ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

গানে ও কথায় ক্যারল সলোমনকে স্মরণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৫
গানে ও কথায় ক্যারল সলোমনকে স্মরণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর.সি. মজুমদার মিলনায়নে ১৩ মার্চ বিকেল ৪টায় আমেরিকার নিউইয়র্ককে জন্ম নেওয়া প্রয়াত লালন গবেষক ক্যারল সলোমনকে স্মরণ করা হয় গানে ও কথায়। ভাবনগর ফাউন্ডেশন আয়োজিত এই অনুষ্ঠানে উদ্বোধনী সংগীত পরিবেশন করেন ভাবসাধক শাহ আলম দেওয়ান, তিনি তাঁর সুরেলাকণ্ঠে ‘বাড়ির কাছে আরশিনগর’ গানটি গেয়ে দর্শক-শ্রোতা লালন সাঁইজির ভাবের ভুবনে নিয়ে যান।



এরপর লালনের আরশিনগরের এক অচিনমানুষের সন্ধান দেন নাট্যকার ও গবেষক সাইমন জাকারিয়া। তিনি আর কেউ নন, আমেরিকান গবেষক ক্যারল সলোমন।

যিনি ১৯৭০ খ্রিষ্টাব্দের দিকে বাংলা সাহিত্য ও সংস্কৃতির প্রেমে পড়ে যান এবং জীবনের প্রায় দীর্ঘ ত্রিশ বছর লালন সাঁইজির গানের অনুবাদ ও গবেষণাকর্ম সম্পাদন করেন। কিন্তু আমেরিকার সিয়াটনে তাঁর কর্মক্ষেত্র ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে যাবার পথে এক সড়ক দুর্ঘটনায় ২০০৯ খ্রিষ্টাব্দের ১৩ মার্চ তিনি দেহত্যাগ করেন।

স্মরণানুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শোয়াইব জিবরান, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের অধ্যাপক সলিমুল্লাহ খান, অধ্যাপক হাকিম আরিফ, জার্মানির গবেষক ও লন্ডন বিশ্ববিদ্যালয়ের বাংলা ব্যাকরণ বিশারদ ড. হানা রুথ থম্পসন, বাংলাদেশ সরকারের সংস্কৃতি উপদেষ্টা ও কবি মিহির মুসাকী প্রমুখ।

সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনারারি অধ্যাপক সৈয়দ আকরম হোসেন। আলোচনার ফাঁকে ফাঁকে রবিউল হক, অনিমা মুক্তি গোমেজ, অন্তর সরকার ও হীরক সরদারের কণ্ঠে লালন সাঁইজির সংগীত পরিবেশন করা হয়। এছাড়াও আলোকচিত্র, ভিডিওচিত্র এবং বাংলায় লেখা ক্যারলের চিঠিপত্র, প্রবন্ধ ও লালনের গানের পাঠ নির্ণয় পদ্ধতি সম্পর্কে ব্যতিক্রমী উপস্থাপনা করা হয় অনুষ্ঠানে।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক মনিরা ইসলামের কণ্ঠে লালন সাঁইজির ‘মানুষ ভজলে সোনার মানুষ হবি’ গানটি দিয়ে হয় স্মরণানুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১২১০ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।