ঢাকা, শনিবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

অস্কারের ইতিহাসে অজানা ১০

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫
অস্কারের ইতিহাসে অজানা ১০

চলচ্চিত্রপ্রেমীরা এখন অস্কার-জ্বরে কাবু! অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২২ ফেব্রুয়ারি ৮৭তম অস্কার অনুষ্ঠান হবে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে। বাংলাদেশ সময় ভোর সাড়ে ছয়টা থেকে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে জি-স্টুডিও।

 

 

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস তথা অস্কারে প্রতিবারই কোনো না কোনো বিশেষ ব্যাপার ঘটে। এগুলো কখনও চমকে দেয়, আবার কিছু ঘটনা ডোবায় হতাশায়। বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাসম্পন্ন এই পুরস্কার সবার কাছেই আরাধ্য। তবে এমনও হয়েছে, পুরস্কারজয়ের পর তা নিতে অস্বীকৃতি জানিয়েছেন অনেকে। অস্কার নিয়ে এমন মজার ১০টি ঘটনা জেনে নিন।  


১. বিজয়ীদের নাম খামে সিল মেরে রাখার পদ্ধতি চালু হয় ১৯৪০ সালের পর থেকে। ওইবার অনুষ্ঠান হওয়ার আগেই লসঅ্যাঞ্জেলেস টাইমস পত্রিকা বিজয়ী তালিকায় ছাপিয়ে দিয়েছিলো!

 

২. ২০১০ সাল থেকে অস্কার অনুষ্ঠানের প্রযোজকরা বিজয়ীদেরকে অনুভূতি জ্ঞাপনের জন্য সময় বেঁধে দেন মাত্র ৪৫ সেকেন্ড। কেউ সময় অতিক্রম করে ফেললে অর্কেস্ট্রা বেজে উঠবে। এরপরও কেউ বক্তব্য অব্যাহত রাখলে টেলিপ্রম্পটারে মনে করিয়ে দেওয়া হয়। তা-ও যদি খেয়াল না থাকে তাহলে মাইক্রোফোন কেটে ফেলতে বাধ্য হন প্রযোজকরা।  


৩. সর্বাধিক ১৯বার অস্কার অনুষ্ঠান উপস্থাপনার রেকর্ডটি গড়েছেন বব হোপ। দ্বিতীয় সর্বোচ্চ ৯বার বিলি ক্রিস্টাল ও জনি কারসন পাঁচবার এই আসর উপস্থাপনা করেন।

 

৪. ১৯৮৯ সালের অস্কার আসর থেকে ‘অ্যান্ড দ্য উইনার ইজ...’ বাক্যটি বাদ দিয়ে পুরস্কার তুলে দিতে মঞ্চে এসে তারকারা বলেন, ‘অ্যান্ড দ্য অস্কার গোস টু...’।  

 

৫. জীবদ্দশায় ওয়াল্ট ডিজনি অস্কারে সর্বাধিক ৫৯বার মনোনয়ন পেয়ে রেকর্ড ৩২বার অস্কার জেতেন।  


৬. ১৯৭৪ সালের অনুষ্ঠানে রবার্ট ওপেল নামের এক আলোকচিত্রী মঞ্চে নগ্ন হয়ে উঠে শান্তির চিহ্ন দেখিয়ে ইতিহাস গড়েন। তখন সেখানে ছিলেন ইংলিশ অভিনেতা ডেভিড নিভেন।  


৭. ১৯৫০ সালের পর থেকে অস্কার-মূর্তি বিক্রি করতে পারবে না এমন শর্তে বিজয়ীদেরকে অ্যাকাডেমির সঙ্গে চুক্তি করতে হয়। তার আগে যারা জিতেছেন তারা এই শর্তের আওতাভুক্ত নন। ১৯৯২ সালে হ্যারল্ড রাসেল সেরা পার্শ্বঅভিনেতা বিভাগের অস্কার পুরস্কার অ্যাকাডেমির কাছে সাড়ে ৬০ হাজার মার্কিন ডলার বিক্রি করে স্ত্রীর চিকিৎসার ব্যয় মিটিয়েছিলেন।


৮. এখন পর্যন্ত তিনজন বিজয়ী অস্কার পুরস্কার গ্রহণে অস্বীকৃতি জানিয়েছেন। ১৯৩৫ সালে ‘দ্য ইনফরমার’ ছবির জন্য সেরা চিত্রনাট্যকার ডুডলি নিকোলস অ্যাকাডেমি ও রাইটার্স গিল্ডের সঙ্গে দ্বন্দ্ব চলার কারণে অনুষ্ঠান বর্জন করেছিলেন। জর্জ সি. স্কট ১৯৭০ সালে সেরা অভিনেতা হওয়ার পরও সবাইকে হতবাক করে তা গ্রহণে রাজি হননি। কারণ নিজের অভিনীত দ্বিতীয় বিশ্বযুদ্ধের জেনারেল জর্জ এস. প্যাটনকে ঘৃণা করতেন তিনি। এ ছাড়া ‘দ্য গডফাদার’ (১৯৭২) ছবির জন্য সেরা অভিনেতা হওয়া মার্লন ব্রান্ডো মাকির্নিদের প্রতি বৈষম্যের প্রতিবাদ জানিয়ে পুরস্কার গ্রহণে অপারগতা প্রকাশ করেন। ব্রান্ডোর পক্ষে নেটিভ আমেরিকান কর্মী স্যাচিন লিটলফিদার অস্বীকৃতির বক্তব্য রাখেন অস্কার অনুষ্ঠানে।


৯. এ পর্যন্ত তিনবার অস্কার অনুষ্ঠান স্থগিত হয়েছিলো। ১৯৩৮ সালে লসঅ্যাঞ্জেলেসে বন্যা হওয়ায় এক সপ্তাহ পিছিয়ে যায়। ১৯৬৮ সালে মার্টিন লুথান কিং জুনিয়রের অন্ত্যোষ্টিক্রিয়ার কারণে দু’দিন পেছায়। আর ১৯৮১ সালে প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যানের ওপর আততায়ীদের আক্রমণের কারণে পূর্ব নির্ধারিত থেকে একদিন পিছিয়ে দেওয়া হয় অস্কার অনুষ্ঠান।  


১০. অস্কার নামধারী একজনই শুধু অস্কার জিতেছেন! ‘লেডি বি গুড’ (১৯৪১) ছবির ‘দ্য লাস্ট টাইম আই স প্যারিস’ গানের জন্য সেরা মৌলিক গান বিভাগে পুরস্কার জেতেন অস্কার হ্যামারস্টেইন টু।

 

বাংলাদেশ সময় : ১৪৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।