ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

বিনোদন

তারা তিনজন শ্রীকান্ত-রাজলক্ষ্মী-ইন্দ্রনাথ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
তারা তিনজন শ্রীকান্ত-রাজলক্ষ্মী-ইন্দ্রনাথ

নাটকের নাম ‘শ্রীকান্তের পঞ্চম পর্ব’। নাম দেখেই কৌতূহল জাগে।

শ্রীকান্ত তো শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের চরিত্র। খানিকটা আত্মজৈবনিক এ চরিত্র নিয়ে ‘শ্রীকান্ত’ নামে উপন্যাসের চারটি পর্ব তিনি লিখেছিলেন। তাহলে পঞ্চম পর্ব এলো কোত্থেকে?

যোগাযোগ করা হলো মাজনুন মিজানের সঙ্গে। উত্তরে তিনি বললেন, ‘শ্রীকান্তের পঞ্চম পর্ব বলে আসলে কোনো উপন্যাস নেই। চিত্রনাট্যকার এ চরিত্রদেরকে নিয়ে নিজের মতো করে একটি গল্প ফেঁদেছেন। এ কাহিনীতে শরৎচন্দ্রের উপন্যাসের কোনো মিল খুঁজে পাওয়া যাবে না। ’

মাজনুন মিজান এ গল্পের ইন্দ্রনাথ। সাদিয়া ইসলাম মৌ হচ্ছেন রাজলক্ষ্মী। আর শ্রীকান্ত? কালজয়ী এ চরিত্রে আছেন আরমান পারভেজ মুরাদ।

গল্পে রাজলক্ষ্মী থাকে শ্রীকান্তের সঙ্গে। শাস্ত্রমতে তাদের বিয়ে হয়নি ঠিকই, কিন্তু ভালোবাসা আছে। রাজলক্ষ্মী যেমন ভালো নাচতে জানে, তেমনি গাইতেও জানে।

এদিকে ইন্দ্রনাথ পালিয়ে বেড়ায় প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে। শ্রীকান্তের বাল্যবন্ধু সে। ইন্দ্রনাথের সঙ্গে হঠাৎ শ্রীকান্তের দেখা। বাড়িও নিয়ে আসে। ইন্দ্রনাথ অবাক হয়, লেখালেখি করে এতো বড় বাড়ি সে পেলো কোত্থেকে! আরও বেশি অবাক হয় শ্রীকান্তের বাড়িতে রাজলক্ষ্মীকে দেখে। তারপর? ইন্দ্রনাথের সঙ্গেই জড়িয়ে পড়ে রাজলক্ষ্মী।

চিত্রনাট্য লিখেছেন নাহিদ আহমেদ পিয়াল। পরিচালনাও তার। দৃশ্যধারণ হচ্ছে মানিকগঞ্জে। আসন্ন দুর্গাপূজা উপলক্ষে নাটকটি তৈরি হচ্ছে। পরিচালক জানালেন, ‘শ্রীকান্তের পঞ্চম পর্ব’ প্রচার হবে দেশ টিভিতে।

বাংলাদেশ সময় : ১৯২৯ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৫
কেবিএন/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।