ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

আবার আন্তর্জাতিক নারী চলচ্চিত্র উৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, মার্চ ১২, ২০১৫
আবার আন্তর্জাতিক নারী চলচ্চিত্র উৎসব

দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘ফেয়ার অ্যান্ড লাভলী ফাউন্ডেশন দ্বিতীয় আন্তর্জাতিক নারী চলচ্চিত্র উৎসব বাংলাদেশ’। উইমেন্স ফিল্ম সোসাইটি বাংলাদেশের উদ্যোগে ঢাকায় আগামী ১৪ মার্চ শুরু হয়ে এই আয়োজন চলবে ১৭ মার্চ পর্যন্ত।

উৎসবটি উৎসর্গ করা হচ্ছে নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়া সাখাওয়াতকে।

 

এবারও উৎসবের স্লোগান ‘নারীর চোখে চলচ্চিত্র’। এতে ২৯টি দেশের নারী নির্মাতার তৈরি ৭০টি চলচ্চিত্রের প্রদর্শনী হবে। থাকছে পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, প্রামাণ্যচিত্র ও অ্যানিমেটেড ছবি। এর মধ্য থেকে দর্শক ভোটে পাঁচটি ছবিকে দেওয়া হবে অডিয়েন্স অ্যাওয়ার্ড।

 

উৎসবটি অনুষ্ঠিত হবে শাহবাগস্থ কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন ও সেমিনার হলে। চলচ্চিত্র প্রদর্শনের পাশাপাশি রয়েছে কর্মশালা ও সেমিনার। ১৫ ও ১৬ মার্চ নারীদের জন্য অনুষ্ঠিত হবে চলচ্চিত্র নির্মাণ বিষয়ক কর্মশালা। ১৭ মার্চ থাকছে সেমিনার। উৎসব উপলক্ষ্যে সুদৃশ্য স্মরণিকা, পোস্টার ও স্টিকার প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে। তৈরি হচ্ছে একটি লোগো ফিল্ম।  

 

আগামী ১৪ মার্চ বিকেল ৪টায় শওকত ওসমান মিলনায়তনে উৎসবের উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বিশেষ অতিথি থাকবেন অভিনেত্রী-নির্মাতা সারাহ বেগম কবরী। উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হবে সামিয়া জামান পরিচালিত ‘আকাশ কত দূরে’। ১৫ থেকে ১৭ মার্চ প্রতিদিন সকাল ১১টা, দুপুর ২টা ও বিকেল ৫টায় প্রদর্শিত হবে উৎসবের ছবিগুলো। সব প্রদর্শনী নারীরা বিনামূল্যে উপভোগ করতে পারবেন।  

 

১১ মার্চ রাজধানীর সেগুনবাগীচাস্থ মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে উৎসব পরিচালক মেহেদী হাসান বলেন, ‘দেশ-বিদেশের নানান স্বাদের নানান বৈচিত্র্যের সৃজনশীল চলচ্চিত্র প্রদর্শনের মাধ্যমে বাংলাদেশের চলচ্চিত্র দর্শকদের বিশেষ করে নারীদের বিশ্বের বিভিন্ন দেশের ঐতিহ্য ও সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া এবং নারীদেরকে চলচ্চিত্র নির্মাণে আগ্রহী করতেই এ উৎসব। ’ 

 

সংবাদ সম্মেলনে উইমেন্স ফিল্ম সোসাইটি বাংলাদেশের সভাপতি লায়লুন নাহার একরাম বলেন, ‘চলচ্চিত্র শিল্পসহ সমাজের সব ক্ষেত্রে নারীর অধিকার সমুন্নত রাখতে আমরা শুরু থেকেই কাজ করে যাচ্ছি। এ উৎসবে বিশেষভাবে সহযোগিতা করছে ফেয়ার অ্যান্ড লাভলী ফাউন্ডেশন। এ বছর উৎসবের টাইটেল স্পন্সর ফেয়ার অ্যান্ড লাভলী ফাউন্ডেশন। উৎসবে আরো সহযোগিতা করেছে আরএফএল, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেড এবং স্বেচ্ছায় রক্ত দাতাদের সংগঠন শোণিত। উৎসবের গ্লোবাল নেটওয়ার্কিং পার্টনার হিসেবে রয়েছে ইন্টারন্যাশনাল উইমেন্স ফিল্ম ফেস্টিভ্যাল নেটওয়ার্ক, মেক্সিকান ফিল্ম ইনস্টিটিউট এবং নিউইয়র্ক ভিত্তিক প্রতিষ্ঠান উইমেন মেইক মুভিজ।  

 

এবারের আয়োজন ঢাকাসহ দেশের প্রত্যন্ত অঞ্চল ও দেশের বাইরে ছড়িয়ে দিয়ে নারী জাগরণের পথচলাকে আরও সুদৃঢ় এবং গতিময় করতে সবার প্রতি আহ্বান জানান উৎসব সমন্বয়ক মশিউর রহমান।

 

বাংলাদেশ সময় : ১৪১৪ ঘণ্টা, মার্চ ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।