ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

যে জন্য কয়েক মাস দাড়ি কাটেননি নিশো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৫
যে জন্য কয়েক মাস দাড়ি কাটেননি নিশো আফরান নিশো

‘আমি শুধু নিশোকে গল্পটা বলেছিলাম। শুটিংয়ের দিনক্ষণ ঠিক করিনি।

ওকে নিয়েই যে কাজটা করবো, এমনটাও চূড়ান্ত ছিলো না’ বলছিলেন পরিচালক কৌশিক শংকর দাস। কিন্তু গল্প শোনার পর থেকেই আফরান নিশো মনস্থির করে রেখেছিলেন ওই চরিত্রটিতে, যে করেই হোক, তাকেই অভিনয় করতে হবে! ফলে শুরু হলো তার দাড়ি রাখা।

‘অচেনা মেঘের সন্ধানে’ নামের নাটকটির জন্য লম্বা চুল-দাড়ি রেখে মাসকয়েক ঘুরেছেন নিশো। কারণ জিজ্ঞাসা করলে বলতেন, ‘কৌশিকদার নাটকের জন্য’। বিশেষ কোনো চরিত্রের জন্য দীর্ঘদিনের প্রস্তুতি ছোটোপর্দায় খুব একটা চোখে পড়ে না। দু’দিন পরপর সেট বদল, চরিত্র বদল, গেটআপ বদল। নিশো জানালেন, এজন্য ৭-৮টি নাটকের প্রস্তাবও ফিরিয়ে দিতে হয়েছে। কৌশিক শংকর বলছেন, ‘এ গল্পের জন্য নিশোর যে পরিশ্রম, ত্যাগ; সেটা দেখে আমি খুব অবাক হয়েছি। খুশিও হয়েছি। খুব মন দিয়ে কাজটা করেছে সে। ’

নাটকটিতে নিশোর চরিত্রের নাম ঈশান। কোমর থেকে শরীরের নিচের অংশ পুরোপুরি অবশ। দিনভর শুয়ে বসে থাকতে হয়। বছর পাঁচেক ধরে এভাবেই চলছে জীবনযাপন। চিকিৎসক জানিয়ে দিয়েছে, এ রোগের কোনো নিরাময় নেই।

অসুস্থতা তো শুধু ব্যক্তিকেই ভোগায় না। আশপাশে যারা থাকেন, পরিবার-পরিচিত, সবার ভেতরেই বিষাদ ঢেলে দেয়। ভোগান্তি আনে। নিশোর দিনের পর দিন নিস্তেজ হয়ে পড়ে থাকা মারাত্মক প্রভাব ফেলে পরিবারে। শান্তি উড়ে যায়। সবসময় একটা চাপা অশান্তি। বোঝেন নিশো। বুঝে তার কষ্ট আরও বাড়ে। নাটকটিতে নীলা নামে যে চরিত্র আছে, সে নিশোদের বাড়িতে আসে পড়াতে। এতে অভিনয় করেছেন শার্লিন ফারজানা। এ ছাড়াও আছেন রিমন সরকার, কুমকুম হাসান প্রমুখ।

পরিচালনার পাশাপাশি নাটকটি লেখাও কৌশিক শংকর দাশের। মাছরাঙা টিভিতে ঈদের ষষ্ঠ দিন দুপুর ১২টা ১০ মিনিটে প্রচার হবে ‘অচেনা মেঘের সন্ধানে’।



বাংলাদেশ সময়: ১৪৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।