ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

যকশাগানা আসছে ঢাকায়

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৫
যকশাগানা আসছে ঢাকায়

ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের আমন্ত্রণে ঢাকায় আসছে ভারতের কর্ণাটকের লোকনাট্য দল যকশাগানা। জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে আগামী ১৩ অক্টোবর সন্ধ্যা সাড়ে ৬টায় থাকছে আট জনের এই দলটির প্রযোজনা ‘লাভা ও কুশা’।

রামায়ণের লর্ড রামা ও তার দুই যমজ সন্তান লাভা ও কুশার পুনর্মিলনকে ঘিরে সাজানো এটি।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। সম্মানিত অতিথি থাকবেন ঢাকাস্থ ভারতের রাষ্ট্রদূত পঙ্কজ স্মরণ। নাগরাজ রামচন্দ্র জোশির নেতৃত্বে নৃত্য পরিবেশন করবেন সতীশ গণপতি হেগড়ে, মানজুনাথা পরমেশ্বর হেগড়ে, বিগনেশ্বর দাইয়াভা গাওড়া, নরেন্দ্র বিগনেশ্বর হেগড়ে, কৃষ্ণা চিক্কাইয়া পূজারি, আকসার নাগরাজ জোশি ও অমর নাগরাজ জোশি। তাদের এই সফরে পৃষ্ঠপোষকতা দিচ্ছে ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স।

‘যকশাগানা’ হলো শতবর্ষ পুরনো একটি শিল্পকলা। এর মাধ্যমে মূলত নাচ-গান-অভিনয়ের সম্মিলনে রামায়ণ ও মহাভারতের গল্প তুলে ধরা হয়। এটাকে তুলনা করা হয় পশ্চিমের জনপ্রিয় অপেরার সঙ্গে। নাগরাজ রামচন্দ্র জোশি শৈশব থেকেই যকশাগানার প্রতি আগ্রহী। গত ৩৫ বছরে নিজের প্রতিষ্ঠান শাবারার মাধ্যমে শতাধিক যকশাগানা অনুষ্ঠান আয়োজন ও পরিবেশন করেছেন তিনি।



বাংলাদেশ সময় : ১৬০৬ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।