ‘তারকাঁটা’ ছবিতে আরিফিন শুভ ও বিদ্যা সিনহা মিম। এনটিভিতে ১৪ ফেব্রুয়ারি সকাল ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে এটি। মুহাম্মদ মোস্তফা কামাল রাজের পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন মৌসুমী, আহমেদ শরীফ, ফারুক আহমেদ, ডা: এজাজ প্রমুখ।  

* ‘বৃষ্টি ভেজা ভালোবাসা’ নাটকে তিশা ও আফরান নিশো। এনটিভিতে ১৪ ফেব্রুয়ারি রাত ৯টায় প্রচার হবে এটি। লিখেছেন সাগর জাহান, পরিচালনায় রতন রিপন।

* ‘আজ শুধু ভালোবাসার দিন’ অনুষ্ঠানে একসঙ্গে সংগীত পরিবেশন করবেন ফাহমিদা নবী ও বাপ্পা মজুমদার। এনটিভিতে ১৪ ফেব্রুয়ারি রাত সাড়ে ১১টায় প্রচার হবে এটি।  

* (বাঁ থেকে) পলাশ ও দিঠি এবং মৌটুসী ও সাব্বির। দেশ টিভিতে ১৩ ফেব্রুয়ারি বিকেল ৩টায় ‘প্রিয়জনের গান’-এ সাব্বির ও মৌটুসী এবং রাত ১১টা ৪৫ মিনিটে ‘কল-এর গান’ অনুষ্ঠানে গাইবেন পলাশ ও দিঠি।

* (বাঁ থেকে) তপন চৌধুরী, অনুপমা মুক্তি, বেলাল খান ও পড়শী। দেশ টিভিতে ১৪ ফেব্রুয়ারি রাত ৭টা ৪৫ মিনিটে ‘ভালোবাসারা সুরে’ অনুষ্ঠানে সরাসরি গান গেয়ে শোনাবেন তারা। উপস্থাপনায় সিঁথি সাহা।  

* ‘পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী’ ছবিতে শাকিব খান ও জয়া আহসান। দেশ টিভিতে ১৪ ফেব্রুয়ারি দুপুর ২টা ৩০ মিনিটে প্রচার হবে এটি। সাফিউদ্দিন সাফির পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন আরিফিন শুভ, রাজ্জাক, আনোয়ারা, মিমো, সাজু খাদেম।

* ‘আবার পাঁচ বছর পর’ নাটকে অপূর্ব ও আঁখি। চ্যানেল নাইনে ১৩ ফেব্রুয়ারি রাত সাড়ে ৯টায় প্রচার হবে এটি। লিখেছেন অরুণ চৌধুরী, পরিচালনায় মুহাম্মদ মোস্তফা কামাল রাজ।  

* ‘আনতারা’ নাটকে তারিন ও ইন্তেখাব দিনার। চ্যানেল নাইনে ১৪ ফেব্রুয়ারি রাত ৮টায় প্রচার হবে এটি। লিখেছেন ইফফাত আরেফিন মাহমুদ তন্বী, পরিচালনায় ফাহমিদা ইরফান। এতে আরও অভিনয় করেছেন নাঈম।  

* ‘লিকুইড লাভ’ নাটকে নিলয় ও হাসিন। বৈশাখী টেলিভিশনে ১৩ ফেব্রুয়ারি রাত আটটায় প্রচার হবে এটি। লিখেছেন পলাশ মাহবুব, পরিচালনা করছেন তন্ময় তানসেন।  

* ‘সেদিন দুজনে’ মুরাদ পারভেজ ও সোহানা সাবা। এশিয়ান টিভিতে ১৩ ফেব্রুয়ারি রাত ১০টায় প্রচার হবে এটি। উপস্থাপনায় সামিয়া আফরিন।

* ‘ভালোবাসা আনলিমিটেড’ নাটকে সিয়াম আহমেদ ও শবনম ফারিয়া। এশিয়ান টিভিতে ১৩ ও ১৪ ফেব্রুয়ারি রাত ৮টায় প্রচার হবে দুই পর্বের নাটকটি। লিখেছেন মাহবুব বাপ্পি, পরিচালনায় ইভান রেহান। এতে আরও অভিনয় করেছেন রনি, এমিলি জান্নাত, কাজী উজ্জ্বল, শিরিন আলম।

