ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

চ্যানেলে চ্যানেল একুশের আয়োজন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৫
চ্যানেলে চ্যানেল একুশের আয়োজন

বাঙালির ইতিহাসের আলোকিত অধ্যায় বায়ান্নর ভাষা আন্দোলন।  মায়ের ভাষার মর্যাদা রক্ষায় ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি রাজপথে প্রাণ দিয়েছিলেন বরকত, রফিক, শফিক, জব্বররা।

মাতৃভাষার অধিকার চাওয়া বাঙালির রক্তস্নাত পথ বেয়ে একুশে ফেব্রুয়ারি এখন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি সকালে বাংলা ভাষার জন্য প্রাণ দিয়ে শহীদ হয়েছিলেন। ভাষার জন্য প্রাণ বিসর্জন দেওয়া বীর শহীদদের আত্মত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি প্রাণপ্রিয় মাতৃভাষা বাংলা। ভাষা আন্দোলনের ৬৩ বছর পূর্ণ হচ্ছে এ বছর। গৌরবের সঙ্গে দিনটি পালন করে বাংলাদেশসহ বিশ্বের কোটি কোটি বাঙালি। বিশেষ এই দিনটিকে স্মরণ রেখে দেশের টিভি চ্যানেলগুলো আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠানমালার। এর মধ্যে রয়েছে নাটক, টেলিছবি, তথ্যচিত্র, ছোটদের অনুষ্ঠান, নৃত্যানুষ্ঠান, সংগীতানুষ্ঠান, নাটক, পূর্ণদৈর্ঘ্য ছবি, আলেখ্যানুষ্ঠান প্রভৃতি। সেগুলোর মধ্য থেকে বাংলানিউজের নির্বাচিত কয়েকটি অনুষ্ঠানের খবর রইলো।  

* বিটিভিতে ভোর ৬টা ১৫ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে সরাসরি সম্প্রচার করা হবে ‘একুশের প্রভাতফেরি’।  

* ‘ধূলোর আকাশ’ নাটকে মীর সাব্বির ও জ্যোৎস্না বিশ্বাস। এটিএন বাংলায় ২১ ফেব্রুয়ারি রাত ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে এটি। লিখেছেন মান্নান হীরা, পরিচালনায় অরুণা বিশ্বাস।

* শহীদুল ইসলাম খোকন পরিচালিত ‘বাংলা’ ছবিতে মাহফুজ আহমেদ ও শাবনূর। চ্যানেল আইতে ২১ ফেব্রুয়ারি দুপুর ১টা ৫ মিনিটে এবং এটিএন বাংলায় বিকেল ৩টা ১৫ মিনিটে প্রচার হবে এটি।  


* ‘আদর্শ কারিগর’ নাটকে দীপা খন্দকার, খায়রুল আলম সবুজ ও জিতু আহসান। চ্যানেল আইতে ২১ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে প্রচার হবে এটি। লিখেছেন মঞ্জু সরকার, পরিচালনায় নাহিদ আহমেদ পিয়াল।  


* ‘হৃদয়ে মাটি ও মানুষ’ অনুষ্ঠানে কৃষকদের মাঝে পরিকল্পক ও পরিচালক শাইখ সিরাজ। চ্যানেল আইতে ২১ ফেব্রুয়ারি রাত ৯টা ৫০ মিনিটে প্রচার হবে এর যুগপূর্তি পর্ব। উপস্থাপনায় সৈয়দ মঞ্জুরুল ইসলাম।  


* ‘ভাষা সন্তান’ নাটকে তিশা। বাংলাভিশনে ২১ ফেব্রুয়ারি রাত ৯টা ৫ মিনিটে প্রচার হবে এটি। সত্যেন সেনের গল্প অবলম্বনে এর নাট্যরূপ দিয়েছেন ও পরিচালনা করেছেন আয়শা মনিকা ও সুমন আনোয়ার। এতে আরও আছেন রওনক হাসান, ইলোরা গহর ও লুৎফর রহমান জর্জ।


