ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

অস্কারে সেরা অ্যানিমেটেড ছবি ‘বিগ হিরো সিক্স’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৫
অস্কারে সেরা অ্যানিমেটেড ছবি ‘বিগ হিরো সিক্স’ দৃশ্য: ‘বিগ হিরো সিক্স’

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৮৭তম আসরে সেরা অ্যানিমেটেড ছবির বিভাগে চমক দেখা গেলো। ‘হাউ টু ট্রেইন ইউর ড্রাগন টু’কে হটিয়ে পুরস্কার জিতলো ডন হল ও ক্রিস উইলিয়ামস পরিচালিত ‘বিগ হিরো সিক্স’।

মার্ভেল কমিকসের সুপারহিরো দলকে ভেবে সাজানো হয়েছে ওয়াল্ট ডিজনি অ্যানিমেশন স্টুডিওসের ছবিটি। এর গল্পে দেখা যায়, হিরো হামাদা ও বিশাল রোবট বেম্যাক্স  মুখোশধারী এক ভিলেনকে শায়েস্তা করতে সুপারহিরো দল গড়ে তোলে।

অ্যানিমেটেড ছবির বিভাগে এবার ফেভারিট ভাবা হচ্ছিলো ডিন ডিব্লয়েস পরিচালিত ‘হাউ টু ট্রেইন ইউর ড্রাগন টু’ ছবিটিকে। ব্রিটিশ ঔপন্যাসিক ক্রেসিডা কাওয়েলের গ্রন্থ অবলম্বনে নির্মিত এ ছবিতে তুলে ধরা হয়েছে তরুণ ভাইকিংয়ের রোমাঞ্চকর কাহিনী। অ্যানি অ্যাওয়ার্ডসের ৪২তম আসরে সেরা ছবি-সহ সর্বাধিক ছয়টি শাখায় পুরস্কার জিতে অস্কারজয়ের দৌড়ে এগিয়ে ছিলো এটি। এর আগে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে সেরা অ্যানিমেটেড ছবির সম্মান পেয়েছে ড্রিমওয়ার্কসের ছবিটি। এর প্রথম পর্ব তৈরি হয় ২০১১ সালে। ওটাও অ্যানি অ্যাওয়ার্ডস জিতেছিলো। কিন্তু ওইবার ‘টয় স্টোরি থ্রি’র কাছে অস্কার খুঁইয়েছিলো ছবিটি। এবারও একই পরিণতি হলো!

এদিকে এবারের অস্কারে অ্যানিমেটেড ছবি ‘দ্য লেগো মুভি’র মনোনয়ন না পাওয়া সবচেয়ে বড় হতাশার জন্ম দেয়। অনুষ্ঠানের উপস্থাপক নীল প্যাট্রিক হ্যারিসও এ নিয়ে রসিকতা করেছেন। এই বিভাগে ‘বিগ হিরো সিক্স’ এবং ‘হাউ টু ট্রেইন ইউর ড্রাগন টু’ ছাড়াও মনোনয়ন পেয়েছিলো ‘দ্য বক্সট্রলস’ (লাইকা), ‘সং অব দ্য সি’ (কার্টুন সেলুন) এবং ‘দ্য টেল অব দ্য প্রিন্সেস কাগুইয়া’ (স্টুডিও ঘিবলি)।

আজ সোমবার সকাল সাড়ে ৬টায় লসঅ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে শুরু হয় ৮৭তম অস্কার অনুষ্ঠান। স্টার মুভিজ চ্যানেলে এই আয়োজন সরাসরি প্রচার হচ্ছে।

বাংলাদেশ সময় : ০৯০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৫

** জুলিয়ান মুরের হাতেই সেরা অভিনেত্রীর অস্কার
** অস্কারে সেরা অভিনেতা এডি রেডমেইন
** ইনারিতুর হাতে উঠলো সেরা পরিচালকের অস্কার
** অস্কারে সেরা গান ‘গ্লোরি’র জন্য অশ্রু
** স্নোডেনকে নিয়ে বানানো তথ্যচিত্র অস্কারে সেরা
** অস্কারে সেরা বিদেশি ভাষার ছবি ‘ইডা’
** অস্কারে সেরা সহ-অভিনেত্রী প্যাট্রিসিয়া আর্কেট
** অস্কারে সেরা সহ-অভিনেতা হলেন জেকে সিমন্স
** শুরু হলো অস্কার আসর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।