ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

১০ ‘পথিকৃৎ’ নৃত্যশিল্পীর প্রতি শ্রদ্ধাঞ্জলি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, মে ৯, ২০১৫
১০ ‘পথিকৃৎ’ নৃত্যশিল্পীর প্রতি শ্রদ্ধাঞ্জলি পূজা সেনগুপ্ত

নৃত্যগুরু বুলবুল চৌধুরীকে শ্রদ্ধা জানিয়ে তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার তৈরি করে নৃত্যনাট্য ‘পথিকৃৎ’। এর পরিধি বাড়িয়ে বিশ্বের ১০ জন নৃত্যশিল্পীকে শ্রদ্ধা জানিয়ে তৈরি হলো নাচভিত্তিক মিউজিক ভিডিও ‘পথিকৃৎ’।

তারা হলেন লুই ফুলার, মারথা গ্রাহাম, রবীন্দ্রনাথ ঠাকুর, উদয় শংকর, রুক্মিণী দেবী, মরিস পেটিপা, বুলবুল চৌধুরী, বিরজু মহারাজ, ইয়াং লাইপিং ও আকরাম খান।  

 

এবারের আন্তর্জাতিক নৃত্য দিবস উপলক্ষে ভিডিওটি ইউটিউবে উন্মুক্ত হয়েছে। ৫ মিনিট ১০ সেকেন্ড ব্যাপ্তির ‘পথিকৃৎ’ ভিডিওর ভাবনা, কোরিওগ্রাফি, নির্দেশনা দিয়েছেন পূজা সেনগুপ্ত। চিত্রনাট্য তৈরি করেছেন ধীমান ভট্টাচার্য। সংগীতায়োজনে সুমন সরকার।  

 

পূজার পাশাপাশি এতে নৃত্য পরিবেশন করেছেন আতিক রহমান, এ. আহমেদ নাঈম, নবনীতা দেব, ইয়াসনা রহমান, লোপা সুস্মিতা, আনিকা হক রিদিতা, শ্রেয়সী ত্রয়ী, নাইজ বাঁধন ও দাউদুল ইসলাম। আবৃত্তি কবিতা পরিবেশনায় ডমিনিক গোমেজ, সামিউল ইসলাম পুলক ও পূজা সেনগুপ্ত।  

 

এরই মধ্যে এটি প্রচারিত হয়েছে চ্যানেল আই, ইন্ডিপেন্ডেন্ট টিভি, জিটিভি, যমুনা টিভি, ও গানবাংলায়। এরপর থেকে নিয়ে দারুণ সাড়া পাচ্ছেন পূজা। তিনি বাংলানিউজকে বললেন, ‘আমরা কয়েকটি উৎসবে অংশ নেওয়ার আমন্ত্রণ পেয়েছি। তাই খুব ভালো লাগছে। আশা করি, ভিডিওটির মঞ্চ পরিবেশনা দর্শকরা উপভোগ করবেন। ’ 

 

পূজা আরও বলেন, ‘আমাদের সবার মনের ভেতরে অন্য এক আমি বাস করে যে অনেক স্বতঃস্ফূর্ত ও সৎ , আমরা ভুল করলে সে আমাদের সাবধান করে, ভাল কিছু করলে বাহবা দেয়, অপরাধ করলে ধিক্কার দেয়। আমার ভেতরের সেই আমিকে আবিষ্কার করার গল্প নিয়ে প্রথম পথিকৃৎ নামে একটি নাচ করার কথা ভেবেছিলাম। পথিকৃৎ একজন কোরিওগ্রাফারের গল্প, যে বাস্তব আর স্বপ্নের মধ্যে স্বপ্নকে বেছে নেয়। জেনেশুনে সচেতনভাবে দেখা একটা স্বপ্ন, অনেকটা স্বপ্নের সঙ্গেই বসবাস আর সেই স্বপ্নকে সত্যি করার প্রচেষ্টায় সবচেয়ে বড় অনুপ্রেরণা তার পথিকৃৎদের জীবন আর জীবনের সংগ্রাম। ’  

 

এদিকে আগামী ১৪ মে সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় নাট্যশালা মূল মিলনায়তনে তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটারের আরেক প্রযোজনা ‘ওয়াটারনেস’-এর প্রদর্শনী হবে। এর নির্দেশনা দিয়েছেন পূজা সেনগুপ্ত।  

 

* ‘পথিকৃৎ’ নৃত্যনাট্যের ভিডিও : 

 

বাংলাদেশ সময় : ১৯২৯ ঘণ্টা, মে ৯, ২০১৫

জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।