ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

এবারের অস্কারের টুকিটাকি

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫
এবারের অস্কারের টুকিটাকি

কাউন্টডাউন শেষ হওয়ার পথে। আর মাত্র ১ দিন।

তারপরেই বসতে যাচ্ছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন পুরস্কার বিতরণী অনুষ্ঠান ‘অস্কার’। লসঅ্যাঞ্জেলেসের হলিউডে ডলবি থিয়েটারে ২২ ফেব্রুয়ারি (বাংলাদেশ সময় ২৩ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৬টায়) শুরু হবে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৮৭তম আসর। ২২৫টিরও বেশি দেশে এবারের অস্কার অনুষ্ঠান সরাসরি দেখানো হবে। এবারের আয়োজন উপস্থাপনা করবেন হলিউড অভিনেতা নীল প্যাট্রিক হ্যারিস। টিভি কমেডি শো ‘হাউ আই মিট ইউর মাদার’-এর এই তারকার এমন অভিজ্ঞতা হবে প্রথমবার।  

 

* এ বছর সেরা ছবির বিভাগে জমা পড়েছিলো সব মিলিয়ে ৩২৩টি ছবি। গতবার এ সংখ্যা ছিলো ২৮৮। বিদেশি ভাষার ছবির বিভাগে জমা পড়েছিলো ৮৩টি। অ্যাকাডেমির ৬ হাজার ১২৪ ভোটার বিজয়ীদের নির্বাচন করেছেন।

 

* ২০০৯ সালে প্রথমবার অস্কারে সেরা চলচ্চিত্র বিভাগে মনোনয়ন পেয়েছিলো দশটি ছবি। ২০১২ থেকে ২০১৪ সালে নয়টি ছবি মনোনীত হয়। কিন্তু এবার সেই সংখ্যা নেমে এসেছে আটে।  


* ৯টি করে মনোনয়ন পেয়েছে ‘বার্ডম্যান’ ও ‘দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল’। আটটি বিভাগে মনোনীত হয়েছে ‘দ্য ইমিটেশন গেম’।


* এবার ২৪টি শাখার বিজয়ীদেরকে দেওয়ার জন্য বানানো হয়েছে অর্ধশত অস্কার-মূর্তি। এর উচ্চতা ১৩.৫ ইঞ্চি, ওজন ৮.৫ পাউন্ড।  


* এ নিয়ে ১৯বার মনোনয়ন পেলেন মেরিল স্ট্রিপ। অস্কারের ইতিহাসে আর কোনো তারকা এতোবার মনোনীত হননি। ‘ইনটু দ্য উডস’ ছবির জন্য সেরা পার্শ্বঅভিনেত্রী বিভাগে মনোনীত হয়েছেন তিনি। ১৩টি করে মনোনয়ন নিয়ে তার চেয়ে যোজন দূরে জ্যাক নিকোলসন ও প্রয়াত ক্যাথারিন হেপবার্ন।

১৯বার মনোনয়নের মধ্যে স্ট্রিপ পুরস্কার জিতেছেন তিনবার। এর মধ্যে ‘ক্রেমার ভার্সেস ক্রেমার’ ছবির জন্য পার্শ্বঅভিনেত্রী, ‘সোফিস চয়েস’-এর জন্য সেরা অভিনেত্রী এবং ‘দ্য আয়রন লেডি’র জন্য সেরা অভিনেত্রী বিভাগে অস্কার জেতেন তিনি। তিনি ছাড়া আর মাত্র পাঁচজন তিনবার অস্কার জিতেছেন। তারা হলেন ক্যাথারিন হেপবার্ণ (চারবার), ওয়াল্টার ব্রেনান, ইনগ্রিড বার্গম্যান, জ্যাক নিকোলসন ও ড্যানিয়েল ডে-লুইস। তবে ‘বয়হুড’ ছবির অভিনেত্রী প্যাট্রিসিয়া আর্কেটের কাছে হেরে এবার হয়তো পুরস্কার জেতা হবে মেরিলের, এমনটাই ধারণা করা হচ্ছে।  

 

