ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

ঢাকার রাস্তায় লিফলেট বিলিতে প্রভা!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
ঢাকার রাস্তায় লিফলেট বিলিতে প্রভা! ‘লিফলেট’ নাটকে সাদিয়া জাহান প্রভা

শহরের মোড়, যানজট, বাস কিছু মানুষের জীবিকা হয়ে ওঠে। সায়রা তাদের একজন।

সে সুন্দরী, ঠোঁটে গাঢ় লাল লিপস্টিক, পায়ে সাধারণ স্যান্ডেল, শরীর ঢাকা বোরকায়। সায়রার হাতে থাকে দাওয়াখানার লিফলেট। বাস থামলে ওগুলো জানলা দিয়ে গুঁজে দেয়। এটাই তার কাজ।

সেই সায়রা হয়ে উঠেছেন সাদিয়া জাহান প্রভা। শাহবাগ, নিউমার্কেট, পলাশী মোড়- ওইসব এলাকার রাস্তায়, মোড়ে, বাসে সায়রা হয়ে লিফলেট বিলি করে বেড়িয়েছেন তিনি। চরিত্র অন্যরকম, অভিজ্ঞতাও নতুন। খবর জানানোর জন্য প্রভা তাই ছিলেন উন্মুখ। বার্তা পাঠালেন, ‘ভালো একটা কাজ করছি। ’

কিন্তু এ কাজ কি এতো সহজে, বিনা বাধায় করে ফেলা যায়? ভিড়ের মধ্যে কেউ কেউ হাত ধরে ফেলে, অশ্লীল ইঙ্গিত করে। মাদকের চালান পৌঁছে দেওয়ার হুকুমও আসে এলাকার ‘বড় ভাই’য়ের তরফ থেকে। প্রত্যাখান করলে সঙ্গে হুমকিও। যার কাছ থেকে সে লিফলেট নিয়ে আসে, সেই ‘ভণ্ড হেকিম’-এর কুনজর আছে তার দিকে।

এতো প্রতিকূলতা! তবু সকাল থেকে লিফলেট নিয়ে বেরিয়ে পড়তে হয়। এর মধ্যেই একটি দুর্ঘটনার ভেতর দিয়ে তার আপন হয়ে ওঠে সদ্য গ্রাম থেকে আসা আব্দুল ওয়াহেদ। আরও অনেক বিরূপ ঘটনায় বাধ্য হয়ে সায়রা সিদ্ধান্ত নেয় ‘রাহুগ্রস্ত শহরের’ মুখোশ উন্মোচনের। হেকিম, ভেজাল পণ্য কারবারি, দুর্নীতিপরায়ণ পুলিশ, বয়সী কামাসক্ত- সবার। সঙ্গে আব্দুল ওয়াহেদ। সঙ্গে আরও অনেকে। লিফলেটই হয়ে উঠে মুখোশ উন্মোচনের একমাত্র হাতিয়ার।

নাটকের নাম ‘লিফলেট’। প্রভার এই নতুন চরিত্র, তাকে নিয়ে নতুন এ গল্প যিনি বলেছেন ক্যামেরার মাধ্যমে, তিনি সেরনিয়াবাত শাওন। নির্মাতা মাহমুদ দিদারের সঙ্গে কাজ করছেন দীর্ঘদিন। চিত্রনাট্যও লিখেছেন মাঝে মধ্যে। নাটক ‘লিফলেট’ দিয়েই শুরু করলেন পরিচালনা।

এ নাটকে আব্দুল ওয়াহেদ হয়ে আছেন শ্যামল মাওলা। আর ‘ভন্ড হেকিম’ চরিত্রে অভিনয় করেছেন শতাব্দী ওয়াদুদ। পরিচালক জানিয়েছেন, ‘লিফলেট’ প্রচার হবে এনটিভিতে।

বাংলাদেশ সময়: ১২৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।