* ‘এখানে পোস্টার লাগানো নিষেধ’ নাটকে (বাঁ থেকে) পিয়া, মৌটুসী বিশ্বাস ও প্রাণ রায়। চ্যানেল নাইনে রাত ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে এটি। রচনা ও পরিচালনায় লিটু সাখাওয়াত।  


* ‘বেলা অবেলা সারাবেলা’ অনুষ্ঠানে ভাষাসৈনিক তোফাজ্জল হোসেন ও উপস্থাপক আসাদুজ্জামান নূর। দেশ টিভিতে ২১ ফেব্রুয়ারি রাত ৯টা ৪৫ মিনিটে প্রচার হবে এটি।  


* ‘জীবন থেকে নেয়া’ ছবিতে রাজ্জাক ও সুচন্দা। এনটিভিতে সকাল ৮টা ৪৫ মিনিটে এবং একুশে টেলিভিশন সকাল সাড়ে ১১টায় প্রচার হবে এটি। জহির রায়হানের পরিচালনায় এতে আরও অভিনয় করেছেন আনোয়ার হোসেন, খান আতাউর রহমান, রওশন জামিল ও খলিল।  


* ‘আহত বর্ণমালা’ নাটকে ফারহানা মিলি। একুশে টেলিভিশনে ২১ ফেব্রুয়ারি রাত ১০টা ১০ মিনিটে প্রচার হবে এটি। লিখেছেন আব্দুল হাই, পরিচালনায় পংকজ ঘোষ। এতে আরও অভিনয় করেছেন রমিজ রাজু, রিয়াজ, কাজী মুন টুটুল।


* ‘উত্তরীয়’ নাটকে মাসুম আজিজ। একুশে টেলিভিশনে ২১ ফেব্রুয়ারি সকাল ১০টা ৫ মিনিটে প্রচার হবে এটি। লিখেছেন ফজলুল হক আকাশ, পরিচালনায় দীপু হাজরা। এতে আরও অভিনয় করেছেন হিল্লোল, নওশীন, অঞ্জলী সাথী, আমিন আজাদ, রুলিয়া আফরোজ রাখি, সংগীতা।


* ‘একুশের গান’ অনুষ্ঠানে রফিকুল আলম ও আবিদা সুলতানা। একুশে টেলিভিশনে ২১ ফেব্রয়ারি রাত সাড়ে ৯টায় প্রচার হবে এটি।



* ‘বিশ্বলয়ে বাংলার তান’ অনুষ্ঠানের দৃশ্য। মাছরাঙা টেলিভিশনে বিকেল সাড়ে ৫টায় প্রচার হবে এটি। অংশগ্রহণে বিদেশি নাগরিকরা।


* নড়াইলে এক লাখ মোমবাতি জ্বালিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানানো হবে সন্ধ্যা সাড়ে ৬টায়। ‘একুশের দ্বীপ জ্বেলে’ নামে এই আয়োজন সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টেলিভিশন।


* ‘দূরের পাঠশালা’ নাটকে বিপাশা হায়াত। এনটিভিতে রাত ৯টায় প্রচার হবে এটি। গল্পবয়ান ও নির্মাণে মাহমুদ দিদার। এতে আরও অভিনয় করেছেন মামুনুর রশীদ, শার্লিন, এটিএম রাসেল, সিমি রওশন।  


* ভাষা নিয়ে প্রতিযোগিতামূলক অনুষ্ঠান ‘বর্ণমালার সাথে’র দৃশ্য। এনটিভিতে সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে প্রচার হবে এর চূড়ান্ত পর্ব। উপস্থাপনায় আব্দুন নূর তুষার।


* ‘একুশের জানালা’ অনুষ্ঠানে (বাঁ থেকে) নির্ঝর, জুয়েল ও প্রিয়াংকা গোপ। এনটিভিতে রাত সাড়ে ১১টায় প্রচার হবে এটি। এতে আরও থাকছে সাব্বির এবং ইশরাত মিতুর পরিবেশনা।  