* অভিনয়ের চারটি বিভাগে অর্ধেক তারকাই প্রথমবার অস্কার মনোনয়ন পেয়েছেন। তারা হলেন- স্টিভ ক্যারেল (ফক্সক্যাচার), বেনেডিক্ট কাম্বারব্যাচ (দ্য ইমিটেশন গেম), মাইকেল কিটন ও এমা স্টোন (বার্ডম্যান), জেকে সিমন্স (হুইপ্ল্যাশ), এডি রেডমেইন ও ফেলিসিটি জোন্স (দ্য থিওরি অব এভরিথিং), রোসামুন্ড পাইকি (গন গার্ল) এবং প্যাট্রিসিয়া আর্কেট (বয়হুড)।


* টানা তৃতীয়বারের মতো অভিনয়ের জন্য মনোনয়ন পেলেন মার্কিন তারকা ব্র্যাডলি কুপার। ২০১৩ সালে ‘সিলভার লাইনিংস প্লেবুক’ আর গত বছর ‘আমেরিকান হাসোল’ ছবির জন্য মনোনীত হয়েছিলেন তিনি। তবে কোনোবারই পুরস্কার জোটেনি তার কপালে। এবারও ব্যর্থ হলে মনোনয়েন পেয়েও শুন্য হাতে ফেরার হ্যাটট্রিক করে ফেলবেন তিনি! এর আগে রেনে জেলওয়েগার (ব্রিজেট জোন্স ডায়েরি, শিকাগো এবং কোল্ড মাউন্টেন) ও রাসেল ক্রো (দ্য ইনসাইডার, গ্লাডিয়েটর এবং অ্যা বিউটিফুল মাইন্ড) টানা তিনবার মনোনয়ন পেলেও বিজয়ের হাসি হাসতে পারেননি।  


* জেনিফার অ্যানিস্টনের মনোনয়ন না পাওয়া এবারের অস্কারে সবচেয়ে বড় হতাশার জন্ম দিয়েছে। ‘কেক’ ছবিতে দুর্দান্ত অভিনয়ের জন্য তিনি মনোনীতদের তালিকায় থাকবেন বলে ধরেই নেওয়া হয়েছিলো। এ ছাড়া ‘সেলমা’ ছবিতে মার্টিন লুথার কিং জুনিয়রের ভূমিকায় অভিনয় করা ডেভিড ওয়েলোয়ো, ‘বিগ আইস’-এর জন্য গোল্ডেন গ্লোব জয়ী অ্যামি অ্যাডামস এবং ‘অ্যা মোস্ট ভায়োলেন্ট ইয়ার’ ছবির জন্য জেসিকা চ্যাস্টেইন ধারণা করা হলেও মনোনয়ন পাননি। অন্যদিকে ‘টু ডেজ, ওয়ান নাইট’-এর জন্য সেরা অভিনেত্রী শাখায় ম্যারিয়ন কতিলার এবং ‘ওয়াইল্ড’ ছবির জন্য লরা ডার্নের মনোনয়ন পাওয়া চমকে দিয়েছে সবাইকে।  


* সবচেয়ে বড় হতাশার জন্ম দিয়েছে অ্যানিমেটেড ছবি ‘দ্য লেগো মুভি’ মনোনয়ন না পাওয়ায়। এ ছাড়া সেরা ছবি হিসেবে ‘আমেরিকান স্নাইপার’ মনোনয়ন পেলেও মনোনীত হননি এর পরিচালক ক্লিন্ট ইস্টউড। একই কথা প্রযোজ্য অ্যাভা ডুভারনের বেলায়। প্রথম আফ্রিকান-আমেরিকান নারী হিসেবে মনোনয়ন পাওয়ার সম্ভাবনা ছিলো তার। কিন্তু তার পরিচালিত ‘সেলমা’ ঠিকই জায়গা করে নিয়েছে সেরা ছবির মনোনয়ন তালিকায়।  

 

* প্রায় দুই দশকের ইতিহাসে এ নিয়ে দ্বিতীয়বার অভিনেতা ও অভিনেত্রী বিভাগে শুধু শ্বেতাঙ্গরাই মনোনয়ন পেয়েছেন।  

 

