ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

আমাদের ভাষা আমাদের শহীদ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৫
আমাদের ভাষা আমাদের শহীদ

একুশে ফেব্রুয়ারিতে গত চার বছর ‘আমাদের ভাষা আমাদের শহীদ’ শীর্ষক পরিবেশন কলা অনুষ্ঠিত হয়েছে। ২০১১ থেকে ‘লাল’-এর শিল্পীরা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে রক্তাক্ত বর্ণমালা বিতরণ করে আসছে।

এবারও এই কার্যক্রম একুশে ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে শুরু হবে।

 

জানা গেছে, এবারের কার্যক্রমের শুরুতে বাংলা একাডেমির শহীদ ভাস্কর্য বেদি থেকে পদযাত্রা আরম্ভ হবে। যাত্রার প্রথমে পাঁচজন শিল্পী পাঁচজন ভাষা শহীদকে প্রতিকায়িত করে সাদা পোশাক ও সাদা মুখোশ পরবে। এরপর তাদের গায়ে লাল ফিতার মাধ্যমে লাগানো হবে লাল রঙের বর্ণমালা। সাদা পোশাক ও সাদা মুখোশ পরা শিল্পীরা বাংলা একাডেমি থেকে শহীদ মিনারের উদ্দেশ্যে খালি পায়ে হাঁটবে। পথে নানা শ্রেণী, ধর্ম, বর্ণ ও নানা বয়সের মানুষের গলায় সেই বর্ণমালা পরিয়ে দেবেন।

 

এবার শহীদের বেশ ধারণ করবে নতুন প্রজন্মের প্রতিনিধি শিশুশিল্পীরা। লালের চেয়ারপারসন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভাষক সঞ্জয় চক্রবর্তী বলেন, ‘শিশুরা ভবিষ্যতের ভাষা ও সংস্কৃতির ধারক, তাই ওদের মাধ্যমে বাংলা বর্ণমালা বিতরণ আমাদের শহীদ ও মাতৃভাষার প্রতি দায়বদ্ধতাকে স্মরণ করিয়ে দেবে। ’

 

বাংলাদেশ সময় : ১৭৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৫

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।