* ‘টি ব্রেক’ অনুষ্ঠানে মডেল-অভিনেত্রী মেহজাবিন। এশিয়ান টিভিতে ১৪ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় প্রচার হবে এটি। উপস্থাপনায় জান্নাতুল ফেরদৌস বৃষ্টি।  

* আরফিন রুমি ও পূজা। বৈশাখী টেলিভিশনে ১৩ ফেব্রুয়ারি রাত ১১টায় ‘সময় কাটুক গানে গানে’ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন তারা। উপস্থাপনায় ফারহানা নিশো।  

* ‘এলবিডব্লিউ’ টেলিছবিতে মোশাররফ করিম। চ্যানেল আইতে ১৩ ফেব্রুয়ারি দুপুর ২টা ৪০ মিনিটে প্রচার হবে এটি। লিখেছেন তির্থক আহসান রুবেল, পরিচালনায় আশিক ইব্রাহীম। এতে আরও অভিনয় করেছেন ধারাভাষ্যকার রকিবুল হাসান, ক্রিকেটার মাহমুদুজ্জামান রিয়াজ, শখ, কচি খন্দকার, তমাল সোহেল খান প্রমুখ।  

* তাহসান। আরটিভিতে ১৪ ফেব্রুয়ারি রাত ১১টা ২০ মিনিটে ‘ভ্যালেনটাইন নাইট উইথ তাহসান’ অনুষ্ঠানে গাইবেন তিনি। উপস্থাপনায় শ্রাবণ্য।  

* কনা। মাছরাঙা টেলিভিশনের ‘ইচ্ছে গানের দুপুর’ অনুষ্ঠানে গাইবেন তিনি। ১৩ ফেব্রুয়ারি দুপুর ২টা ৩০ মিনিটে সরাসরি সম্প্রচার করা হবে এটি।  

* ‘নিঃশব্দ’ নাটকে অপূর্ব ও তমালিকা কর্মকার। মাছরাঙা টেলিভিশনে ১৩ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে প্রচার হবে এটি। লিখেছেন রুম্মান রশীদ খান, পরিচালনায় চয়নিকা চৌধুরী।

 

* ‘আমি আর মা’ অনুষ্ঠানে ভিট টপ মডেল মিথিলা ও তার মা এবং উপস্থাপিকা তানিয়া আহমেদ। আরটিভিতে ১৩ ফেব্রুয়ারি রাত ১১টা ২০ মিনিটে প্রচার হবে অনুষ্ঠানটি।


* ‘ফিরো এসো প্রেম’ নাটকে নাদিয়া আফরিন মিম ও আবুল কালাম আজাদ। চ্যানেল আইতে আজ সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে প্রচার হবে এটি। রচনা ও পরিচালনায় রুমানা রশীদ ঈশিতা।
 
 

* ‘প্রজাপতির সুখ দুঃখ’ টেলিছবিতে অপূর্ব ও জান্নাতুল ফেরদৌস পিয়া। চ্যানেল আইতে ১৩ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টায় প্রচার হবে এটি। এতে আরও অভিনয় করেছেন শানারেই দেবী শানু, লিটু আনাম, জলি আহমেদ, আলিশা, বিশাল খান ও রাজু আলীম।  


‘সম্পর্কের রসায়ন’ অনুষ্ঠানের দৃশ্য। এসএ টেলিভিশনে ১৪ ফেব্রুয়ারি সকাল ৯টায় প্রচার হবে এটি। এতে বিচারক জুটি হিসেবে আছেন ওয়াহিদা মল্লিক জলি ও রহমত আলী, তারকা দম্পতি হিসেবে অংশ নিয়েছেন তপু ও নাজিবা, প্রাণ রায় ও কাকলী এবং লাক্স আলভী ও আমির।




* ‘মেঘের বাড়ি যাবো’ নাটকে অপূর্ব ও জাকিয়া বারি মম। বৈশাখী টেলিভিশনে রাত ১১টায় প্রচার হবে এটি। লিখেছেন জোবেরা রহমান লিনু, পরিচালনায় শুভ খান। এতে আরও অভিনয় করেছেণ স্পর্শিয়া, হাসিন জামান, হেলাল প্রমুখ।

বসন্ত উৎসব

রাজধানীর নর্থসাউথ ইউনিভার্সিটিতে ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ‘বসন্ত উৎসব’। সকাল ১০টা ৫ মিনিট থেকে এই আয়োজন সরাসরি সম্প্রচার করবে এসএ টিভি। অনুষ্ঠানে গান গেয়ে শোনাবেন তপু, ‘বালাদেশি আইডল’ প্রতিযোগিতার অমিদ, খোকা, সৌরিন ও উপমা। এ ছাড়াও থাকছে ফোক গান, নাচ, পুঁথিপাঠ।

