ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

দুই নাটক নিয়ে ভারতে উদীচী

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
দুই নাটক নিয়ে ভারতে উদীচী

দু’টি জনপ্রিয় ও দর্শকনন্দিত নাটক নিয়ে ভারত সফরে যাচ্ছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এগুলো হলো- ‘হাফ আখড়াই’ ও ‘বৌ-বসন্তী’।

উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক প্রবীর সরদারের নেতৃত্বে ৩০ সদস্যের একটি দল এ সফরে যাচ্ছে।

ভারতের বর্ধমানে আয়োজিত গঙ্গা-যমুনা নাট্যোৎসবে আমন্ত্রিত দল হিসেবে আগামী ২ অক্টোবর বর্ধমানের সংস্কৃতি মঞ্চে উদীচী পরিবেশন করবে নাটক ‘হাফ আখড়াই’। পরদিন ৩ অক্টোবর একই মঞ্চে পরিবেশিত হবে ‘বৌ-বসন্তী’। উদীচীর কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম এ সফরের সমন্বয়ক। দুটি নাটকেরই নাট্যকার উদীচীর কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি অধ্যাপক ড. রতন সিদ্দিকী, নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম।

‘হাফ আখড়াই’ নাটকটির গল্প ঊনিশ শতকের গোড়ার দিকে বাংলা টপ্পা গানের একটি দলকে ঘিরে। ব্রিটিশ বিরোধী আন্দোলন, নারীর প্রতি সে সময়ের সমাজের দৃষ্টিভঙ্গি, ধনী-গরীব বৈষম্য প্রভৃতি বিষয়ই এ নাটকটির মূল প্রতিপাদ্য।

অন্যদিকে ‘বৌ-বসন্তী’র সময়কাল ১৯৭১ সাল, যখন পূর্ব পাকিস্তানে নাটকের শুরু আর বাংলাদেশে এসে সমাপ্তি। রাজনৈতিক বক্তব্যের প্রেক্ষাপটে একটি গ্রামীণ জনপদের জীবন বৈচিত্র্য উঠে এসেছে এই নাটকে।

বাংলাদেশ সময় : ১৮৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
জেএইচ/এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।