ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

সেতার-সরোদ শেখাতে আসছেন দুই পণ্ডিত

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
সেতার-সরোদ শেখাতে আসছেন দুই পণ্ডিত

সংগীত-ঐতিহ্যের গুরুত্ব ও প্রাসঙ্গিকতা নিরীক্ষার উদ্দেশ্যে বেঙ্গল ফাউন্ডেশন ও বাংলাদেশ শিল্পকলা একাডেমীর যৌথ উদ্যোগে আয়োজিত হচ্ছে ‘সংগীত-অবয়ব’ শীর্ষক কর্মশালা। সেতার-সরোদ বিষয়ে তিন দিনের এই নিরীক্ষা ও প্রশিক্ষণমূলক কর্মশালা পরিচালনা করবেন ভারতীয় সংগীতজ্ঞ পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার (সরোদ) ও পণ্ডিত কুশল দাস (সেতার)।



বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা মিলনায়তনে আগামী ৩ অক্টোবর বিকেল ৪টায় এই কর্মশালা উদ্বোধন করবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। সূচনা বক্তব্য রাখবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সংগীত, নৃত্যকলা ও আবৃত্তি বিভাগের পরিচালক সোহরাব উদ্দিন। দুই পন্ডিতের পাশাপাশি শুভেচ্ছা বক্তব্য দেবেন বেঙ্গল ফাউন্ডেশনের সভাপতি আবুল খায়ের ও বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সংগীত-অবয়ব কর্মশালায় প্রথম দিন বিকেল সাড়ে ৫টায় থাকছে শাস্ত্রীয় যন্ত্রসংগীতের ইতিহাস, বাদনশৈলী ও রীতি, সমকালীন চর্চা ও সংগীত রচনা নিয়ে আলোচনা, শিক্ষার্থীদের সঙ্গে আলাপচারিতা। জাতীয় সংগীত, নৃত্যকলা ও আবৃত্তি বিভাগের মিলনায়তন ও ২০৩ নং মহড়া কক্ষে পরদিন ৪ অক্টোবর ও ৫ অক্টোবর বিকেল ৫টায় হবে কর্মশালা।

বেঙ্গল ফাউন্ডেশন ঊর্ধ্বতন ব্যবস্থাপক জাহিদুল হক জানান, ৪ ও ৫ অক্টোবর সেতার-সরোদ প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করতে বিনামূল্যে নিবন্ধন করা যাবে।

বাংলাদেশ সময় : ১৯৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।