ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

কানের পোস্টার-কন্যা ইনগ্রিড বার্গম্যান

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৫
কানের পোস্টার-কন্যা ইনগ্রিড বার্গম্যান

অমর অভিনেত্রী ইনগ্রিড বার্গম্যানের জন্মশতবর্ষ আগামী ২৯ আগস্ট। তাই তাকে শ্রদ্ধা জানিয়ে সাজানো হয়েছে কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল পোস্টার।

এতে দেখা যাচ্ছে, তার সেই দীপ্তিময় মুখ। কাঁধ ঘুরিয়ে তার উজ্জ্বল হাসিকেও তুলে ধরা হয়েছে এতে। এটি তুলেছিলেন ডেভিড সিমুর।  

 

আগামী ১৩ মে শুরু হবে কানের ৬৮তম আসর। চলবে ২৪ মে পর্যন্ত। ১৯৩২ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত অনেক ছবি ও সেগুলোর পোস্টারের শোভা বেড়েছিলো ইনগ্রিডের মুখখানার সুবাদে। বিশ্ব চলচ্চিত্রের ইতিহাসে তিনি অমর হয়ে থাকবেন বলে মন্তব্য কান উৎসব আয়োজকদের।  

 

সুইডিশ তারকা ইনগ্রিড বার্গম্যান জন্মেছিলেন ১৯১৫ সালের ২৯ আগস্ট। ১৯৮২ সালের ২৯ আগস্ট মারা যান তিনি। বিখ্যাত অনেক নির্মাতাকে অনুপ্রেরণা যুগিয়েছিলেন কিংবদন্তি এই অভিনেত্রী। এ তালিকায় উল্লেখযোগ্য জর্জ কুকর, ভিক্টর ফ্লেমিং, আলফ্রেড হিচকক, রবার্তো রোসেলিনি, জ্যঁ রেনোয়ার এবং ইঙ্গমার বার্গম্যান। এ ছাড়া তাকে মাথায় রেখে ধারাবাহিক প্রতিকৃতি এঁকেছিলেন চিত্রশিল্পী এন্ডি ওয়ারহল। হিচককের ‘নটোরিয়াস’ ছবিতে সহশিল্পী ক্যারি গ্র্যান্টকে উদ্দেশ্য করে ইনগ্রিডের একটি বিখ্যাত সংলাপ হলো, ‘আমার প্রেমে পড়ে যাওয়ার ভয়ে আছো তুমি!’

 

ইনগ্রিডের ছবি নিয়ে পোস্টারটি ডিজাইন করেছেন ম্যাগনাম এজেন্সির সহ-প্রতিষ্ঠাতা হার্ভে শিজিওনি। এতে গ্রাফিক ডিজাইনার হিসেবে কাজ করেছেন জিলেস ফ্র্যাপিয়ার। শুধু পোস্টার ডিজাইনই নয়, উৎসবের থিম মিউজিক ব্যবহার করে একটি অ্যানিমেটেড ছবিও তৈরি করেছেন হার্ভে। ‘দ্য কার্নিভ্যাল অব দ্য অ্যানিমেলস’ শিরোনামের গানটি গেয়েছেন ক্যামিলে সেন্ট-সায়েন্স। সংগীতায়োজনে দুই সুইডিশ সংগীতশিল্পী প্যাট্রিক অ্যান্ডারসন ও আন্ড্রিয়াস সোডারস্ট্রম।

 

* কান উৎসবের অফিসিয়াল মোশন পোস্টার : 

 

বাংলাদেশ সময় : ১৪৫২ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।