ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

উত্তরায়ণের ‘গল্প গানে রবীন্দ্রনাথ’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৫
উত্তরায়ণের ‘গল্প গানে রবীন্দ্রনাথ’

রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিটি গান রচনার পেছনে রয়েছে কিছু গল্প, সময়, পরিবেশ ও প্রকৃতি। এ ভাবনা নিয়ে উত্তরায়ণ আয়োজন করেছে ‘গল্প গানে রবীন্দ্রনাথ’ শীর্ষক গীতিআলেখ্য।

অনুষ্ঠানে রবীন্দ্রসংগীতের পাশাপাশি এসব বিষয়গুলো পরিবেশিত হবে ধারাবর্ণনা হিসেবে।

উত্তরায়ণের নিবেদনে ২০টি রবীন্দ্রসংগীত নিয়ে এই আসর বসবে আগামী ১০ অক্টোবর। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মূল মিলনায়তনে এটি শুরু হবে সন্ধ্যা সাড়ে ৬টায়। ১ ঘণ্টা ৩৫ মিনিট ব্যাপ্তির অনুষ্ঠানে সংগীত ও গল্প পরিবেশনের সঙ্গে ভিডিও প্রজেকশন ও যন্ত্রসংগীতের ঐকতানও থাকবে। রবীন্দ্রসংগীত শিল্পী ও উত্তরায়ণের পরিচালক লিলি ইসলামের গবেষণা, গ্রন্থণা, পরিকল্পনা ও পরিচালনায় ‘গল্প গানে রবীন্দ্রনাথ’ অনুষ্ঠানের শিল্প নির্দেশনা দেবেন নাসিরুল হক খোকন।

হিমাদ্রী শেখরের সহপরিচালনায় আবৃত্তি ও সঞ্চালনায় থাকবেন ভাস্বর বন্দ্যোপাধ্যায় ও ডালিয়া আহমেদ। প্রখ্যাত সঙ্গীতজ্ঞ সুব্রত মুখার্জির যন্ত্রানুসঙ্গ পরিচালনায় যন্ত্রসংগীতে অংশ নেবেন বিপ্লব মন্ডল (তালবাদ্য), সন্দীপন গাঙ্গুলী (বেহালা), সোম্য জ্যোতি ঘোষ (বাঁশি) ও পার্থ প্রতিম গুহ (পার্কেশন)। উত্তরায়ণের এবারের আয়োজনে আমন্ত্রণপত্র ও স্মরণিকা অলঙ্করণ করেছেন চিত্রশিল্পী হাশেম খান।

রবীন্দ্রসংগীতকে শুদ্ধভাবে, অবিকৃত সুরে ও নান্দনিক উপস্থাপনার মাধ্যমে মানুষের কাছে পোঁছে দেওয়ার লক্ষ্যেই উত্তরায়ণ প্রতিষ্ঠা করেন লিলি ইসলাম। প্রতিষ্ঠানটির প্রথম আসরে ছিলো ‘চিরকালের রবীন্দ্রনাথ’, দ্বিতীয় আসরে ‘এবং বর্ষা’, তৃতীয় আসরে ‘ফুলের প্রেমে রবীন্দ্রনাথ’ ও চতুর্থ আসরে ‘সেলুলয়েডে রবীন্দ্রনাথ’।

বাংলাদেশ সময় : ১৩৫৭ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।