ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

৮৭তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস

হাসি-কান্নায় মিলেমিশে একাকার

বৃষ্টি শেখ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৫
হাসি-কান্নায় মিলেমিশে একাকার

লালগালিচার জৌলুস আর পুরস্কার জয়ের সম্মানকে ছাপিয়ে উঠলো কান্না! মঞ্চে তখন র‌্যাপসংগীত শিল্পী কমন ও মার্কিন গায়ক জন লিজেন্ড গাইছেন ‘সেলমা’ ছবির গান ‘গ্লোরি’। হাসি-রসিকতা দিয়ে শুরু হওয়া অস্কারের ৮৭তম আসর মুহূর্তেই হয়ে ওঠে অশ্রুসিক্ত! হলিউডের ডলবি থিয়েটারের পরিবেশ তখন ভারি।

তারকা অতিথিদের চোখে জল। এত আবেগপ্রবণ হয়ে গেলেন যে সেই জল গড়িয়ে পড়লো গাল বেয়ে। এমন গান শেষে তিন হাজার ৩০০ আসনে বসা সবাই দুই শিল্পীকে দাঁড়িয়ে অভিবাদন জানান।

শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গদের ভোটাধিকার বৈষম্যের বিরুদ্ধে ১৯৬৫ সালে সেলমা থেকে মন্টগোমারিতে প্রচারণা চালান মার্টিন লুথার কিং। সেই ভাবনা নিয়ে এই গান। আবেগের বাঁধ ভেঙে যাওয়ারই কথা! এভাবেই হাসি-কান্নায় মিলেমিশে একাকার হয়ে গেলো এবারের অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠান।

পুরস্কার বিজয়ীদের ওপর আলো গিয়ে ঠিকরে পড়লো ঠিকই, কিন্তু মঞ্চে নানা পরিবেশনায় অতিথিদের মাতিয়েছেন অনেকে। এর মধ্যে হলিউডের সোনালি যুগের ছবি ‘দ্য সাউন্ড অব মিউজিক’-এর কয়েকটি গানের মেডলি পরিবেশন করে মুগ্ধ করেছেন গ্র্যামিজয়ী গায়িকা লেডি গাগা। প্রথমবারের মতো অস্কারের মঞ্চে গান গেয়ে বাজিমাত করেছেন ২৮ বছর বয়সী এই পপতারকা। তাকেও দাঁড়িয়ে অভিবাদন জানান অতিথিরা। তার পরিবেশনা শেষ হতেই মঞ্চে এসে হাজির হন ওই ছবির মূল শিল্পী জুলি অ্যান্ড্রুস।

যুক্তরাষ্ট্রের লসঅ্যাঞ্জেলেসে গত ২২ ফেব্রুয়ারি (বাংলাদেশ সময় ২৩ ফেব্রুয়ারি সকাল) অনুষ্ঠিত হয় অস্কার অনুষ্ঠান। এটি প্রথমবারের মতো উপস্থাপনা করেন নীল প্যাট্রিক হ্যারিস। মঞ্চে এসে শুরুতেই বিদ্রুপ করে তিনি বলেন, ‘আজ রাতে আমরা হলিউডের সেরা ও শ্বেতাঙ্গদের, দুঃখিত উজ্জ্বল শিল্পীদের সম্মান জানাবো। ’ কারণ এবার অভিনয়শিল্পী বিভাগে মনোনীত তারকাদের সবাই শ্বেতাঙ্গ। মাঝে ‘বার্ডম্যান’ ছবির প্রথম দৃশ্যকে অনুকরণ করে অন্তর্বাস পরেই মঞ্চে চলে আসেন ৪১ বছর বয়সী এই তারকা। তবে তার রসবোধগুলো মলিন বলে মন্তব্য করছেন সমালোচকরা। সব মিলিয়ে নীল প্যাট্রিক মিশ্র প্রতিক্রিয়া পাচ্ছেন তার উপস্থাপনার জন্য। অনুষ্ঠানে তার উপস্থাপনায় হাসির কলরোল দেখা গেছে খুব কম। তার সঙ্গে সংগীত পরিবেশনায় অংশ নিয়েছেন মার্কিন গায়িকা আনা কেন্ড্রিক।

এ ছাড়া ব্রিটিশ গায়িকা রিটা ওরা ‘বিয়ন্ড দ্য লাইটস’ ছবির ‘গ্রেটফুল’, মেরুন ফাইভ ব্যান্ড ‘বিগিন অ্যাগেইন’ ছবির ‘লস্ট স্টারস’, টিম ম্যাকগ্র ‘গ্লেন ক্যাম্পবেল: আই উইল বি মি’ ছবির ‘আই অ্যাম নট গনা মিস ইউ’ এবং টেগান ও সারা এবং কমেডি গ্রুপ দ্য লোনলি আইল্যান্ডের সদস্যরা পরিবেশন করেন ‘দ্য লেগো মুভি’ ছবির গান ‘এভরিথিং ইজ অসাম’। এ ছাড়াও ছিলো অভিনেতা জ্যাক ব্ল্যাকের পরিবেশনা। তাদের ঝলমলে ঔজ্জ্বল্যে উদ্ভাসিত হয়েছে অস্কার মঞ্চ। তবে ‘গ্লোরি’ই হয়েছে সেরা মৌলিক গান।

গতবারের আয়োজন সফল হওয়ায় এবারও প্রযোজনার গুরুদায়িত্বে ছিলেণ ক্রেগ জ্যাডান ও নীল মেরন। চলুন এক ঝলকে দেখি অস্কার অনুষ্ঠানে তারকাদের বিভিন্ন পরিবেশনার কয়েকটি মুহূর্ত।


* অস্কার উপস্থাপক হিসেবে নীল প্যাট্রিক হ্যারিসের আত্মপ্রকাশ।


* অতিথিদের হাসানোর জন্য চেষ্টার ত্রুটি করেননি নীল প্যাট্রিক হ্যারিস।


* গাইছেন টিম ম্যাকগ্র।



* অ্যাডাম লেভিনের পরিবেশনা।


* শুধু উপস্থাপনাই নয়, গানও গেয়েছেন নীল প্যাট্রিক হ্যারিস।


* প্রয়াতদের স্মরণে গেয়েছেন অস্কারজয়ী জেনিফার হাডসন।



* গাইছেন রিটা ওরা।


* প্রয়াত অভিনেতা রবিন উইলিয়ামসের প্রতি শ্রদ্ধা জানানো হয় অস্কারে।



* র‌্যাপসংগীত শিল্পী কমন ও জন লিজেন্ডের পরিবেশনাআবেগাপ্লুত করেছে অতিথিদেরকে।



* গাইছেন লেডি গাগা। অতিথিরা দাঁড়িয়ে অভিবাদন দিচ্ছেন তাকে।



* জুলি অ্যান্ড্রুসকে মঞ্চে স্বাগত জানান লেডি গাগা।


* (বাঁয়ে) টেগান ও সারা, (ডানে) কমেডি গ্রুপ দ্য লোনলি আইল্যান্ডের সদস্যরা

বাংলাদেশ সময় : ১৯৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।