ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

অর্ণ কমলিকার একক উপস্থাপনায় রবী ঠাকুরের শ্যামা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৫
অর্ণ কমলিকার একক উপস্থাপনায় রবী ঠাকুরের শ্যামা

ঢাকা: কানাডায় রবীন্দ্রনাথ ঠাকুরের কালজয়ী নৃত্যনাট্য ‘শ্যামা’ পরিবেশিত হবে। নৃত্যশিল্পী অর্ণ কমলিকা এককভাবে শ্যামার সব চরিত্র ফুটিয়ে তুলবেন।



ভ্যানকোভার আইল্যান্ডের ‘রাউন্ডহাউজ কমিউনিটি আর্টস অ্যান্ড রিক্রিয়েশন সেন্টার’ এ ১০ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৭টায় এ নৃত্যনাট্য পরিবেশিত হবে।

‘ভ্যাঙ্কুভার রবীন্দ্র পরিষদ’ ও ‘মান্ডালা আর্টস অ্যান্ড কালচার সোসাইটি’ যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করছে।

আয়োজকরা জানান, রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘শ্যামা’কে অর্ণ নতুন শিল্পরূপ ও আঙ্গিকে দর্শকদের সামনে তুলে ধরবেন। ভরতনট্যমকে মাধ্যম হিসেবে বেছে নিলেও এর প্রচলিত কাঠামো থেকে বেরিয়ে এসে এই পরিবেশনায় অর্ণ ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের এই বিশেষ রূপটিকে কাহিনী বর্ণনার মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন।

নৃত্য আর অভিনয় শৈলীর মাধ্যমে অর্ণ একাই শ্যামার সকল চরিত্রকে ফুটিয়ে তুলবেন।

শ্যামার কোরিওগ্রাফি করবেন ভ্যাঙ্কুভারের বিশিষ্ট ভরতনট্যম শিক্ষক ও ‘মান্ডালা আর্টস অ্যান্ড কালচার’–এর পরিচালক জয় গোবিন্দ। সঙ্গীত আয়োজন আর রেকর্ডিং সহায়তায় কাজ করেছে ঢাকার ‘ছায়ানট স্টুডিও’। পরিবেশনায় কণ্ঠ দিয়েছেন শঙ্খনাদ মল্লিক ও সুরঞ্জনা হক, যন্ত্র-সঙ্গীতে সহযোগিতা করেছেন ফিরোজ খান (সেতার), মনিরুজ্জামান (বাঁশি), অসিত বিশ্বাস (এস্রাজ), স্বরূপ হোসেন (তবলা) এবং সায়ান্দেন সুপ্রামানিয়াম (মৃদঙ্গ)।

ছায়ানট ও নৃত্যনন্দনের প্রাক্তন ছাত্রী ও শিক্ষক, অর্ণ ‘মান্ডালা আর্টস অ্যান্ড কালচার’ প্রতিষ্ঠানটিতে একজন শিক্ষক এবং নৃত্যশিল্পী হিসেবে কাজ করছেন। নৃত্যে বিশেষ অবদান রাখার জন্য কানাডার রাইটার্স ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক তাকে ‘ডিস্টিংগুইশড ড্যান্সার অ্যাওয়ার্ড ২০১২’-এ ভূষিত করে। কানাডা ছাড়াও তিনি জার্মানি, যুক্তরাষ্ট্র, ভারত এবং বাংলাদেশের বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিয়েছেন।

বাংলাদেশ সময়: ০৬৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৫  
এমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।