ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

রাইটার্স গিল্ড অস্ট্রেলিয়ায় বাংলাদেশি নাট্যকার

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
রাইটার্স গিল্ড অস্ট্রেলিয়ায় বাংলাদেশি নাট্যকার ইকবাল হোসাইন চৌধুরী

অস্ট্রেলিয়ার চলচ্চিত্র, টেলিভিশন ও মঞ্চের লেখকদের সংগঠন অস্ট্রেলিয়ান রাইটার্স গিল্ডের সদস্যপদ পেয়েছেন বাংলাদেশের নাট্যকার ইকবাল হোসাইন চৌধুরী। অস্ট্রেলিয়ান রাইটার্স গিল্ডের প্রেসিডেন্ট জেন সারডি স্বাক্ষরিত চিঠিতে তার সদস্যপদ প্রদানের বিষয়টি নিশ্চিত করা হয় গত ২৮ সেপ্টেম্বর।



অস্ট্রেলিয়ান রাইটার্স গিল্ড অস্ট্রেলিয়ার পেশাদার লেখকদের শীর্ষ সংগঠন। এটি কাজ শুরু করে ১৯৬২ সালে। এর কার্যালয় নিউ সাউথ ওয়েলসে। ইকবাল হোসাইন চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘আমি মনে করি, আন্তর্জাতিক পর্যায়ে চিত্রনাট্যকার হিসেবে কাজ করার ক্ষেত্রে এটি খুব গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ হতে পারে আমার জন্য। ’

চলচ্চিত্র প্রশিক্ষণ বিষয়ক সংগঠন অস্ট্রেলিয়ান ফিল্ম বেসের হয়ে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের জন্য ইকবাল হোসাইন চৌধুরী এখন মেলবোর্নে অবস্থান করছেন। ‘দ্য নোইয়ার মোটেল’ নামের এই ছবিটির প্রি-প্রোডাকশনের কাজ চলছে এই মুহূর্তে। দৃশ্যধারণ শুরু হবে আগামী সপ্তাহে। কাজটি হবে ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের বিভিন্ন স্থানে। এতে অভিনয় করবেন অস্ট্রেলীয় কলাকুশলীরা।

ইকবাল হোসাইন চৌধুরীর উল্লেখযোগ্য ধারাবাহিকের মধ্যে আছে ‘ভালোবাসার গল্প’, ‘ইউনিভার্সিটি’, ‘বাঘবন্দি’, ‘রেডিও চকোলেট রিলোডেড’ এবং ‘পরিবার করি কল্পনা’। এ ছাড়া তিনি লিখেছেন ‘কিক অফ’সহ বেশকিছু টেলিছবির চিত্রনাট্য। সহ-চিত্রনাট্যকার ছিলেন রেদওয়ান রনি পরিচালিত ‘চোরাবালি’ ছবির।

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস ট্রাস্টের ফ্রিল্যান্সার চিত্রনাট্য লেখক ও পরামর্শক হিসেবে কাজ করেছেন ইকবাল।   কাজ করেছেন বিশ্বের শীর্ষস্থানীয় রিয়েলিটি শো ‘হু ওয়ান্টস টু বি অ্যা মিলিয়নিয়ার’-এর বাংলাদেশি সংস্করণ ‘কে হতে চায় কোটিপতি’র চিত্রনাট্য বিভাগের প্রধান হিসেবে।

বাংলাদেশ সময় : ১৭১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।