ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

কানের সমাপনীতে পরিবেশবান্ধব ছবি

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, মে ১, ২০১৫
কানের সমাপনীতে পরিবেশবান্ধব ছবি

এবারের কান চলচ্চিত্র উৎসবের শেষ দিনে উচ্চারিত হবে পৃথিবী বাঁচানোর বন্দনা। তাই সমাপনী ছবি হিসেবে নির্বাচিত হয়েছে লুক জ্যাকের ‘আইস অ্যান্ড দ্য স্কাই’।

আগামী ২৪ মে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে এটি প্রদর্শনের মধ্য দিয়ে উৎসবের পর্দা নামবে। কানের ৬৮তম আসর শুরু হবে ১৩ মে।

 

অস্কারজয়ী ছবি ‘মার্চ অব দ্য পেঙ্গুইন্স’-এর নির্মাতা লুক জ্যাকের চতুর্থ ছবি এটি। গ্লোবাল ওয়ার্মিং ও এর প্রতিক্রিয়া তুলে ধরা হয়েছে এতে। অ্যান্টাটির্ক বরফের ওপর গবেষণা করতে ১৯৫৭ সালে সেখানে যান ক্লদ লরিয়াস। তিনিই প্রথম ১৯৬৫ সালে গ্লোবাল ওয়ার্মিং ও পৃথিবীর ওপর এর প্রতিক্রিয়ার বৈজ্ঞানিক ব্যাখ্যা খুঁজে বের করেন। নিজের ছবিতে মূলত এদিকেই আলোকপাত করেছেন লুক।  

 

এক বিবৃতিতে লুক জ্যাকে বলেছেন, ‘আমার এ ছবি এবং এর বক্তব্যের প্রতি কান অনেক সম্ভাবনার দুয়ার খুলে দেবে। আমি আনন্দিত ও মুগ্ধ। বিশ্বের সবচেয়ে বড় উৎসবে প্রদর্শনের ফলে পৃথিবী ও এর বাসিন্দাদের ভবিষ্যত নিরাপদ করে তোলার চ্যালেঞ্জে কিছুটা হলেও অবদান রাখা হবে আমাদের। চলচ্চিত্রই আমার ভাষা। ’

 

‘আইস অ্যান্ড দ্য স্কাই’ দেখানোর আগে এবারের উৎসবের প্রতিযোগিতার বিভাগের জুরি প্রধান জোয়েল ও এথান কোয়েন স্বর্ণপাম বিজয়ী ছবির নির্মাতার হাতে পুরস্কার তুলে দেবেন।

 

এদিকে কান ক্ল্যাসিকসে এবার সম্মান জানানো হবে কস্তা-গাবরাসকে। তার বিখ্যাত ছবি ‘জেড’ (১৯৬৮) দেখানো হবে এই বিভাগে। এ ছাড়া থাকছে অরসন ওয়েলেসের ‘সিটিজেন কেইন’ (১৯৪১) এবং ‘দ্য লেডি ফ্রম সাংহাই’ (১৯৪৭), ওয়েলেসের ওপর প্রামাণ্যচিত্র ‘দ্য থার্ড ম্যান’ এবং ইনগ্রিড বার্গম্যানের ওপর প্রামাণ্যচিত্র ‘ইনগ্রিড বার্ডম্যান, ইন হার ঔন ওয়ার্ডস’।

 

উৎসব আয়োজকরা জানান, চলতি বছরের ৩০ নভেম্বর থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত প্যারিসে আয়োজিত জলবায়ূ পরিবর্তন সম্মেলনে ছবিটি পাঠাবেন তারা।

 

বাংলাদেশ সময় : ১৫২৫ ঘণ্টা, মে ১, ২০১৫

জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।