* ‘তিলোত্তমা, তোমার জন্য...’ নাটকে আরফান নিশো ও নুসরাত ইমরোজ তিশা। আরটিভিতে ২১ ফেব্রুয়ারি রাত ৮টা ২০ মিনিটে প্রচার হবে এটি। লিখেছেন সারোয়ার রেজা, পরিচালনায় তুহিন হোসেন।


* ‘আমিও অমর হবো’ অনুষ্ঠানের দৃশ্য। এসএ টেলিভিশনে ২১ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৯টায় প্রচার হবে এটি।  


* ‘৫২’র সৈনিক অনুষ্ঠানের দৃশ্য। এসএ টিভিতে ২১ ফেব্রুয়ারি সকাল ৯টায় প্রচার হবে এটি। এতে ভাষা সৈনিক আব্দুল মতিন ও আহমদ রফিক সেদিনের নিমর্মতা ও তাদের অভিজ্ঞতা তুলে ধরেছেন।  


* ‘অহংকার’ টেলিছবিতে কল্যাণ ও চম্পা। এসএ টিভিতে ২১ ফেব্রুয়ারি বিকেল ৩টায় প্রচার হবে এটি। লিখেছেন মনসুর রহমান চঞ্চল, পরিচালনায় শহীদুজ্জামান সেলিম। এতে আরও অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, মৌটুসী, পিদিম।

 


* ‘আ-মরি বাঙলা ভাষা’ অনুষ্ঠানের দৃশ্য। এসএ টিভিতে ২১ ফেব্রুয়ারি রাত ৮টা ৪০ মিনিটে প্রচার হবে এটি। আবৃত্তি করবেন জয়ন্ত চট্টোপাধ্যায়, থাকছে একুশের প্রথম গানের বিবরণ ও দলীয় নৃত্য।

 

কতদূর এগোল বাংলাভাষা

এনটিভিতে দুপুর ২টা ৩০ মিনিটে স্টুডিও থেকে সরাসরি সম্প্রচার করা হবে ‘কতদূর এগোল বাংলাভাষা’। আলফ্রেড খোকনের প্রযোজনায় এটি উপস্থাপনা করবেন মুনমুন। আলোচনায় অংশ নেবেন কবি আসাদ চৌধুরী, বাংলা একাডেমীর মহাপরিচালক শামসুজ্জামান খান, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক জিনাত ইমতিয়াজ আলী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ আজম। এ ছাড়া থাকছে হাসান আহমেদ মোস্তফা কামাল, রাজু আলাউদ্দিন, ফারজানা সিদ্দিকা, আবিদুর রেজা জুয়েল, অনুপমা মুক্তি, মৃদুলা এবং আরমান পারভেজ মুরাদের পরিবেশনা।  

 

একুশের পলাশ

এটিএন বাংলায় ২১ ফেব্রুয়ারি রাত ৮টায় প্রচার হবে গানের অনুষ্ঠান ‘একুশের পলাশ’। পরিবেশনায় রফিকুল আলম, শাকিলা জাফর, কনকচাঁপা, রুমানা ইসলাম ও ইভা রহমান। গানগুলো হলো- ‘ফেব্রুয়ারির ২১ তারিখ’, ‘একুশ তুমি শেষ হওনিতো’, ‘যে দেশেতে শহীদ মিনার’, ‘কোথায় এমন হয়েছে লেখা’ এবং আকাশের ওই লাল রং।

 

অন্যান্য আয়োজন

মাছরাঙা টেলিভিশনে সন্ধ্যা ৭টা ৪০ মিনিটে রয়েছে টেলিছবি ‘বাঙলা’। রফিকুল ইসলাম পল্টুর রচনা ও তাসলিমা মুক্তার পরিচালনায় এতে অভিনয় করেছেন তিশা, আবুল হায়াত ও আফরোজা বানু। সংগীতানুষ্ঠান ‘ভুলিনি আমরা’ প্রচার হবে রাত ১১টায়। পরিবেশনায় দিনাত জাহান মুন্নী, মৌটুসী, অনুপমা মুক্তি, তানভীর আলম সজীব, আতিক হাসান।   

 

বাংলাদেশ সময় : ১৪০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।