ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

চলে গেলেন খলনায়ক আদিল খান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৫
চলে গেলেন খলনায়ক আদিল খান আদিল খান

বাংলা চলচ্চিত্রের শক্তিশালী অভিনেতা ও মুক্তিযোদ্ধা আদিল খান আর নেই। গতকাল শনিবার (৩ অক্টোবর) দিবাগত রাত সাড়ে ১২টার দিকে তিনি নারায়ণগঞ্জে নিজের বাসায় ইন্তেকাল করেন।

তার বয়স হয়েছিলো আনুমানিক ৭০ বছর।

চলচ্চিত্রে অভিনয় থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছিলেন বেশ আগে। শুরু করেছিলেন আইনপেশা। কিন্তু স্মৃতিশক্তি লোপ পাওয়ায় বছরখানেক আগে সেটাও ছেড়েছিলেন। সময় কাটাতেন পরিবারের সঙ্গে।

তার পারিবারিক সূত্র জানায় , আদিলের ডায়াবেটিসের সমস্যা ছিলো। কিন্তু তা নিয়ন্ত্রণে ছিলো। শনিবার রাতে বলছিলো যে, তার শ্বাসকষ্ট হচ্ছে। এই ছিলো তার শেষ কথা। আদিলের মেয়ে মুনিয়ার বিয়ে হয়ে গেছে। তিনি স্বামীর বাড়ি ঢাকাতেই থাকেন। ছেলে বাবুজ রাইয়ান ইংরেজি সাহিত্যে নিয়ে পড়াশোনা করছেন।

নারায়ণগঞ্জের ছেলে আদিলের প্রথম অভিনীত চলচ্চিত্র হাসমত পরিচালিত ‘এখানে আকাশ নীল’। ১৯৭২ সালে মুক্তি পায় এটি। তার অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য ছবি হলো- ‘রাজমহল’, ‘বারুদ’, ‘বন্দুক’, ‘বুলবুল এ বাগদাদ’, ‘ঈমান’, ‘চন্দ্রলেখা’, ‘মোকাবেলা’, ‘তাজ ও তলোয়ার’, ‘সওদাগর’, ‘নাগিনী কন্যা’, ‘তিন বাহাদুর’, ‘শাহী দরবার’, ‘নসীব’, ‘রাজিয়া সুলতানা’, ‘নেপালি মেয়ে’, ‘পাতাল বিজয়’, ‘অশান্তি’ ইত্যাদি।

সর্বশেষ আদিল শিল্পী সমিতির নির্বাচনে ভোট দিতে বিএফডিসিতে এসেছিলেন। এদিকে  আদিল খানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ শিল্পী সমিতি, পরিচালক সমিতি, প্রযোজক পরিবেশক সমিতিসহ তার সহশিল্পীরা।

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।