ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

১০ বছরে ইউটিউবের শীর্ষ ১০ (ভিডিও)

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫
১০ বছরে ইউটিউবের শীর্ষ ১০ (ভিডিও)

পেপ্যাল কর্মী চ্যাড হার্লি, স্টিভ চেন ও জাওয়াদ করিম ভিডিও শেয়ারিং ওয়েবসাইট তৈরির কথা প্রথম ভাবেন ২০০৫ সালে। ওই বছরের ১৪ ফেব্রুয়ারি ইউটিউবের যাত্রা শুরু হয় আনুষ্ঠানিকভাবে।

কিন্তু তখনও তারা জানতেন না, দিন গড়ানোর সঙ্গে এটি হয়ে উঠবে দৈনন্দিন জীবনের অংশ! বিশ্বব্যাপী এর ব্যবহারকারীর সংখ্যা ১০০ কোটিরও বেশি। প্রতি মিনিটে ৩০০ ঘণ্টার ভিডিও আপলোড হচ্ছে এতে। ২০০৫ সালের ২৩ এপ্রিল জাওয়াদ করিমের ১৮ সেকেন্ড ব্যাপ্তির ‘মি অ্যাট দ্য জু’ ছিলো ইউটিউবের প্রথম শেয়ার করা ভিডিও। একে একে ইউটিউব পূর্ণ করলো পথচলার ১০ বছর। আসুন দেখি গত এক দশকে ইউটিউবে সবচেয়ে বেশিবার দেখা হয়েছে যে ১০টি ভিডিও।


১. গ্যাংনাম স্টাইল
দক্ষিণ কোরিয়ান তারকা সাইয়ের এই গানটি প্রকাশিত হয় ২০১২ সালের ১৫ জুলাই। এখন পর্যন্ত এটি দেখা হয়েছে ২২২ কোটি বারেরও বেশি।


২. বেবি
কানাডিয়ান তারকা জাস্টিন বিবারের এই গানে কাজ করেছেন লুডাক্রিস। ২০১০ সালে প্রকাশিত ভিডিওটি দেখা হয়েছে ১০০ কোটি ১০ লাখ বার।


৩. পার্টি রক অ্যান্থেম
এলএমফাও দলের সঙ্গে এই ইলেক্ট্রো ড্যান্স গানে কাজ করেছেন লরেন বেনেট ও গুনরক। ২০১১ সালে ৮ মার্চ প্রকাশের পর এটি দেখা হয়েছে ৮১ কোটি ৮৭ লাখ বার।


৪. ডার্ক হর্স
মিসরের সংস্কৃতি তুলে ধরে বানানো কেটি পেরির ‘ডার্ক হর্স’ গানে কাজ করেছেন আরেক গায়িকা জুসি জে। গত বছরের গোড়ার দিকে প্রকাশিত ভিডিওটি দেখা হয়েছে ৮১ কোটি ৯৬ লাখ বার।


৫. চার্লি বিট মাই ফিঙ্গার—অ্যাগেইন!
দ্য কার ভ্রাতৃদ্বয় হ্যারি ও চার্লি ডেভিস-কারের ভিডিওটি প্রকাশিত হয় ২০০৭ সালের ২২ মে। এটি দেখা হয়েছে ৮১ কোটি ১০ লাখ বার।


৬. লাভ দ্য ওয়ে ইউ লাই
এমিনেম এই গানে কাজ করেছেন রিয়ান্নার সঙ্গে। ২০১০ সাল থেকে এটাও দেখা হয়েছে ৮১ কোটি ১০ লাখ বার।


৭. অন দ্য ফ্লোর
জেনিফার লোপেজকে এই গানে সঙ্গ দিয়েছেন পিটবুল। ২০১১ সালে প্রকাশিত ভিডিওটি দেখা হয়েছে ৮০ কোটি ৯০ লাখ বার।


৮. ওয়াকা ওয়াকা (দিস টাইম ফর আফ্রিকা)
২০১০ ফিফা বিশ্বকাপ ফুটবলের জন্য বানানো শাকিরার এই গানটি দেখা হয়েছে ৮০ কোটি ৬৬ লাখ বার।


৯. রোর
মার্কিন গায়িকা কেটি পেরির কমেডিক ভিডিও ‘রোর’ উন্মুক্ত হয় ২০১৩ সালে। এটি দেখা হয়েছে ৮০ কোটি ৩ হাজার বার।


১০. জেন্টেলম্যান
‘গ্যাংনাম স্টাইল’ গানের অভাবনীয় সাফল্যের পথ ধরে সাই ২০১৩ সালের ১৩ এপ্রিল বের করেন ‘জেন্টেলম্যান’। এটি দেখা হয়েছে ৭৯ কোটি ৬৫ লাখ বার।

বাংলাদেশ সময় : ১৩০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।