ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

ইনারিতুর হাতে উঠলো সেরা পরিচালকের অস্কার

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৫
ইনারিতুর হাতে উঠলো সেরা পরিচালকের অস্কার আলেহান্ড্রো গঞ্জালেজ ইনারিতু

অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৮৭তম আসরে সেরা পরিচালক কে হবেন তা নিয়ে জল্পনা ছিলো তুঙ্গে। শেষ পর্যন্ত বাজিমাত করে বিজয়ের হাসি হাসলেন আলেহান্ড্রো গঞ্জালেজ ইনারিতু।

বিদ্রুপাত্মক ছবি ‘বার্ডম্যান’ তৈরির জন্য পুরস্কারটি পেলেন মেক্সিকান এই চলচ্চিত্রকার। এর গল্পে দেখা যায়- একসময় সুপারহিরো চরিত্রে অভিনয় করতেন এমন একজন বয়স বেড়ে যাওয়ার পর আবার সেই চরিত্রে নিজেকে ভাবতে থাকে।

যদিও ইনারিতুর চেয়ে ‘বয়হুড’ ছবির জন্য রিচার্ড লিঙ্কলেটারকে ফেভারিট ভাবা হচ্ছিলো। কারণ এর দৃশ্যধারণ শেষের জন্য তিনি অপেক্ষা করেছেন এক যুগ। এতে বালক চরিত্রে রূপদানকারী অভিনয়শিল্পীর তারুণ্যে পৌঁছা পর্যন্ত ক্যামেরায় তুলে ধরার জন্য এতোটা সময় ব্যয় করেছেন তিনি। এ ধৈর্যের ফলস্বরূপ গোল্ডেন গ্লোব ও বাফটার পর স্পিরিট অ্যাওয়ার্ডসের ৩০তম আসরে সেরা পরিচালকের পুরস্কার পান ৫৪ বছর বয়সী এই মার্কিন নির্মাতা।

তবে ডিরেক্টরস গিল্ড অব আমেরিকা (ডিজিএ) অ্যাওয়ার্ডসে ‘বার্ডম্যান’ ছবির জন্য সেরা পরিচালক হয়ে কিছুটা এগিয়ে ছিলেন ৫১ বছর বয়সী ইনারিতু। সব মিলিয়ে অস্কারে সেরা পরিচালকের পুরস্কারের জন্য তার সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে লিঙ্কলেটারের।

এবারের অস্কারে সেরা পরিচালক বিভাগে আরও মনোনয়ন পেয়েছিলেন ওয়েস অ্যান্ডারসন (দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল), বেনেট মিলার (ফক্সক্যাচার) এবং মর্টেন টিলডাম (দ্য ইমিটেশন গেম)।

আজ সোমবার সকাল সাড়ে ৬টায় লসঅ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে শুরু হয় ৮৭তম অস্কার অনুষ্ঠান। এটি উপস্থাপনা করছেন হলিউড অভিনেতা নীল প্যাট্রিক হ্যারিস। স্টার মুভিজ চ্যানেলে এই আয়োজন সরাসরি প্রচার হচ্ছে।

বাংলাদেশ সময় : ১০৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৫

** জুলিয়ান মুরের হাতেই সেরা অভিনেত্রীর অস্কার
** অস্কারে সেরা অভিনেতা এডি রেডমেইন
** অস্কারে সেরা গান ‘গ্লোরি’র জন্য অশ্রু
** স্নোডেনকে নিয়ে বানানো তথ্যচিত্র অস্কারে সেরা
** অস্কারে সেরা অ্যানিমেটেড ছবি ‘বিগ হিরো সিক্স’
** অস্কারে সেরা বিদেশি ভাষার ছবি ‘ইডা’
** অস্কারে সেরা সহ-অভিনেত্রী প্যাট্রিসিয়া আর্কেট
** অস্কারে সেরা সহ-অভিনেতা হলেন জেকে সিমন্স

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।