ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

মুক্তির তিন বছর পর ছোট পর্দায়

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৫
মুক্তির তিন বছর পর ছোট পর্দায়

অবহেলিত বৃহন্নলা বা তৃতীয় লিঙ্গ জনগোষ্ঠিকে নিয়ে নোমান রবিন পরিচালিত ‘কমন জেন্ডার দ্য ফিল্ম’ প্রেক্ষাগৃহে মুক্তি পায় ২০১২ সালের ২১ এপ্রিল। প্রযোজনা ও পরিবেশনায় ছিলো ইআর সিনেমা।

তিন বছর পর ছোট পর্দায় প্রথমবারের মতো দেখানো হবে ছবিটি। চ্যানেল আইতে ঈদের তৃতীয় দিন সকাল সাড়ে ১০টায় প্রচার হবে এই ছবি।
 
ছবিটি ৭০তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস এবং ৩৬তম আন্তর্জাতিক টেলিভিশন কনফারেন্সে প্রদর্শিত এবং প্রশংসিত হয়। বাংলাদেশের অধিকাংশ জনসাধারণের ভাবনায় হিজড়া সম্প্রদায় সম্পর্কে বহুদিনের লালন করা ভুল ধারণা পাল্টে দিতে সহায়ক হয়েছে ‘কমন জেন্ডার দ্য ফিল্ম’। ফলে ২০১৩ সালের নভেম্বরে সরকার ‘তৃতীয় লিঙ্গ’ হিসেবে হিজড়া সম্প্রদায়কে স্বীকৃতি প্রদান করে।
 
পরিচালক, কাহিনীকার, সংলাপ রচয়িতা, চিত্রনাট্যকার এবং নির্বাহী প্রযোজক নোমান রবিন বলেন, ‘দেশ-বিদেশের অগণিত বাংলাদেশি দর্শক ‘কমন জেন্ডার-দ্য ফিল্ম’ দেখার ইচ্ছা পোষণ করে আসছিলেন। টিভি প্রিমিয়ারের মাধ্যমে সেটা পূর্ণ হবে। ’
 
ছবিটিতে অভিনয় করেছেন প্রয়াত দিলীপ চক্রবর্তী, প্রয়াত নায়লা, ডলি জহুর, সাজু খাদেম, জয়রাজ, সোহেল খান, হাসান মাসুদ, রোজী সিদ্দিকী, চিত্রলেখা গুহ, রাশেদ মামুন অপু, অয়ন চৌধুরী, বাপ্পি আশরাফ, এসএম মহসিন, শহিদুল ইসলাম সাচ্চু, কাজী রাজু, তুষার মাহমুদ, শিশু শিল্পী রনন রায় চৌধুরী। একটি গানে নেচেছেন সিন্ডি রোলিং।
 
‘কমন জেন্ডার-দ্য ফিল্ম’-এর গান গেয়েছেন ন্যান্সি, বালাম, হাসান মাসুদ, সায়রা রেজা, আরফিন রুমি, আরিফ বাউল প্রমুখ। সুর ও সংগীতে বালাম ও আরফিন রুমি। আবহসংগীতে রাহুল আনন্দ, জিয়া ও কনক।
 


বাংলাদেশ সময় : ২২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।