ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

মণিপুরি থিয়েটারের নাট্যসন্ধ্যায় রতন থিয়াম

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, জুন ৭, ২০১৫
মণিপুরি থিয়েটারের নাট্যসন্ধ্যায় রতন থিয়াম

মণিপুরের বিখ্যাত নাট্যব্যক্তিত্ব, ভারতের পদ্মশ্রী উপাধিপ্রাপ্ত রতন থিয়ামকে নিবেদন করে গত ৪ জুন কমলগঞ্জের ঘোড়ামারায় মণিপুরি থিয়েটার স্টুডিও নটমন্ডপে অনুষ্ঠিত হলো বিশেষ নাট্যসন্ধ্যা। মণিপুরি ঢাক-করতাল-শক্সখ সহযোগে অতিথিকে বরণ করা হয়।

কোরওিগ্রাফিতে সঞ্চরণশীল উৎসব স্মারকের মধ্য দিয়ে উদ্বোধন হয় অনুষ্ঠানের। এরপরই শুরু হয় মণিপুরি থিয়েটারের নাটক ‘কহে বীরাঙ্গনা’।

নাটক শেষে রতন থিয়ামকে সম্মাননা জানানো হয়। সম্মাননা স্মারক তুলে দেন দলপ্রধান শুভাশিস সিনহা। উৎসব-স্মারক প্রদান করেন ড. রণজিত সিংহ। মঞ্চে রতন থিয়ামের সুযোগ্য ছাত্রী নির্দেশক-অভিনেত্রী ড. আইরন পারভীন লোপাকেও উত্তরীয় পরিয়ে বরণ করা হয়। অনুষ্ঠান সঞ্চালন করেন সুশীল কুমার সিংহ।

অনুষ্ঠানে রতন থিয়াম তার বক্তব্যে নাটকটির ভূয়সী প্রশংসা করে বলেন, ‘এটি অসাধারণ ও আন্তর্জাতিক মানের প্রযোজনা। ’  জ্যোতি সিনহার অভিনয়কে তিনি উঁচুমানের বলে অভিহিত করে বলেন, পুরো অভিনয়টাই ‘অবিশ্বাস্য’ সুন্দর লেগেছে। ’

এরকম নাটকের চর্চা যে দুরূহ কাজ এবং এর চলমানতা, উত্তরণের জন্য সৃষ্টিশীল কর্মীদের পাশে উদ্যোগী মানুষদেরকেও যে দাঁড়াতে হয়, নিজের অভিজ্ঞতা থেকে সে বিষয়ে গুরুত্বারোপ করেন তিনি। কতো কষ্টে তিনি মণিপুরে তার দল তৈরি করেন এবং একদিন ছোট্ট একটি জায়গা থেকে বিশ্বদরবারে নাটক নিয়ে হাজির হন, সে স্মৃতিও রোমন্থন করেন রতন থিয়াম।

বাংলাদেশ সময় : ১০০০ ঘণ্টা, জুন ৭, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।