ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৩

‘মৃত্তিকা মায়া’র জয়জয়কার

কামরুজ্জামান মিলু, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, মার্চ ১০, ২০১৫
‘মৃত্তিকা মায়া’র জয়জয়কার কবরী, রাইসুল ইসলাম আসাদ, মৌসুমী ও অর্পণা

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৩ প্রতিযোগিতায় মোট ২৫টি শাখায় পুরস্কার দেওয়া হবে। তথ্য মন্ত্রণালয় ১০ মার্চ এক প্রজ্ঞাপনের মাধ্যমে বিজয়ীদের তালিকা প্রকাশ করেছে।

এর মধ্যে সেরা চলচ্চিত্র-সহ ১৭টি শাখায় পুরস্কার জিতে ইতিহাস গড়েছে গাজী রাকায়েত পরিচালিত ‘মৃত্তিকা মায়া’। এবার দেশীয় চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য আজীবন সম্মাননা পাচ্ছেন অভিনেত্রী সারাহ বেগম কবরী। আগামী ৪ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন।

অভিনয়শিল্পীদের মধ্যে সেরা অভিনেত্রীর পুরস্কার পাচ্ছেন মৌসুমী (দেবদাস) ও শর্মী মালা (মৃত্তিকা মায়া) । ‘ম‍ৃত্তিকা মায়া’র জন্য তিতাস জিয়া সেরা অভিনেতা আর রাইসুল ইসলাম আসাদ সেরা সহ-অভিনেতা আর অপর্ণা হয়েছেন সেরা সহ-অভিনেত্রী।

‘মৃত্তিকা মায়া’ অন্যান্য যেসব বিভাগে পুরস্কার পেয়েছে সেগুলো হলো- খল অভিনেতা মামুনুর রশীদ, শ্রেষ্ঠ কাহিনীকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার ও পরিচালনায় গাজী রাকায়েত, সম্পাদনায় মো: শরিফুল ইসলাম রাসেল, শিল্প নির্দেশনায় উত্তম গুহ, চিত্রগ্রহণে সাইফুল ইসলাম বাদল, শব্দগ্রহণে কাজী সেলিম, পোশাক ও সাজসজ্জায় ওয়াহিদা মল্লিক জলি,রূপসজ্জায় আলী বাবুল।
 
‘দেবদাস’ ছবির জন্য যৌথভাবে সেরা গায়িকা হয়েছেন রুনা লায়লা ও সাবিনা ইয়াসমিন। ‘পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনী’ ছবির ‘আমি নিঃস্ব হয়ে যাবো জানো না’ গানটির জন্য চন্দন সিনহা সেরা গায়ক, কবির বকুল সেরা গীতিকার এবং কৌশিক হোসেন তাপস সেরা সুরকার হয়েছেন।   যৌথভাবে সেরা সংগীত পরিচালক হয়েছেন এ কে আজাদ (মৃত্তিকা মায়া) এবং শওকত আলী ইমন (পূর্ণদৈর্ঘ্য প্রেমকাহিনী)।
 
সেরা প্রামাণ্য চলচ্চিত্র হয়েছে কামার আহমাদ সাইমন পরিচালিত ‘শুনতে কি পাও’। সেরা শিশুশিল্পীর পুরস্কার পেয়েছে ‘একই বৃন্তে’ ছবির জন্য স্বচ্ছ। এ ছাড়া ‘অন্তর্ধান’ ছবির জন্য শিশুশিল্পীর বিশেষ শাখায় পুরস্কার পাচ্ছে সৈয়দা অহিদা সাবরিনা।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা,  মার্চ ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।