ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

পাঁচ নবীনের পাঁচটি ছবিকে বেঙ্গলের অনুদান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৯ ঘণ্টা, মার্চ ২, ২০১৫
পাঁচ নবীনের পাঁচটি ছবিকে বেঙ্গলের অনুদান

বেঙ্গল চলচ্চিত্র উন্নয়ন ফোরামের অনুদান পেলো পাঁচটি ছবি। এর মধ্যে পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র হিসেবে নির্বাচিত হয়েছে রতন পালের ‘ইসমাইলের মা’, সৈয়দা নিগার বানুর ‘নোনা পানি’, আদনান কবিরের ‘ইতি পলাশ’, আশুতোষ সুজনের ‘অপেক্ষা’।

নির্বাচিত অন্য ছবিটি হলো হুমায়রা বিলকিসের প্রামাণ্যচিত্র ‘মাই লং রোড টু স্কুল’।

১ মার্চ সন্ধ্যায় রাজধানীর বেঙ্গল শিল্পালয় ক্যাফেতে আয়োজিত প্রীতিসম্মিলনী অনুষ্ঠানে এসব চলচ্চিত্রের নাম ঘোষণা করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্যমন্ত্রী জনাব হাসানুল হক ইনু।

২০১৩ সালের জুনে যাত্রা শুরু করে ‘বেঙ্গল চলচ্চিত্র উন্নয়ন ফোরাম’। নবীন প্রজন্মের চলচ্চিত্র নির্মাতা নির্বাচনে ফোরামটি সারাদেশ থেকে চিত্রনাট্য জমা দেওয়ার আহ্বান জানায়। জমা পড়া ১২৬টি চিত্রনাট্য থেকে অনন্য মৌলিক ভাবনা এবং চলচ্চিত্রিক সম্ভাবনার ভিত্তিতে প্রকল্পের উপদেষ্টা ও জুরি বোর্ডের সদস্যদের দীর্ঘ পর্যবেক্ষণ শেষে পর্যায়ক্রমিক ধাপে ১৪টি ছবির চিত্রনাট্য প্রাথমিকভাবে নির্বাচিত হয়। তাদের জন্য চলচ্চিত্র নির্মাণের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ ও ডিজিটাল চলচ্চিত্র নির্মাণ কৌশল সম্পর্কে চার মাসব্যাপী চলচ্চিত্র নির্মাণ কর্মশালার আয়োজন করে বেঙ্গল চলচ্চিত্র উন্নয়ন ফোরাম। এরপর নির্বাচিত নির্মাতারা তাদের চূড়ান্ত ও সংশোধিত চিত্রনাট্য জমা দেন। নির্মাতারা তাদের প্রস্তাবনাগুলো জুরি বোর্ডের কাছে পিচিং সেশনের মাধ্যমে সরাসরি উপস্থাপন করেন। সম্পূর্ণ চিত্রনাট্য যাচাই ও পিচিং সেশনের যৌথ ফলের ভিত্তিতে জুরি বোর্ডের সদস্যরা চূড়ান্ত ছয়টি ছবির তালিকা করেন।

চূড়ান্ত চিত্রনাট্য ও চলচ্চিত্র প্রস্তাবনা নির্বাচনে জুরি সদস্য ছিলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, চলচ্চিত্র নির্মাতা মানজারে হাসিন মুরাদ, চলচ্চিত্র নির্মাতা মোরশেদুল ইসলাম, চলচ্চিত্র নির্মাতা নূরুল আলম আতিক এবং কবি ও সাংবাদিক সাজ্জাদ শরীফ।

এর প্রকল্প সমন্বয়ক রাশেদ চৌধুরী বলেন, ‘দেশের মেধাবী নবীন চলচ্চিত্র নির্মাতাদের চলচ্চিত্র-শিল্প ও বিনোদন ভাবনা আমাদের হলবিমুখ দর্শকদের মধ্যে নতুন উদ্দীপনা সঞ্চারে সক্ষম হবে। আমাদের আশা, নবীন চলচ্চিত্র নির্মাতারা যেভাবে চিত্রনাট্য প্রস্তুতের ক্ষেত্রে শ্রম ও মেধা দিয়েছেন, নিজেদের প্রথম পূর্ণদৈর্ঘ্য ছবি নির্মাণের ক্ষেত্রেও তাদের সেই পরিকল্পনা ও প্রচেষ্টা অব্যাহত থাকবে। ’

বেঙ্গল চলচ্চিত্র উন্নয়ন ফোরামের সম্মানিত পর্ষদের সদস্যরা হলেন প্রকল্প উপদেষ্টা পরিষদ- আসাদুজ্জামান নূর, সৈয়দ শামসুল হক, লুভা নাহিদ চৌধুরী, মোরশেদুল ইসলাম, মানজারে হাসিন মুরাদ, শামীম আখতার, ক্যাথেরিন মাসুদ, সাজ্জাদ শরীফ এবং আফসানা মিমি। প্রকল্প পরিচালনা পর্ষদ- আবুল খায়ের (আহ্বায়ক), লুভা নাহিদ চৌধুরী (চেয়ারপারসন), নবনীতা চৌধুরী (সাধারণ সম্পাদক), এন, রাশেদ চৌধুরী (প্রকল্প সমন্বয়ক), নূরুল আলম আতিক (নবীন নির্মাতা সংযোগ ও সমন্বয়), আবুল হাসনাত (সদস্য) ও আবরার খায়ের কুশল (সদস্য)।

বাংলাদেশ সময় : ১২২০ ঘণ্টা, মার্চ ২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।