* সাদাকালো চলচ্চিত্রের মধ্যে অস্কারের চিত্রগ্রহণ বিভাগে মনোনীত ১১তম ছবি হলো ‘আইডা’। ফলে এটি যুক্ত হলো ‘ইন কোল্ড ব্লাড’, ‘দ্য লাস্ট পিকচার শো’, ‘লেনি’, ‘রেজিং বুল’, ‘জেলিগ’, ‘শিন্ডলার্স লিস্ট’, ‘দ্য ম্যান হু ওয়াজ নট দেয়ার’, ‘গুড নাইট অ্যান্ড গুড লাক’, ‘দ্য হোয়াইট রিবন’ ও ‘দ্য আর্টিস্ট’ ছবির তালিকায়। ১৯৬৭ সাল থেকে সাদাকালো ও রঙিন বিভাগের পৃথকীকরণ বাতিল করা হয় অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে।  


* সবচেয়ে বেশি বয়সে (৮৪) মনোনয়ন পাওয়ার রেকর্ড গড়েছেন রবার্ট ডুভাল। ‘দ্য জাজ’ ছবিতে অভিনয়ের জন্য সেরা পার্শ্বঅভিনেতা বিভাগে মনোনীত হয়েছেন তিনি। এর আগে ২০০৮ সালে ‘ইনটু দ্য ওয়াইল্ড’ ছবির জন্য হ্যাল হলব্রুক আর ২০১২ সালে ‘বিগিনার্স’ ছবির জন্য ক্রিস্টোফার প্লামার ৮২ বছর বয়সে মনোনয়ন পান।  

 

* ‘ইনটু দ্য উডস’ ছবির পোশাক পরিকল্পক কলিন অ্যাটউড ও ‘আনব্রোকেন’-এর চিত্রগ্রাহক রজার ডিকিন্স ওই দুটি বিভাগে জীবিত শিল্পীদের মধ্যে সবচেয়ে বেশিবার মনোনয়ন পেয়েছেন। কলিন ১১বার, রজার ১২বার। তবে পোশাক পরিকল্পনা বিভাগে প্রয়াত এডিথ হেড ৩৫বার আর চিত্রগ্রহণ শাখায় চার্লস বি ল্যাং জুনিয়র ও লিয়ন শ্যামরয় ১৮বার মনোনয়ন পেয়েছেন।


* দুটি ভিন্ন ছবিতে সুপারহিরো হাল্ক চরিত্রে অভিনয় করা মার্ক রাফালো ও এডওয়ার্ড নর্টন দু’জনই সেরা পার্শ্বঅভিনেতা বিভাগে মনোনয়ন পেয়েছেন।  


* ‘স্টিল অ্যালিস’ ছবির জন্য সেরা অভিনেত্রী বিভাগে এবার সবচেয়ে ফেভারিট জুলিয়ান মুর। তিনি এবার মঞ্চের পেছনে সাজঘর ডিজাইনে সহযোগিতা করছেন। ২০ জানুয়ারি এ ঘোষণা দেয় আর্কিটেকচারাল ডাইজেস্ট। সাজঘরের কক্ষগুলো দেখতে কেমন হবে, আসবাবপত্র নির্বাচন এবং অন্দরসজ্জায় লসঅ্যাঞ্জেলেসের কমিউন প্রতিষ্ঠানকে পরামর্শ দেবেন ৫৪ বছর বয়সী এই অভিনেত্রী।  


* অস্কার অনুষ্ঠানে বিশেষ শ্রদ্ধাঞ্জলি পরিবেশনায় অংশ নেবেন লেডি গাগা। এবারই প্রথম অস্কার মঞ্চে দেখা যাবে তাকে। এ ছাড়াও গাইবেন অস্কারজয়ী অভিনেত্রী জেনিফার হাডসন। পুরস্কার তুলে দেওয়ার তালিকায় আছে বেন অ্যাফ্লেক, জেনিফার অ্যানিস্টন, জেসিকা চ্যাস্টেইন, ভিওলা ডেভিস, শিউইটল এজিওফর, ক্রিস ইভান্স, কেভিন হার্ট, ড্যাকোটা জনসন, জেনিফার লোপেজ, শির্লে ম্যাকলেইন, সিয়েনা মিলার, শ্লো গ্রেস মোরেৎজ, এডি মারফি, ডেভিড ওয়েলোয়ো, ক্রিস পাইন, ক্রিস প্রাট, মার্গট রবি, মাইলস টেলার, জন ট্রাভোল্টা, কেরি ওয়াশিংটন ও নাওমি ওয়াটস।  

 

বাংলাদেশ সময় : ১২০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।