ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

বুদ্ধ পূর্ণিমার আয়োজন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, মে ২, ২০১৫
বুদ্ধ পূর্ণিমার আয়োজন

বৌদ্ধ ধর্মাবলম্বীদের পবিত্রতম উৎসব বুদ্ধ পূর্ণিমা ৩ মে। এদিন বৌদ্ধ ধর্মের প্রবক্তা গৌতম বুদ্ধের জন্মদিন।

একই দিনে বুদ্ধের বোধি লাভ আর মহাপরিনির্বাণও হয়। এ উপলক্ষে আরটিভি, দেশ টিভি ও মাছরাঙা টেলিভিশন আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠানমালা। আরটিভির আয়োজনটির নাম ‘অহিংস পরম ধর্ম’, দেশ টিভিতে রয়েছে ‘বুদ্ধং শরনং গচ্ছামী’ আর মাছরাঙা দেখাবে ‘নব আনন্দে বুদ্ধ পূর্ণিমা’।

অহিংস পরম ধর্ম
এটি নির্মিত হয়েছে গৌতম বুদ্ধের যাপিত জীবন, কর্ম, বাণী, মোহমুক্তির মন্ত্রসহ প্রভৃতি সব বিষয় নিয়ে। খ্রিস্টপূর্ব ৫৬৩ সালে বৈশাখী পূর্ণিমা তিথিতে বর্তমান নেপাল ও ভারতের সীমান্তবর্তী এলাকা শাক্যরাজ শুদ্ধোধন ও রানী মহামায়ার কোল আলো করে জন্মেছিলেন সিদ্ধার্থ। জন্মের সাতদিন পরই সিদ্ধার্থের মা ইহলোক ত্যাগ করেন। তখন মাসী মহাপ্রজাপতি গৌতমী সিদ্ধার্থের লালন-পালন করেন। এ কারণে সিদ্ধার্থ পরিচিতি পান ‘গৌতম’ নামে। গৌতম তার জীবন দিয়ে প্রমাণ করেছেন-‘ত্যাগেই জীবন সার্থক ও সুন্দর হতে পারে। ’ তিনি হয়ে ওঠেন মুক্তির নির্দেশনাদাতা গৌতম বুদ্ধ। গৌতম বুদ্ধকে নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্রটি আরটিভিতে ৩ মে বিকেল সাড়ে ৫টায় প্রচার হবে।  

 

বুদ্ধং শরনং গচ্ছামী
এ অনুষ্ঠানে থাকছে রাঙামাটির ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউটের পরিবেশনায় নাচ এবং প্রার্থনা সংগীত। সুরেশ ত্রিপুরার সংগীত পরিচালনা ও শোভন দেওয়ান টিপুর নৃত্য পরিচালনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন মুন চাকমা। অনুষ্ঠানটি প্রচার হবে আগামী ৩ মে রাত ৭টা ৪৫ মিনিটে।



নব আনন্দে বুদ্ধ পূর্ণিমা
এই আয়োজনে রয়েছে পূজনীয় ভিক্ষু এবং শিশুদের পরিবেশনা। অপু বড়ুয়ার আবৃত্তি, সম্মেলক গান, নৃত্য, প্রিয়াঙকা বড়ুয়া এবং অতনু বড়ুয়ার একক সঙ্গীত পরিবেশনা। অনুষ্ঠানটি উপস্থাপনা ও প্রযোজনা করেছেন স্বীকৃতি প্রসাদ বড়ুয়া। মাছরাঙা টেলিভিশনে ৩ মে সকাল সাড়ে ১১টায় প্রচার হবে অনুষ্ঠানটি।

বাংলাদেশ সময় : ১৪৫৮ ঘণ্টা, মে ২, ২০১৫

জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।