ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

কানের আরও কয়েকজন বিচারক

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, মে ৯, ২০১৫
কানের আরও কয়েকজন বিচারক

আর মাত্র কয়েকদিন। তারপরেই (১৩ মে) পর্দা উঠবে ৬৮তম  কান চলচ্চিত্র উৎসবের।

এই আয়োজনের প্রতিযোগিতা বিভাগে জোয়েল ও এথান কোয়েনের নেতৃত্বে বিচারকদের নাম ঘোষণা করা হয়েছে। এবার জানানো হলো আনসার্টেন রিগার্ড এবং সিনেফন্ডেশন ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগের বিচারকদের তালিকা।  

 

কানে আনসার্টেন রিগার্ড চালু হয় ১৯৭৮ সালে। এই বিভাগে এবারের প্রথম ছবি নাওমি কাওয়াসের ‘অ্যান’ (সুইট রেড বিন পেস্ট)। এর প্রদর্শনী হবে ১৪ মে। এ বিভাগে ইসাবেলা রোসেল্লিনির নেতৃত্বে বিচারক থাকছেন সৌদি আরবের নির্মাতা হাইফা আল-মনসুর, লেবানিজ অভিনেত্রী-নির্মাতা নাদিন লাবাকি, গ্রিসের নির্মাতা পানোস এইচ.কুত্রাস এবং ফরাসি অভিনেতা তাহার রহিম। উৎসব শেষ হওয়ার একদিন আগে আগামী ২৩ মে ডিবাসি থিয়েটারে বিজয়ী ছবির নাম ঘোষণা করা হবে। এটি প্রদর্শিত হবে পরদিন মূল পুরস্কার বিতরণীর পর।

 

এদিকে সিনেফন্ডেশন ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগ চালু হয় ১৯৯৮ সালে। এবার এ বিভাগে মরিটানিয়ার আবদের রহমান সিসাকোর নেতৃত্বে বিচারক থাকছেন লেবানিজ নির্মাতা জোয়ানা হাজিটমাস, ফরাসি পরিচালক রেবেকা লোতোস্কি, বেলজিয়ামের অভিনেত্রী সেসিলে ডি ফ্রান্স এবং পোলিশ অভিনেতা ড্যানিয়েল ওলব্রাইচস্কি। চলচ্চিত্র শিক্ষালয়ের শিক্ষার্থীদের বানানো ১৮টি ছবি থেকে সেরা বাছাই করবেন তারা। বুনুয়েল থিয়েটারে বিজয়ীর নাম ঘোষণা করা হবে আগামী ২২ মে। এরপর দেখানো হবে সেরা ছবিটি। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে স্থান পাওয়া ৯টি ছবির মধ্য থেকে স্বর্ণপাম কে জিতবে তা-ও নির্ধারিত হবে এই বিচারকদের ভোটে। এটি দেওয়া হবে ২৪ মে সমাপনী দিনে।  

 

বাংলাদেশ সময় : ১৯২৩ ঘণ্টা, মে ৯, ২০১৫

জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।