ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

জয়বাংলা স্লোগানে নবজাগরণ

শাহেদ ইরশাদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৭ ঘণ্টা, মার্চ ৮, ২০১৫
জয়বাংলা স্লোগানে নবজাগরণ ছবি: জিএম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আর্মি স্টেডিয়াম থেকে: স্বাধীনতার ৪৪ বছর পর বাঙালির জাগরণের স্লোগান ‘জয়বাংলা’ যেনো পেলো নতুন রূপ। নতুন ‌উদ্দীপনা, শক্তি, সাহস পেলো তরুণ প্রজন্ম।

একসঙ্গে অর্ধলাখ তরুণের কণ্ঠে উচ্চারিত এ স্লোগানে শনিবার (৭ মার্চ) মুখরিত হলো রাজধানীর বনানী আর্মি স্টেডিয়াম।

কনসার্টের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের প্রামাণ্য চিত্র ফের প্রমাণ করে দিলো বাংলাদেশ মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের নিরাপদ আবাসস্থল।

তরুণ প্রজন্মের ভিশন-২০২১ রূপকল্প বাস্তবায়নের স্বপ্নদ্রষ্ট্রা ইয়াং বাংলার আয়োজনে একসঙ্গে অর্ধলাখ তরুণ-তরুণীকে স্বাধীনতার চেতনায় সামনে এগিয়ে নিতে আয়োজন করা হয় জমজমাট জয়বাংলা কনসার্ট। চলে বিকেল থেকে মধ্যরাত পর্যন্ত।

অনুভূতি জানতে চাইলে বিদ্যুত জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বাংলানিউজকে বলেন, আমার কাছে সত্যিই অবাক মনে হচ্ছে,
স্বাধীনতার ৪৪ বছর পর আবার আমরা শুনতে পাচ্ছি সেই অমর গানগুলো। আফসোস হয় আমাদের তরুণ বয়সে কেন এ ধরনের আয়োজন করা হয়নি।

তরুণ প্রজন্মকে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণে অনুপ্রাণিত করতে এ কনসার্টের আয়োজন কর‍া হয়। এতে সঙ্গীত পরিবেশন করে ব্যান্ডদল ওয়ারফেজ, আর্টসেল, অর্ণব অ্যান্ড ফ্রেন্ডস, ক্রিপটিক ফেইট, শিরোনামহীন, নেমেসিস, অর্বোভাইরাস ও শূন্য।

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের অমর গান জয় বাংলা বাংলার জয়, ও আমার দেশের মাটি, রক্ত দিয়ে নাম লিখেছি, প‍ূর্ব দিগন্তে সূর্য উঠেছে, চল চল চল ঊর্ধ্ব গগণে বাজে মাদল, ধন ধান্য পুষ্পে ভরাসহ অমর গানগুলো নতুন করে তরুণ প্রজন্মের হৃদয় দোলা দেয়।

এসব গানই ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধে মুক্তিযোদ্ধাদের জীবন বাজি রাখতে উজ্জীবিত করেছিল। স্বাধীনতার দীর্ঘ ৪৪ বছর পর তরুণ প্রজন্ম আবার সেই গানেই উজ্জীবিত হয়। এসময় শত বাধা পেরিয়ে সামনে এগিয়ে যাওয়ার শপথ নেন উপস্থিত তরুণরা।

অনুষ্ঠানের শুরুতেই মুক্তিযোদ্ধা ও গীতিকবি, সুরকার, সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুলের নেতৃত্বে জাতীয় সংগীত পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কয়েকজন শিল্পী। পরিবেশন করা হয় তারই সুর করা আরেকটি গান ‘সব কটা জানালা খুলে দাও না’।
 
বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, সংসদ সদস্য রেজওয়ান আহমদ তৌফিক, শেখ রেহানার ছেলে রেদওয়ান সিদ্দিক ববি প্রমুখ তরুণদের সঙ্গে কনসার্টে উপভোগ করেন জাগরণের গানগুলো।   

ইয়াং বাংলার কর্ণধার নাহিম রাজ্জাক জানান, ১৯৭১ সালের ৭ মার্চে পরাধীনতার শৃঙ্খল থেকে বেরিয়ে এসে সংগ্রামে অংশ নেওয়ার জন্য বঙ্গবন্ধু ভাষণ দিয়ে বাংলার মুক্তিকামী জনতাকে ঐক্যবদ্ধ করেছিলেন। ইতিহাসের গুরুত্বপূর্ণ সেই ভাষণ তরুণ প্রজন্মের কাছে পৌছে দিতেই এ আয়োজন।

পুরো আয়োজনকেই সফল ও সার্থক করেছে উপস্থিত তরুণরা।

বাংলাদেশ সময়: ০১১৮ ঘণ্টা, মার্চ ০৮, ২০১৫

** আর্মি স্টেডিয়ামে ইয়াং বাংলার জমজমাট ‘জয়বাংলা কনসার্ট’
** ‘ও আমার দেশের মাটি’ দিয়ে মঞ্চে শিরোনামহীন
** দর্শক মাতাচ্ছে ব্যান্ডদল নেমেসিস
** জাতীয় সঙ্গীতের মাধমে শুরু ‘জয় বাংলা’ কনসার্ট

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।