ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

এখনও আছেন মার্সেল মার্সো!

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৫
এখনও আছেন মার্সেল মার্সো! মার্সেল মার্সো

বিশ্বখ্যাত মূকাভিনেতা-মূকাভিনয় গুরু মার্সেল মার্সোর নবম মৃত্যুবার্ষিকী আজ ২২ সেপ্টেম্বর। দীর্ঘ ৬০ বছর ধরে মূকাভিনয় শিল্পে একনিষ্ঠ সাধনা শেষে ২০০৭ সালের এই দিনে ৮৪ বছর বয়সে ‘মাস্টার অব মাইম’খ্যাত এই শিল্পীর জীবনাবসান ঘটে।

বিংশ শতাব্দীর আধুনিক মূকাভিনয় চর্চা এবং মার্সোর নাম সমার্থক হয়ে ওঠায় তার জন্মদিনটি ‘বিশ্ব মূকাভিনয় দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

১৯২৩ সালের ২২ মার্চ ফ্রান্সের স্টাসবুর্গ শহরে জন্মেছিলেন মার্সেল মার্সো। ১৯৪৬ সালে মূকাভিনয়ে পেশাগত জীবন শুরু করলেও ১৯৪৭ থেকে তিনি মূকাভিনয়-কাহিনীতে ‘বিপ’ চরিত্রের প্রবর্তন করেন, যেটি তার প্রযোজনায় নানাভাবে উপস্থাপিত হতে থাকে। এর মাধ্যমেই মার্সো সারাবিশ্বে পরিচিতিসহ শিখরস্পর্শী জনপ্রিয়তা লাভ করেন।

‘বিপ’ বিষয়ক মার্সোর কয়েকটি উল্লেখযোগ্য নকশা-মূকাভিনয় হচ্ছে- ‘বিপ হান্টস্ বাটারফ্লাই’, ‘বিপ, গ্রেট স্টার অব এ ট্রাভেলিং সার্কাস’, ‘বিপ অ্যাজ এ লায়ন ট্রেমার’, ‘বিপ অ্যাজ এ সোলজার’, ‘বিপ ইন দ্য মডার্ন অ্যান্ড ফিউচার লাইফ’ প্রভৃতি। মূকাভিনয় শিল্পের উৎকর্ষে তিনি স্থাপন করেন আধুনিক মূকাভিনয় শিক্ষার অনন্য শিক্ষায়তন ‘লা ইকোল ইন্টারন্যাশনাল ডি মাইমো ড্রামা’।

প্রয়াত পপসম্রাট মাইকেল জ্যাকসন তার বিখ্যাত ‘মুনওয়াক’ শিখেছিলেন মার্সোর কাছেই। জীবদ্দশায় দু’জনের মধ্যে ছিলো বন্ধুত্বপূর্ণ সম্পর্ক।

মার্সেল মার্সোর জন্মদিনে বাংলানিউজের পরিবারের পক্ষ থেকে রইলো অগাধ শ্রদ্ধা ও ভালোবাসা।



বাংলাদেশ সময় : ০২২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৫
জেএইচ

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।