 

ভ্যালেন্টাইন গ্যালোর

রাজধানীর পাঁচতারা হোটেল ওয়েস্টিনের বলরুমে ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে ‘ভ্যালেন্টাইন গ্যালোর’। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে এই আয়োজন সরাসরি সম্প্রচার করবে এসএ টিভি। অনুষ্ঠানে গাইবেন আলম আরা মিনু, বাদশা বুলবুল, অনুপমা মুক্তি, রাজীব, অনিমা রায়, অলোক সেন, কর্নিয়া, নন্দিতা, মেহরাব, রুমা, তাহসান। এ ছাড়াও থাকছে তারকা দম্পতিদের নিয়ে ফ্যাশন শো। অংশগ্রহণে অপূর্ব-পিয়া, নিরব-তানজিন তিশা, প্রতীক-মৌসুমী হামিদ এবং অন্তু-প্রসূন আজাদ।



ছুঁয়ে যায় বসন্ত

মাছরাঙা টেলিভিশন আয়োজন করেছে সংগীতানুষ্ঠান ‘ছুঁয়ে যায় বসন্ত’। ১৩ ফেব্রুয়ারি রাত ৯টায় প্রচার হবে এটি। গতানুগতিক ধারার বাইরের একদল শিল্পীকে নিয়ে সাজানো এ অনুষ্ঠানে গান গাইবেন ড. অনুপম কুমার পাল, অনিরুদ্ধ সেনগুপ্ত, আফসানা রুনা ও পান্না দত্ত।  

 

প্রমা বসন্ত উৎসব

আবৃত্তি সংগঠন প্রমার উদ্যোগে ১৩ ফেব্রুয়ারি চট্টগ্রাম চারুকলা ইনস্টিটিউট প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে দিনব্যাপী বসন্ত উৎসব। এই আয়োজন সকাল ৮টা থেকে সরাসরি সম্প্রচার করবে দেশ টিভি। থাকছে সামিনা চৌধুরী ও সন্দীপনসহ চট্টগ্রামের পাঁচটি সাংস্কৃতিক সংগঠনের শিল্পীদের দলীয় সংগীত। একক কণ্ঠে গাইবেন জাতীয় পর্যায়ে প্রতিষ্ঠিত চট্টগ্রামের পাঁচজন কণ্ঠশিল্পী। রয়েছে রাঙামাটির চাকমা শিল্পীদের আদিবাসী নৃত্য এবং চট্টগ্রামের পাঁচটি নৃত্য সংগঠনের দলীয় নৃত্য। আবৃত্তি করবে চট্টগ্রামের পাঁচটি আবৃত্তি সংগঠন। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করবে চট্টগ্রাম মহানগরীর তিনটি কলেজ ও বিশ্ববিদ্যালয়।

 

অন্যান্য আয়োজন

এটিএন বাংলায় ১৪ ফেব্রুয়ারি রাত ৮টা ৫০ মিনিটে প্রচার হবে ভালোবাসা দিবসের ‘পাঁচফোড়ন’। এতে স্বামী-স্ত্রীর ভূমিকায় অভিনয়ের মাধ্যমে সঞ্চালকের ভূমিকা পালনের পাশাপাশি চিত্রনায়ক ফেরদৌস ও অভিনেত্রী তারিন অংশ নিয়েছেন একটি ভালোবাসার গানের চিত্রায়নে। এ অনুষ্ঠানে আরও রয়েছে কণ্ঠশিল্পী কনা  এবং শামসের পৃথক দুটি গান।

 

চ্যানেল আইতে ১৩ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা ২০ মিনিটে প্রচার হবে ‘ফালগুণের ভালোবাসা’। অংশগ্রহণে আনিসুল হক, আবদুন নূর তুষার, শারমিন লাকি এবং কৃষ্ণকলি। পরদিন ১৪ ফেব্রুয়ারি দুপুর ১টা ০৫ মিনিটে প্রচার হবে স্বপন আহমেদ পরিচালিত ‘লালটিপ’ (কুসুম সিকদার, ইমন, আনা লেভিস, নাতালী ফ্যান্সেস্কী, ড্যানিয়েল কারমের, নুমিয়া, জেবি, জাভিয়ার ও দেবোরাহ নিউম্যান, এটিএম শামসুজ্জামান, সোহেল খান, শহিদুল আলম সাচ্চু, মিশু সাব্বির, কোনাল, মিথিলা)। সন্ধ্যা ৬টা ২০ মিনিটে রয়েছে ‘ভালোবাসার গল্প’। অংশগ্রহণে গানবাংলা টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক, সংগীতশিল্পী কৌশিক হোসেন তাপস, রূপবিশেষজ্ঞ ফারজানা মুন্নি এবং মডেল-অভিনেত্রী জান্নাতুল পিয়া। দুটি অনুষ্ঠানই রাজু আলীমের পরিচালনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন নুসরাত ফারিয়া। রাত সাড়ে ১১টায় প্রচার হবে ‘চ্যানেল আই সেরাকণ্ঠ’ ও ‘ক্ষুদে গানরাজ’ প্রতিযোগিতার শিল্পীদের অংশগ্রহণে ‘শুধু ভালোবাসা’। উপস্থাপনা ও পরিচালনায় কোনাল।

 

একুশে টেলিভিশনে ১৩ ফেব্রুয়ারি রাত ১২টা ০৫ মিনিটে ‘ফোন লাইভ স্টুডিও কনসার্ট’ অনুষ্ঠানে গান গেয়ে শোনাবেন শশী ও শান। পরদিন ১৪ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টায় রয়েছে ‘বসন্তে ভ্যালেন্টাইন’ অনুষ্ঠানে অংশ নিয়েছেন আসিফ, আঁখি আলমগীর, ইরেশ, মিলা, আরফিন রুমি, নিসা, হাবিবুল বাশার এবং তুষ্টি। সকাল ১০টা ০৫ মিনিটে রয়েছে সজল ও অপর্ণা ঘোষ অভিনীত টেলিছবি ‘বিষন্ন গোধূলি’। রাত ৭টা ৫০ মিনিটে প্রচার হবে নাটক ‘নষ্ট প্রেমের গল্প’ (সজল, নওশীন)। ইসরাফিল শাহীনের প্রযোজনায় তারকাদের আলাপচারিতার অনুষ্ঠান ‘ভালোবাসার রোদ বৃষ্টি’ থাকছে রাত সাড়ে ৯টায়। রাত ১০টা ১০ মিনিটে প্রচার হবে ‘গল্প স্বল্প গান’।

 

আরটিভিতে ১৪ ফেব্রুয়ারি রাত ৮টা ২০ মিনিটে প্রচার হবে নাটক ‘ফাল্গুনে ভালোবাসা বৈশাখে প্রেম’। অভিনয়ে রিয়াজ ও জাকিয়া বারী মম। জাহেদুল আলম জাহেদ ও জুলহাস আহমেদের মূলগল্প থেকে নাটকটির চিত্রনাট্য লিখেছেন ও পরিচালনা করেছেন আলভী আহমেদ।

 

মাছরাঙা টেলিভিশনে ১৪ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে প্রচার হবে টেলিছবি ‘নীল চিরকুটে এবং তুমি’। মেহেদী হাসান জনির রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন নিশো, শায়না, টয়া, শিশির, সামিরা ও আদি।  

 

চ্যানেল নাইনে ১৩ ফেব্রুয়ারি রাত ৮টায় প্রচার হবে সংগীতানুষ্ঠান ‘মনে লেগেছে রঙ’। পরিবেশনায় সাদি মহম্মদ, ইয়াসমীন মুশতারী, সেলিম চৌধুরী ও মৌটুসী। উপস্থাপনায় দীপা।

 

এশিয়ান টিভিতে ১৩ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় ‘এশিয়ান টি ব্রেক’ অনুষ্ঠানে থাকবেন নজরুলসংগীত শিল্পী শাহীন সামাদ। রাত ১১টায় ‘এশিয়ান মিউজিক’-এ গাইবেন সাদি মহম্মদ ও অণিমা রায়। ১৪ ফেব্রুয়ারি রাত ১০টায় ‘ডেকো শুধু ভালোবাসা’য় রয়েছে কনা ও কিশোরের পরিবেশনা। উপস্থাপনায় লিজা। রাত ১১টায় ‘এশিয়ান মিউজিক’-এ গাইবেন সংগীত দম্পতি রফিকুল আলম ও আবিদা সুলতানা।


বিনোদন ও সংস্কৃতি বিষয়ক যাবতীয় যোগাযোগ এই ই-মেইলে : [email protected]


বাংলাদেশ সময় : ১৬১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।